Cheque Book: চেকে সমান্তরাল দুটি রেখা কেন আঁকা হয়? জানুন RBI-র নিয়ম

Cheque Book: চেকে বেশিরভাগ সময়ই বড় অঙ্কের লেনদেন হয়ে থাকে। তাই চেক লেখার সময় সবাইকে একটু বেশি সতর্ক হতে হয়। নয়ত আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারেন গ্রাহকরা।

Cheque Book: চেকে সমান্তরাল দুটি রেখা কেন আঁকা হয়? জানুন RBI-র নিয়ম
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2023 | 8:30 AM

অনেকেই নিত্য়দিন লেনদেনের জন্য চেক ব্যবহার করে থাকেন। এরকম অনেকেই রয়েছেন চেক ব্যবহার করতে মনে মনে ভয় থাকে। অনভ্যস্ত হাতে চেকবইয়ে সই করতে হাত কাঁপে। এর অন্যতম কারণটাই হল চেক সম্বন্ধে অনভিজ্ঞতা। এদিকে চেক লেখার সময় একটু সাবধান না হলে গ্রাহক বড় আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারেন। তবে বিভিন্ন চেকের বিষয়ে জানলেই চেক সংক্রান্ত কোনও দুর্ঘটনা এড়ানো সম্ভব। চেক দেওয়ার সময় অবশ্যই কোণে ২টি লাইন আঁকতে হয়।

কিন্তু, আপনি কি জানেন এই দুই লাইন দেওয়ার অর্থ কী? এই প্রতিবেদন থেকে জেনে নিন কেন আপনি চেকের উপর লাইন আঁকেন এবং আপনি এটি না আঁকলে কী হবে।

চেক দেওয়ার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

চেক দেওয়ার সময় আমাদের কিছু বিষয়ে বিশেষ খেয়াল রাখা উচিত। উদাহরণস্বরূপ, যাকে টাকা দিতে হবে তাঁর নাম, পরিমাণ এবং অন্যান্য বিবরণ অবশ্যই সঠিক হতে হবে। চেকে কোনও ধরনের ওভাররাইটিং করা উচিত নয়। আপনিও সঠিকভাবে স্বাক্ষর করেছেন কি না দেখে নেবেন।

চেকে দুটি সমান্তরাল লাইন টানার অর্থ

একটি চেকের বাঁ দিকে পরপর দুটি সমান্তরাল আঁকতে দেখা যায় অনেককে। এর অর্থ হল, ওই চেকটি যাঁর নামে লেখা হয়েছে সেই প্রাপকের অ্যাকাউন্টেই কেবলমাত্র টাকা জমা হবে। এই চেক ব্যাঙ্কে দিয়ে অন্য কোনও ব্যক্তি নগদ টাকা পেতে পারেন না। এই দুই সমান্তরাল দুই লাইন বিশিষ্ট চেকগুলির ক্ষেত্রে টাকা সরাসরি অ্যাকাউন্টেই জমা হয়। বর্তমানে দিনে জালিয়াতি এড়াতে এই ক্রসড চেক যথেষ্ট তাৎপর্যপূর্ণ।