Coconut Shell Craft: কিছুই ফেলার নয়, পড়ে থাকা নারকেলের খোলস দিয়েই মাসে ৭ লক্ষ আয় মারিয়ার

Coconut Shell Craft: মুম্বইতে অ্যাডমিনিস্ট্রেশন স্পেশালিস্টের চাকরি করতেন তিনি। পরে এই ভাবনা মাথায় আসে তাঁর। আর সেটাই জীবন বদলে দেয় মারিয়ার।

Coconut Shell Craft: কিছুই ফেলার নয়, পড়ে থাকা নারকেলের খোলস দিয়েই মাসে ৭ লক্ষ আয় মারিয়ার
মারিয়া কুরিয়াকোজেImage Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 27, 2023 | 6:31 AM

কেরল: কেরল জুড়ে রয়েছে প্রচুর নারকেল গাছ। স্থানীয় মানুষের মধ্যে তাই নারকেল তেল ব্যবহার করার প্রবণতাও বেশি। এছাড়া পর্যটকেরা দক্ষিণের এই রাজ্যে গেলে চেখে দেখতে চান সেই নারকেলের স্বাদ। স্বাভাবিকভাবেই প্রতিদিন প্রচুর নারকেলের খোলস ফেলে দেওয়া হয়। অনেকে জ্বালানির কাজে ব্যবহার করেন, আবার অনেক খোলস পড়ে পড়েই নষ্ট হয়। এটা দেখার পর থেকেই ভাবনা-চিন্তা শুরু করেছিলেন মারিয়া কুরিয়াকোজে। কীভাবে সেটিকে কাজে লাগানো যায়, সেটা ভাবতে থাকেন তিনি। আর বর্তমানে সেই নারকেলের খোলসে কাজে লাগিয়েই আস্ত সংস্থা খুলে ফেলেছেন মারিয়া। মাসে লক্ষ লক্ষ টাকা আয়ও করেন তিনি।

মারিয়ার সংস্থার নাম ‘ঠেঙ্গা কোকো’। ২০১৯ সালে তৈরি হয় তাঁর সংস্থা। পড়ে থাকা নারকেলের খোলস দিয়ে গয়না, ঘর সাজানোর জিনিস তৈরি করেন তিনি। মুম্বইতে অ্যাডমিনিস্ট্রেশন স্পেশালিস্টের চাকরি করতেন তিনি। পরে এই ভাবনা মাথায় আসে তাঁর। আর সেটাই জীবন বদলে দেয় মারিয়ার।

নারকেলের খোলস দিয়ে বহুমূল্য, ডিজাইনার জিনিসপত্র তৈরি করতে চাইলে দক্ষ শিল্পীর প্রয়োজন হবে। কিন্তু মারিয়া কম খরচে জিনিস বানাতে চেয়েছিলেন। তাই কাপ, প্লেট, সাবান রাখার জায়গা তৈরি করার ক্ষেত্রেই মন দেন তিনি। মাত্র ২ বছরেই বিপুল আয়ের মুখ দেখেছে মারিয়ার সংস্থা। প্রতি মাসে ৪ থেকে ৫ হাজার জিনিস বিক্রি করেন তিনি, আয় হয় ৭ থেকে ৮ লক্ষ টাকা। তবে শুধু রোজগার নয়, পরিবেশ বান্ধব ব্যবসা করতে পেরেও খুশি তিনি।