স্রেফ ১০ মিনিটে হাতে পাবেন প্যান কার্ড, জেনে নিন উপায়

কীভাবে লিঙ্ক করবেন আধার ও প্যান? জেনে নিন সেই উপায়ও

স্রেফ ১০ মিনিটে হাতে পাবেন প্যান কার্ড, জেনে নিন উপায়
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 13, 2021 | 9:55 PM

কলকাতা: নতুন প্যান কার্ডের (Pan card) জন্য আর বিভ্রান্তি নয়। এদিক ওদিক ঘুরতেও হবে না। স্রেফ কয়েক মিনিটের মধ্যে হাতে পেয়ে যাবেন প্যান কার্ড। তাও আবার বাড়ি বসে অনলাইনে আবেদন করেই। প্রথমে যেতে হবে www.incometaxindiaefiling.gov.in-ওয়েবসাইটে। তারপর ইনস্ট্যান্ট পিন থ্রো আধার অপশনে ক্লিক করতে হবে।

এরপর গেট নিউ প্য়ান অপশনে যেতে হবে। সেখানে আধার নম্বর, ক্যাপচা কোড ও কয়েকটি বিষয়ে সম্মতি দিলেই আধার কার্ডের সঙ্গে সংযুক্ত ফোন নম্বরে ওটিপি চলে যাবে। সেই ওটিপি দিয়ে আধারের তথ্য দিলেই হাতে চলে আসবে প্যান কার্ডের পিডিএফ। প্রসঙ্গত, যদি আপনার আধার ও প্যান কার্ড দুটোই থাকে কিন্তু আধার ও প্যান কার্ড লিঙ্ক না করা থাকে, তাহলে মার্চ মাসের পরে বড়সড় জরিমানা হতে পারে। সেই জরিমানা এড়াতে যত তাড়াতাড়ি সম্ভব আধার ও প্য়ান কার্ড লিঙ্ক করে নেওয়া উচিত।

কীভাবে লিঙ্ক করবেন আধার ও প্যান?

এসএমএসের মাধ্যমে এই প্রক্রিয়া সম্ভব। আপনাকে ৫৬৭৬৭৮ কিংবা ৫৬১৬১ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এসএমএসে লিখতে হবে UIDPAN<স্পেস>১২ সংখ্যার আধার নম্বর<স্পেস>১০ সংখ্যার প্যান নম্বর। যদি আপনার আধার নম্বর ১১১১২২২২৩৩৩৩ ও আপনার প্যান নম্বর AAAPA৯৯৯৯Q হয় তাহলে আপনাকে এসএমএসে লিখতে হবে UIDPAN ১১১১২২২২৩৩৩৩ AAAPA৯৯৯৯Q। তবে এই প্রক্রিয়ায় আধার ও প্যান তখনই সংযুক্ত হবে যদি আপনার নাম ও জন্ম তারিখ দুটি নথিতেই একই থাকে। যদি দুটি নথিতে নাম ও জন্ম তারিখ আলাদা হয় তাহলে এই প্রক্রিয়ায় আধার ও প্যান সংযোগ সম্ভব নয়।

আরও পড়ুন: অল্প দিনেই দাম বাড়ছে টেলিভিশনের, কত দিনের মধ্যে কিনলে সাশ্রয় হবে?