LIC Pension Plan: অবসরের পর মাসে নির্দিষ্ট আয় নিশ্চিত করতে চান? কোথায় বিনিয়োগ করবেন জানুন

LIC: ভবিষ্যতের জন্য টাকা বিনিয়োগ করা অত্যন্ত জরুরি। তবেই অবসরের পর বাকি জীবনটা নিশ্চিন্তে কাটানো যাবে।

LIC Pension Plan: অবসরের পর মাসে নির্দিষ্ট আয় নিশ্চিত করতে চান? কোথায় বিনিয়োগ করবেন জানুন
পেনশন প্ল্যান
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2022 | 7:11 AM

নয়া দিল্লি: করোনা পরিস্থিতিতে অনেকেই বুঝে গিয়েছে বিমার প্রয়োজন ঠিক কতটা। বিপদের সময় টাকার কতটা দরকার হয়, সেটাও স্পষ্ট হয়ে গিয়েছে অনেকের কাছে। ভবিষ্য়তের জন্য বিমায় টাকা রাখায় অনেকেরই দ্বিধা রয়েছে। তাই এলআইসি বা জীবন বিমা নিগমের এমন কিছু পলিসি রয়েছে, যা সেই সব মানুষের কথা মাথায় রেখেই আনা হয়েছে।

এলআইসি-র ‘জীবন সরল প্ল্যান’ হল এমন একটি স্কিম, যাতে বিনিয়োগ করা যায় সুবিধাজনকভাবে, আবার অবসর জীবনও নিশ্চিত করা যায়। কী ভাবে প্রিমিয়াম দেবেন, সেটা আপনি নিজেই বেছে নিত পারবেন। ৪০ তেকে ৮০ বছর বয়স পর্যন্ত প্রত্যেকেই এই স্কিমে বিনিয়োগ করতে পারেন।

এলআইসি-র ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ‘জীবন সরল প্ল্যান’-এর ক্ষেত্রে প্রত্যেক বিনিয়োগকারীর জন্য একই শর্ত ধার্য করা হয়েছে। কত টাকা বিনিয়োগ করতে চান, তা বেছে নিতে হবে বিনিয়োগকারীকে।

অইলাইনে এই প্ল্যানের জন্য আবেদন করা যাবে। পাশাপাশি, এলআইসি-র ওয়েবসাইট www.licindia.in-এর মাধ্যমেও আবেদন করা যাবে। এই প্ল্যানে বিনিয়োগ করলে বিনিয়োগকারী অবসরের পর প্রতি মাসে ১২ হাজার টাকা করে পাবেন। তবে প্রিমিয়াম দিতে হবে একবারই। বিনিয়োগকারীর বয়স ৬০ পার হওয়ার পর তাঁরা মাসে মাসে ওই টাকা পাবেন।

যে টাকা প্রিমিয়াম হিসেবে দিতে হবে, সেটা আপনি চাইলে প্রতি মাসে, প্রতি তিন মাস অন্তর, প্রতি ৬ মাস অন্তর বা প্রতি বছর দিতে পারেন। আপনার বেতনের টাকা থেকে কেটে যাবে প্রিমিয়ামের টাকা। এ ছাড়া পলিসি শুরু করার ৬ মাস পর চাইলে বিনিয়োগকারী ঋণও নিতে পারেন।