Weather Update: গুটি গুটি পায়ে এগোচ্ছে নিম্নচাপ, আগামী ৭ দিনেই দক্ষিণবঙ্গে ‘স্বাভাবিকের’ রেকর্ড ভাঙতে পারে বৃষ্টি

Weather Update: নিম্নচাপটি বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর থাকলেও আগামী ২৪ ঘণ্টার মধ্যেই তার গতিপথ বদলাতে পারে। ২৪ ঘণ্টার মধ্যেই সরতে পারে বাংলার উপর থেকে।

Weather Update: গুটি গুটি পায়ে এগোচ্ছে নিম্নচাপ, আগামী ৭ দিনেই দক্ষিণবঙ্গে ‘স্বাভাবিকের’ রেকর্ড ভাঙতে পারে বৃষ্টি
কী বলছে হাওয়া অফিস?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2024 | 9:41 AM

কলকাতা: বাংলার উপকূলে জাঁকিয়ে বসেছে নিম্নচাপ। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ শক্তি বাড়িয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। আর তার জেরেই বেশ কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। দিনভর বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস কলকাতাতেও। নিম্নচাপের প্রভাবে উত্তাল থাকবে সমুদ্র। বঙ্গোপসাগরের বড় অংশে কখনও ৪০, কখনও ৫০, কখনও আবার ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সবথেকে বেশি উত্তাল থাকবে মধ্য বঙ্গোপসাগর। সে কারণেই আগামী ২৪ ঘণ্টায় মৎসজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রেও জারি হয়েছে নিষেধাজ্ঞা।

হাওয়া অফিস বলছে, বর্তমানে মৌসুমী অক্ষরেখা বিকানির, শিখর, আগ্রা, প্রয়াগরাজ, এবং রাঁচির উপর দিয়ে এসে ছাপ ফেলেছে বাংলার উপরেও। অন্যদিকে নিম্নচাপটি বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর থাকলেও আগামী ২৪ ঘণ্টার মধ্যেই তার গতিপথ বদলাতে পারে। ২৪ ঘণ্টার মধ্যেই সরতে পারে বাংলার উপর থেকে। ধীরে ধীরে এটি পশ্চিম ও  উত্তর-পশ্চিম দিকে ঝাড়খণ্ড ও উত্তর ওড়িশার অভিমুখে এগিয়ে যেতে পারে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

আগামী ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলাতে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। উপকূলবর্তী সব জেলাই দিনভর মেঘের চাদরে ঢাকা থাকবে। আগামী সাত দিন দক্ষিণবঙ্গে স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছেন আলিপুর আবহাওয়া দফতরের কর্তারা। পাশাপাশি আগামী দু’দিন বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতে।