Loan EMI hike: সাবধান, এপ্রিলেই আবার বাড়বে লোনের ইএমআই!

শোনা যাচ্ছে, এপ্রিল মাসে আরবিআই রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়াতে পারে। সেই ক্ষেত্রে গত ৭ বছরের মধ্যে রেপো রেট সর্বোচ্চ হবে।

Loan EMI hike: সাবধান, এপ্রিলেই আবার বাড়বে লোনের ইএমআই!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 7:30 AM

নয়া দিল্লি: সিলিকন ভ্যালি এবং সিগনেচার ব্যাঙ্ক দেউলিয়া হওয়ার পর, ২২ মার্চ মার্কিন ফেডেরাল ব্যাঙ্ক তার সুদের হার বাড়াতে পারে, অথবা নাও বাড়াতে পারে। তবে আসন্ন এপ্রিল মাসে আরবিআই-এর মুদ্রা নীতি কমিটি সুদের হার নিশ্চিতভাবেই বাড়াবে বলে অনুমান করা হচ্ছে। শোনা যাচ্ছে, এপ্রিল মাসে আরবিআই রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়াতে পারে। সেই ক্ষেত্রে গত ৭ বছরের মধ্যে রেপো রেট সর্বোচ্চ হবে। বর্তমানে, পলিসি রেট ৬.৫০ শতাংশ। টানা ছয়বার বৃদ্ধিতে সুদের হার সব মিলিয়ে ২.৫০ শতাংশ বাড়ানো হয়েছে। ফলে, সাধারণ মানুষের ঋণের ইএমআই বাড়া একপ্রকার নিশ্চিত বলে মনে করা হচ্ছে।

এর কারণ কী?

প্রকৃতপক্ষে, ভারতের খুচরা মূল্যবৃদ্ধি টানা দ্বিতীয় মাসে ৬ শতাংশের বেশি রয়েছে। জানুয়ারির তুলনায় মৃল্যবৃদ্ধির পরিমান কিছুটা কম হলেও, আরবিআই-এর নির্ধারিত টলারেন্স ব্যান্ডের আপার লেভেলের উপরে মূল্যবৃদ্ধি এখনও রিজার্ভ ব্যাঙ্কের প্রধান সমস্যা। এমন পরিস্থিতিতে এপ্রিল মাসে পলিসি রেট বাড়াতে পারে আরবিআই। আরবিআই গভর্নর ইতিমধ্যেই এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। ফেব্রুয়ারির মুদ্রা নীতি কমিটির বৈঠকে তিনি স্পষ্ট জানিয়েছিলেন, মূল্যবৃদ্ধি ৬ শতাংশের বেশি হওয়াটা বড় উদ্বেগের বিষয়। এর মোকাবিলা করতেই হবে।

খুচরা মূল্যস্ফীতির পরিসংখ্যান

খাদ্যদ্রব্য ও জ্বালানির মূল্যবৃদ্ধিতে কিছুটা ভাটার স্রোতের মধ্যে খুচরো বাজারে মূল্যবৃদ্ধি সামান্য কম ৬.৪৪ শতাংশ হয়েছে। সিপিআই মূল্যবৃদ্ধি জানুয়ারিতে ৬.৫২ শতাংশ এবং ফেব্রুয়ারিতে ৬.০৭ শতাংশ ছিল। খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি জানুয়ারির ৬ শতাংশের তুলনায় কমে ফেব্রুয়ারিতে ৫.৯৫ শতাংশে নেমে এসেছে। ২০২২ সালের নভেম্বর এবং ডিসেম্বর ছাড়া ২০২২-এর জানুয়ারি থেকেই খুচরো মূল্যবৃদ্ধি রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার কমফোর্ট জোনের ঊর্ধ্ব সীমার উপরে রয়েছে।

ডিবিএস-এর অনুমান

সোমবার ডিবিএস গ্রুপ রিসার্চ এক প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদনে বলা হয়েছে, মূল্যবৃদ্ধি কমানোর প্রয়াসে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক আগামী মাসে তার রেপো রেট ০.২৫ শতাংশ বাড়িয়ে দিতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে, ক্রমবর্ধমান মূল্য নিয়ন্ত্রণে গত বছরের মে থেকে আরবিআই রেপো রেট ২.৫ শতাংশ বাড়িয়েছে। ফেব্রুয়ারিতে ০.২৫ শতাংশ বৃদ্ধি পেয়ে রেপো রেট হয়েছে ৬.৫০ শতাংশ। অর্থনৈতিক বৃদ্ধি এবং মূল্যবৃদ্ধির উপর একটি অনলাইন সেশনে, ডিবিএস গ্রুপ রিসার্চের কার্যনির্বাহী পরিচালক এবং সিনিয়র অর্থনীতিবিদ রাধিকা রাও বলেছেন, আরবিআই এপ্রিলে নীতিগত হার ০.২৫ শতাংশ বাড়িয়ে দিতে পারে। কারণ খুচরো মূল্যবৃদ্ধি এখনও বেশি।

শুধু মুদ্রানীতি দিয়ে মূল্যবৃদ্ধি কমবে না

২০২২ সালের ডিসেম্বরে খুচরো মূল্যবৃদ্ধি ছিল ৫.৭২ শতাংশ। ২০২৩-এ জানুয়ারিতে তা বেড়ে দাঁড়িয়েছিল ৬.৫২ শতাংশে। তবে, এটি ফেব্রুয়ারিতে তা কিছুটা কমে ৬.৪৪ শতাংশে হয়েছে। রাধিকা রাও অবশ্য বলেছেন, সরবরাহের সীমাবদ্ধতার কারণে শুধুমাত্র মুদ্রানীতির মাধ্যমে মূল্যবৃদ্ধির মোকাবিলা করা যাবে না। তিনি বলেছেন, আবহাওয়ার অবস্থা কৃষি খাতের জন্য গুরুত্বপূর্ণ। স্থানীয় আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী তিন মাস তাপমাত্রা বাড়তে পারে। জুন-জুলাই মাসে বর্ষা আসা অত্যন্ত গুরুত্বপূর্ণ।