UPI Payments: এই দশ দেশের অনাবাসী ভারতীয়রাও UPI-র মাধ্যমে পেমেন্টে করতে পারবেন, দেখে নিন তালিকা

UPI Payments: দশ দেশের NRI-রাও এবার ডিজিটাল পেমেন্ট করতে পারবেন। এই তালিকায় রয়েছে আমেরিকা, যুক্তরাজ্যও।

UPI Payments: এই দশ দেশের অনাবাসী ভারতীয়রাও UPI-র মাধ্যমে পেমেন্টে করতে পারবেন, দেখে নিন তালিকা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 12, 2023 | 3:20 PM

দেশে এখন ডিজিটাল পেমেন্টের মাধ্যমে লেনদেনের জন্য জনগণদের উৎসাহিত করা হচ্ছে। UPI ও RuPay ডেবিট কার্ডের মাধ্য়মে পেমেন্ট করার জন্য দেশের নাগরিকদের উৎসাহ দেওয়ার লক্ষ্যে গতকাল ২৬,০০০ কোটি টাকার ইনসেনটিভে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এবার ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে আরও এক ধাপ এগোল দেশ। দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশেও কার্যকর করা হল UPI পেমেন্টকে। তবে আপাতত তা কয়েকটি সীমিত দেশের জন্যই।

দশটি দেশের অনাবাসী ভারতীয় (NRI) শীঘ্রই তাদের নন-রেসিডেন্ট রুপি (NRE) বা নন-রেসিডেন্ট অর্ডিনারি (NRO) ব্য়াঙ্ক অ্য়াকাউন্টের সাহায্যে UPI-র মাধ্যমে আর্থিক লেনদেন করতে পারবেন। ভারতের ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন (National Payments Corporation) এর আগে UPI-তে অংশগ্রহণকারী সংস্থাগুলির উদ্দেশ্যে একটি সার্কুলার জারি করেছিল। তাঁদের ৩০ এপ্রিলের মধ্যে NRI-দের জন্য UPI পেমেন্টর জন্য উপযুক্ত পদ্ধতি তৈরি করতে বলা হয়েছিল। যে পদ্ধতির মাধ্যমে কোনও ভারতীয় ফোন নম্বর না থাকলেও NRI-রা ডিজিটাল পেমেন্ট করতে পারবেন।

পাইলট প্রজেক্ট হিসেবে এটি শুরু করা হচ্ছে। আপাতত ১০ টি দেশকে এই অনলাইনে লেনদেনের সুযোগ দেওয়া হচ্ছে। এই দেশগুলির কোড সমেত যেসব NRI-র মোবাইল নম্বর রয়েছে তাঁরা ডিজিটাল মাধ্যমে লেনদেনে অংশ নিতে পারবেন। এই সংক্রান্ত সার্কুলারে বলা হয়েছে, “প্রাথমিকভাবে এই দেশগুলির কোড দেওয়া মোবাইল নম্বর দিয়েই ডিজিটাল উপায়ে লেনদেন সম্ভব হবে…সুদূর ভবিষ্যতে অন্যান্য দেশের জন্যও এই ব্যবস্থা চালু করা হবে।” বর্তমানে আমেরিকা, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, কানাডা, অস্ট্রেলিয়া, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরশাহী, সৌদি আরব, হংকং। এই দেশে বসবাসকারী ভারতীয়রা NRE ও NRO অ্যাকাউন্ট খুলে ডিজিটাল উপায়ে লেনদেন করতে পারেন।