Jeff Bezos: ‘সহজ নয়’, ১০ লক্ষ কোটি টাকারও বেশি অর্থ বিলিয়ে দিচ্ছেন জেফ বোজোস

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Amartya Lahiri

Updated on: Nov 15, 2022 | 9:56 AM

Jeff Bezos: জীবদ্দশাতেই তাঁর ১২৪ বিলিয়ন মার্কিন ডলারের বিপুল সম্পত্তির সিংহভাগ বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানে দান করবেন বলে জানালেন অ্যামাজন সংস্থার প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

Jeff Bezos: 'সহজ নয়', ১০ লক্ষ কোটি টাকারও বেশি অর্থ বিলিয়ে দিচ্ছেন জেফ বোজোস
অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস (ফাইল চিত্র)

ওয়াশিংটন: চাঞ্চল্যকর ঘোষণা করলেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে এই ধনকুবের জানিয়েছেন, তিনি তাঁর জীবদ্দশাতেই তাঁর ১২৪ বিলিয়ন মার্কিন ডলারের (ভারতীয় মুদ্রায় ১০ হাজার কোটি টাকারও বেশি) বিপুল সম্পত্তির সিংহভাগ বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানে দান করবেন। এই অনুদানের অধিকাংশই যাবে জলবায়ু পরিবর্তনের মোকাবিলায়।

সিএনএন-এর পক্ষ থেকে বিশ্বের প্রাক্তন ধনীতম ব্যক্তিকে জিজ্ঞাসা করা হয়েছিল, তিনি কি তাঁর সম্পদ দান করতে চান? বেজোস সম্মতি জানালেও জানিয়েছেন, সেই অর্থ কোথায় যাবে, সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়াটা সহজ নয়। বেজোস বলেন, “হ্যাঁ, আমি করব। “কঠিন হল, কীভাবে এটাকে বন্টন করা যায় সেই উপায় খুঁজে বের করা।”

ওয়াশিংটন ডিসিতে তাঁর বসতবাড়ি থেকেই এই সাক্ষাৎকার দেন জেফ বেজোস। সেই সময় তাঁর সঙ্গে প্রেমিকা লরেন সাঞ্চেজও ছিলেন। অ্যামাজন প্রতিষ্ঠাতা বলেন: “এটা (অনুদান) মোটেই সহজ নয়। আমাজন তৈরি করা সহজ ছিল না। অনেক পরিশ্রম করতে হয়েছে। অনেক স্মার্ট সতীর্থ, কঠোর পরিশ্রমী সতীর্থদের পরিশ্রম রয়েছে। আমি এবং আমার মতে লরেনও বুঝতে পারছে যে, অনুদান দেওয়াটা একই রকমের কঠিন কাজ।”

তাঁর অর্থ কোথায় যাবে বা ঠিক কতটা তিনি দান করার কথা ভাবছেন, সেই সম্পর্কে বিশদ কোনও বিবরণ দেননি বেজোস। তবে, এই প্রথম বেজোস তাঁর বিপুল সম্পত্তি দাতব্য প্রতিষ্ঠানে দান করার পরিকল্পনার কথা ঘোষণা করলেন। প্রসঙ্গত, বেজোসের প্রাক্তন স্ত্রী, ম্যাকেঞ্জি স্কট ২০২০ সালে বিভিন্ন দাতব্য সংস্থায় ৫৮ লক্ষ মার্কিন ডলারের বেশি দান করেছিলেন। সেই বছর তাকেই বিশ্বের সবথেকে বড় অনুদানকারী হিসেবে চিহ্নিত করা হয়েছিল। ২০২১ সালে তিনি অতিরিক্ত ২৭ লক্ষ মার্কিন ডলার দান করেছেন।

তবে স্কটের সঙ্গে বিবাহবিচ্ছেদে বিপুল সম্পত্তি হারিয়েছেন জেফ বেজোস। তাঁদের বিবাহ বিচ্ছেন ছিল সর্বকালের সবথেকে ব্যয়বহুল বিচ্ছেদ। শোনা যায়, এই বিবাহবিচ্ছেদের আগে জেফ বেজোসের মোট সম্পদের পরিমাণ ছিল প্রায় ১৬ হাজার কোটি মার্কিন ডলার। বিচ্ছেদের পর, তাঁর সম্পদ কমে দাঁড়িয়েছিল প্রায় ১২ হাজার কোটি মার্কিন ডলার।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla