Petrol Diesel Price Today: আজও অপরিবর্তিত জ্বালানি তেলের দাম, এই নিয়ে পরপর ১১দিন

গত ৫ সেপ্টেম্বর শেষবার জ্বালানি তেলের দাম কমার পর থেকেই পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধি হয়নি।ওই দিন পেট্রোল ডিজেলের দাম প্রতি লিটার ১৫ পয়সা কমেছিল।

Petrol Diesel Price Today: আজও অপরিবর্তিত জ্বালানি তেলের দাম, এই নিয়ে পরপর ১১দিন
সেঞ্চুরিতে ঘোরাফেরা করবে জ্বালানি তেলের দাম (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 4:29 PM

কলকাতা: গত বেশ কয়েকদিন ধরেই পেট্রোল ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। গত ৫ সেপ্টেম্বর শেষবার জ্বালানি তেলের দাম কমার পর থেকেই পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধি হয়নি।ওই দিন পেট্রোল ডিজেলের দাম প্রতি লিটার ১৫ পয়সা কমেছিল।আজ বৃহস্পতিবারও তেল কোম্পানিগুলি পেট্রোল ডিজেলের দামে কোনও পরিবর্তন না করায় এই নিয়ে মোট ১১ দিন অপরিবর্তিত রইল জ্বালানি তেলের দাম। আজ কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.১৯ টাকা এবং ডিজেলের দাম ৯১.৭১ টাকা প্রতি লিটার।

ইন্ডয়ান অয়েলের ওয়েবসাইটের মোতাবেক এদিন দিল্লিতে পেট্রোলের দাম ১০১.১৯ টাকা প্রতি লিটার। মুম্বইতে পেট্রোলের দাম ১০৭.২৬ টাকা প্রতি লিটার। দক্ষিণ ভারতের চেন্নাইতে পেট্রোলের দাম ৯৮.৯৬ টাকা প্রতি লিটার। অন্যদিকে দিল্লিতে আজ ডিজেলের দাম ছিল প্রতি লিটার ৮৮.৬২ টাকা। মু্ম্বইতে ডিজেল বিক্রি হয়েছে প্রতি লিটার ৯৬.১৯ টাকায়। চেন্নাইতে এই দাম প্রতি লিটার ৯৩.২৬ টাকা।

রোজ সকাল ৬টায় পরিবর্তিত হয় জ্বালানি তেলের দাম

পেট্রাল আর ডিজেলের দাম রোজ সকাল ৬টায় পরিবর্তিত হয়। তবে বেশ কয়েকবার পরের দিনও দাম অপরিবর্তিতই থাকে। পেট্রোল ডিজেলের দাম এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন, এবং অন্যান্য বেশকিছু জিনিস যোগ হওয়ার পর দ্বিগুন হয়ে যায়। বিদেশি মুদ্রার দামের পাশাপাশি আন্তর্জাতিক বাজারে ক্রুড অয়েলের দাম কী,তার উপর নির্ভর করেও পেট্রোল ডিজেলের দাম পরিবর্তিত হয়।

তেল কোম্পানিগুলি কীভাবে ঠিক করে জ্বালানি তেলের দাম

ঘরোয়া তেল কোম্পানিগুলি আন্তর্জাতিক বাজারে গত ১৫ দিনেক কাটা তেলের দামের উপর নির্ভর করে পেট্রোল আর ডিজেলের দাম নির্ধারিত করে। এছাড়াও তেল কোম্পানিগুলি ডলারের তুলনায় টাকার ওঠানামাও মাথায় রাখে তেলের দাম ঠিক করার ক্ষেত্রে।

কীভাবে জানবেন আপনার শহরের বর্তমান জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন। আরও পড়ুন: SBI Home Loan: বাড়ি কেনার কথা ভাবছেন? গৃহ ঋণের উপর সুদের হার কমাচ্ছে এসবিআই