BPSC teacher recruitment 2023: পড়শি রাজ্যে দেড় লক্ষেরও বেশি শিক্ষক নিয়োগ, বাংলাতেও দেওয়া যাবে পরীক্ষা

BPSC teacher recruitment 2023: এই রাজ্যে নিয়োগ দুর্নীতি নিয়ে জল ঘোলা যখন বেড়েই চলেছে, সেই সময় পড়শি রাজ্য বিহারে দেড় লক্ষেরও বেশি শিক্ষক নিয়োগ করা হচ্ছে। বাংলা ভাষাতেও দেওয়া যাবে পরীক্ষা।

BPSC teacher recruitment 2023: পড়শি রাজ্যে দেড় লক্ষেরও বেশি শিক্ষক নিয়োগ, বাংলাতেও দেওয়া যাবে পরীক্ষা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 7:24 AM

পটনা: এই রাজ্যে নিয়োগ দুর্নীতি নিয়ে জল ঘোলা যখন বেড়েই চলেছে, সেই সময় পড়শি রাজ্য বিহারে দেড় লক্ষেরও বেশি শিক্ষক নিয়োগ করা হচ্ছে। বিহার পাবলিক সার্ভিস কমিশন রাজ্যে শিক্ষকের ১,৭০,৪৬১টি শূন্য পদ পূরণের জন্য সরকারি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এর জন্য নিবন্ধন প্রক্রিয়া শুরু হবে ১৫ জুন থেকে। আগ্রহী প্রার্থীরা বিপিএসসি (BPSC)-র অফিসিয়াল সাইট, bpsc.bih.nic.in এবং onlinebpsc.bihar.gov.in-এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন।

শূন্য পদের বিবরণ

প্রাথমিক শিক্ষক: ৭৯৯৪৩ মাধ্যমিক শিক্ষক: ৩২৯১৬ উচ্চ মাধ্যমিক শিক্ষক: ৫৭৬০২

যোগ্যতার মানদণ্ড

সিটেট (CTET), এসটেট (STET), বিটেট (BTET), বি-টেক (B-tech) উত্তীর্ণরাই আবেদন করতে পারবেন। ৫০ শতাংশ আসন সংরক্ষিত থাকছে মহিলা প্রার্থীদের জন্য।

নির্বাচন প্রক্রিয়া

লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্য প্রার্থীদের নির্বাচন করা হবে। লিখিত পরীক্ষাগুলি নেওয়া হবে ১৯, ২০, ২৬ এবং ২৭ অগস্ট।

প্রশ্নপত্রের ধরণ

শিক্ষকের পদ অনুযায়ী পরীক্ষার পাঠক্রম আলাদা। এমসিকিউ ধাঁচের প্রশ্নপত্র হবে।

প্রাথমিক শিক্ষক – দুই ঘণ্টার দুটি প্রশ্নপত্র থাকবে। দুটি মিলিয়ে মোট ২৫০টি প্রশ্ন থাকবে। একটি পত্র হবে ভাষার এবং অন্যটি সাধারণ শিক্ষার। ভাষার পত্রে, ইংরেজি থেকে ২৫ নম্বরের ২৫টি প্রশ্ন থাকবে। দ্বিতীয় অংশে হিন্দি বা উর্দু বা বাংলা ভাষা থেকে ৭৫ নম্বরের ৭৫টি প্রশ্ন থাকবে। দ্বিতীয় পত্রে সাধারণ শিক্ষা থেকে ১৫০ নম্বরের ১৫০টি প্রশ্ন থাকবে।

মাধ্যমিক শিক্ষক – প্রশ্নপত্রের ধরন প্রাথমিক শিক্ষকের মতোই থাকবে। পার্থক্য শুধু এই যে, দ্বিতীয় পত্রে দুটি অংশ থাকবে। প্রথম অংশটি হবে বিষয় সম্পর্কিত। ১০০ নম্বরের ১০০টি প্রশ্ন থাকবে। আর বাকি ৫০ নম্বরের ৫০ টি প্রশ্ন থাকবে সাধারণ শিক্ষা থেকে। ভাষা পত্রের ধরন একই থাকবে।

উচ্চ মাধ্যমিক শিক্ষক – ভাষা পত্র এই ক্ষেত্রেও একই থাকবে। দ্বিতীয় পত্র হবে মাধ্যমিক শিক্ষকের প্রশ্নপত্রের ধরনে। অর্থাৎ সংশ্লিষ্ট বিষয় থেকে ১০০টি প্রশ্ন, ১০০ নম্বর। ার সাধারণ শিক্ষায় থেকে ৫০টি প্রশ্ন, ৫০ নম্বর।

আবেদনের মূল্য

সাধারণ বিভাগ – ৭৫০ টাকা এসসি/এসটি – ২০০ টাকা মহিলা – ২০০ টাকা শারীরিক প্রতিবন্ধী (৪০% বা তার বেশি) – ২০০ টাকা

এই বিষয়ে আরও বিশদ জানতে ক্লিক করুন এখানে