State Bank of India: ২০০০ টাকার নোটবদলে বড় ঘোষণা স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার

2000 Note Exchange: আরবিআই জানায়, বাতিল নয় প্রত্যাহার করা হবে দুহাজারি নোট। তা ব্যাঙ্কে গিয়ে বদলে নিতে হবে। সেই বদল সংক্রান্ত নিয়মই এ বার ঘোষণা করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এসবিআই জানিয়েছে, ২৩ মে থেকে স্টেট ব্যাঙ্কের ১৯টি রিজিওনাল অফিস ও ব্রাঞ্চে ২০০০ হাজার টাকার নোট বদলের প্রক্রিয়া শুরু হবে।

State Bank of India: ২০০০ টাকার নোটবদলে বড় ঘোষণা স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার
২ হাজার টাকার নোট
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2023 | 3:01 PM

নয়াদিল্লি: ২০০০ হাজার নোট বাজার থেকে প্রত্যাহার করার কথা ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। আগামী ৩০ সেপ্টেম্বর অবধি বিভিন্ন ব্যাঙ্কের শাখা থেকে ২০০০ টাকার নোট বদলে নিতে পারবেন সাধারণ মানুষ। সেই নোট বদল নিয়ে এ বার বিজ্ঞপ্তি দিল দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এসবিআই জানিয়েছে, ১০টি ২০০০ টাকার নোট অর্থাৎ ২০ হাজার টাকা বদলের জন্য কোনও পরিচয় পত্র জমা দিতে বা দেখাতে হবে না। কোনও রিকুইজিশন স্লিপও লাগবে না। অর্থাৎ কোনও পরিচয়পত্র ছাড়াই ১০টি ২০০০ টাকার নোট স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ব্রাঞ্চে গিয়ে বদলে ফেলা যাবে।

২০০০ হাজার নোট বাজার থেকে তুলে নেওয়ার কথা ঘোষণা করেছে আরবিআই। সেই লক্ষ্যে ইতিমধ্যেই বাজারে ২০০০ টাকার নোটের সরবরাহ বন্ধ করেছে। যাদের কাছে ২০০০ টাকার নোট রয়েছে তা ব্যাঙ্কের ব্রাঞ্চে গিয়ে বদলে ফেলার জন্য আবেদন জানিয়েছে। এ জন্য নির্দিষ্টি সময়সীমাও বেধে দিয়েছে আরবিআই। এই ঘোষণার পরই সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন বার্তা ছড়িয়ে পড়ে। ভুল তথ্য সম্বলিত সেই সব পোস্টে বলা হয়, ২০০০ নোট ব্যাঙ্কে গিয়ে বদলের জন্য আধার কার্ড বা প্যান কার্ডের মতো পরিচয়পত্র দেখাতে হবে। এই ভুল বার্তা ছড়িয়ে পড়ার পরই নোট বদলের জন্য এই ঘোষণা করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

২০০০ টাকার নোট বদলের কথা শুক্রবার ঘোষণা হতেই ফের ফিরে এসেছিলেন নোটবাতিলের স্মৃতি। অনেকেই প্রথমে ভেবেছিলেন ৫০০ ও ১০০০ টাকার নোটের মতো বাতিল হবে ২০০০ টাকা নোট। কিন্তু আরবিআই জানায়, বাতিল নয় প্রত্যাহার করা হবে দুহাজারি নোট। তা ব্যাঙ্কে গিয়ে বদলে নিতে হবে। সেই বদল সংক্রান্ত নিয়মই এ বার ঘোষণা করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এসবিআই জানিয়েছে, ২৩ মে থেকে স্টেট ব্যাঙ্কের ১৯টি রিজিওনাল অফিস ও ব্রাঞ্চে ২০০০ হাজার টাকার নোট বদলের প্রক্রিয়া শুরু হবে। এমনকি এই নোট বদলের জন্য ব্যাঙ্কের গ্রাহক হওয়া বাধ্যতামূলক নয়। ব্যাঙ্কে অ্যাকাউন্ট না থাকলেও নোট বদলে নেওয়া যাবে।