PAN-Aadhaar linking : প্যান কার্ড আছে, তা সত্ত্বেও করেননি এই কাজ! জুলাই থেকে গুনতে হবে দ্বিগুণ জরিমানা

PAN Card : কোনও ব্যাঙ্কিংয়ের কাজে গুরুত্বপূর্ণ নথিপত্র হল প্যান কার্ড। এবার প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক করা না থাকলে ১ জুলাই থেকে দিতে হবে ১ হাজার টাকা জরিমানা।

PAN-Aadhaar linking : প্যান কার্ড আছে, তা সত্ত্বেও করেননি এই কাজ! জুলাই থেকে গুনতে হবে দ্বিগুণ জরিমানা
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 10:03 PM

ব্যাঙ্কের বিভিন্ন কাজে গুরুত্বপূর্ণ নথিপত্র হল প্যান (Permanent Account Number) কার্ড । ব্যাঙ্ক ছাড়াও কর সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ আর্থিক নথি হল প্যান কার্ড। ভারত সরকারের তরফে অনেকদিন আগেই নির্দেশিকা জারি করে আধার কার্ডের (AAdhaar Card) সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করা বাধ্যতামূলক করেছিল। আয়কর আইন, ১৯৬১ অনুযায়ী প্রথমে ২০২২ সালের ১ মার্চের মধ্য়ে আধার ও প্যান লিঙ্ক করা অত্যাবশ্য়ক বলে জানানো হয়েছিল আয়কর বিভাগের তরফে। পরে লিঙ্কিংয়ের ডেডলাইন বাড়িয়ে ২০২৩ সালের মার্চ অবধি করেছে সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্স (CBDT)।

তবে এখন প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করাতে গেলে জরিমানা হিসেবে পকেট থেকে খসাতে হচ্ছে ৫০০ টাকা। তবে এখনও যদি কেউ প্যান ও আধার লিঙ্ক না করিয়ে থাকেন তাহলে শীঘ্রই লিঙ্ক করাতে হবে। কারণ ৩০ জুনের পর থেকে বাড়ছে সেই জরিমানার অঙ্কও। ২৩ সালের মার্চ অবধি লিঙ্কিংয়ের সময় দেওয়া হলেও চোকাতে হবে দ্বিগুণ জরিমানা। ১ জুলাই থেকে আধার ও প্যান লিঙ্ক (Aadhaar and PAN Linking) করাতে গেলে দিতে হবে ১০০০ টাকা।

আধার ও প্যান কার্ড লিঙ্কের পদ্ধতি :

অফিসিয়াল ওয়েবসাইটে লগ ইন করুন লিঙ্ক : incometaxindiaefiling.gov.in/aadhaarstatus

নিজের প্যান নম্বর দিয়ে নিজের নাম রেজিস্টার করতে হবে। তারপর User ID, পাসওয়ার্ড ও জন্মতারিখ দিয়ে পোর্টালে লগইন করতে হবে।

‘View Link Aadhaar Status’ অপশনে ক্লিক করুন

তারপর আধার কার্ডের ১২ টি সংখ্যা দিয়ে লিঙ্ক করে নিন