Mutual Fund: বিনিয়োগ করতে চান? কী ভাবে মিউচুয়াল ফান্ডে বেছে নেবেন জেনে নিন…

Investment: অনেকেই বিনিয়োগ পর বোঝেন যা তিনি বিনিয়োগ করেছেন, তা থেকে তিনি পর্যাপ্ত লাভ পাবেনা। বর্তমানে দেশে ৪৪ টি মিউচুয়াল ফান্ড সংস্থা ১ হাজারের বেশি ফান্ড বিনিয়োগের জন্য বাজারে খোলা রেখেছে

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Mar 19, 2022 | 9:06 PM

অনেক চাকুরিজীবী বা ব্যবসীয় এই মন্দা বাজারে ভবিষ্যতের কথা ভেবে আয় থেকে অর্থ বাঁচিয়ে মিউচুয়াল ফান্ডে (Mutual Fund) বিনিয়োগ করেন। এই ক্ষুদ্র বিনিয়োগ যে ভবিষ্যতে অনেক লাভজনক হতে পারে, সেই কথা হয়ত অনেকই জানেন, কারণ এখন আপনি যা বিনিয়োগ করছেন, ভবিষ্যতে তা অনেক বেশি লাভজনক হতে পারে। অনেকে আবার ঝুঁকি নিয়ে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ (Mutual Fund Investment) করতে ভয় পান। তাদের মনে হয়, মাথার ঘাম পায়ে ফেলে উপার্জন করা টাকা যদি শেষমেশ হাতছাড়া হয়। কিন্তু মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন এমন লোকের সংখ্যাও প্রচুর। তবে বিনিয়োগকারীদের অনেকের মিউচুয়াল ফান্ড সম্পর্কে ধারণা স্পষ্ট নয়।

অনেকেই বিনিয়োগ পর বোঝেন যা তিনি বিনিয়োগ করেছেন, তা থেকে তিনি পর্যাপ্ত লাভ পাবেনা। বর্তমানে দেশে ৪৪ টি মিউচুয়াল ফান্ড সংস্থা ১ হাজারের বেশি ফান্ড বিনিয়োগের জন্য বাজারে খোলা রেখেছে, এখন আপনি কী ভাবে বেছে নেবেন মিউচুয়াল ফান্ড। প্রথমেই আপনি কত লাভ করতে চান, তা স্থির করুন। সাধারণত বড় সংস্থার ফান্ডে বিনিয়োগ করলে ঝুঁকি কম থাকে। আপনি নিজের ক্ষমতা অনুযায়ী স্মল, মিডিয়াম বা লার্জ ক্যাপ বেছে নিতে পারেন। তিন ধরনের ফান্ডেই লগ্নি করা বুদ্ধিমানের কাজ। কম সময়ের মধ্যে বেশি লাভ করতে চাইলে স্মল বা মিডিয়াম ক্যাপে বিনিয়োগ করা উচিৎ নয়। মানি ৯ এর পরামর্শ নতুন ফান্ডের তুলনায় পুরানো ফান্ডে বিনিয়োগ অনেক বেশি লাভজনক। ভিডিয়োতে বিস্তারিত দেখুন।

Follow us on

Click on your DTH Provider to Add TV9 Bangla