Karnataka Congress CM: দীর্ঘ টালবাহানার পর অবশেষে মুখ্যমন্ত্রী পাচ্ছে কর্নাটক, শনিতে ভাগ্য খুলছে কার ?

Siddaramaiah Vs DK Shivakumar: কর্নাটকে কংগ্রেসের জয়ের পর থেকেই মুখ্যমন্ত্রীর নাম নিয়ে জল্পনা চলছে। দীর্ঘ টালবাহানার পর অবশেষে একটি সিদ্ধান্ত উপনীত হয়েছে দল। আগামী ২০ মে শপথ গ্রহণ অনুষ্ঠান।

Karnataka Congress CM: দীর্ঘ টালবাহানার পর অবশেষে মুখ্যমন্ত্রী পাচ্ছে কর্নাটক, শনিতে ভাগ্য খুলছে কার ?
Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2023 | 7:24 AM

বেঙ্গালুরু: সিদ্দারামাইয়া (Siddaramaiah) নাকি ডিকে শিবকুমার (DK Shivakumar)? কর্নাটকে মুখ্যমন্ত্রীর কুর্সিতে কে বসছেন? ১৩ মে কর্নাটক বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার চারদিন পরও এর উত্তর অধরা। এই দক্ষিণী রাজ্যের মুখ্যমন্ত্রী বেছে নিতে দফায় দফায় বৈঠক করছেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্বরা। আজ বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী ও বিধায়কদের শপথ গ্রহণ অনুষ্ঠানের ঘোষণা করা হলেও তা বাতিল করা হয়েছে। এই আবহে এএনআই সূত্রে খবর, আগামী ২০ তারিখ কর্নাটকে শপথ গ্রহণ অনুষ্ঠান হতে চলেছে। আর মুখ্যমন্ত্রীর কুর্সি থাকছে সিদ্দারামাইয়ার নামেই। আর উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন ডিকে শিবকুমার। আপাতত এই সিদ্ধান্তেই উপনীত হয়েছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে।

কে হবেন কংগ্রেসের মুখ্যমন্ত্রী? সিদ্দারামাইয়া ও ডিকে শিবকুমারের মধ্যে থেকে যেকোনও একজনকে বেছে নিতে বিড়ম্বনায় পড়ে গ্র্যান্ড ওল্ড পার্টি। প্রথমে বেঙ্গালুরুতে কর্নাটকের পরিষদীয় দলের বৈঠক। তারপর দিল্লিতে তিনদিন ধরে দফায় দফায় একটি সিদ্ধান্তে উপনীত হল কংগ্রেস। কর্নাটকের মুখ্যমন্ত্রী হবেন সিদ্দারামাইয়া। আর উপমুখ্যমন্ত্রী করা হবে ডিকে শিবকুমারকে। পাশাপাশি নিজের পছন্দের ৬ টি মন্ত্রকও শিবকুমারকে দেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে। আগামী ২০ মে বেঙ্গালুরুতে শপথ গ্রহণ অনুষ্ঠান। সাড়ে ১২ টা থেকে শুরু হবে অনুষ্ঠান। এদিকে আজ বেঙ্গালুরুতে সন্ধে সাড়ে ৭ টা নাগাদ জয়ী বিধায়কদের সঙ্গে খাড়্গে বৈঠক করবেন বলে সূত্র মারফত জানা যাচ্ছে।

এদিকে জানা যাচ্ছে মুখ্যমন্ত্রী পদের জন্য ৫০-৫০ পন্থা বেছে নিয়েছে কংগ্রেস। অর্থাৎ, ৫ বছরের মেয়াদে ২.৫ বছর মুখ্যমন্ত্রী পদে থাকবেন সিদ্দারামাইয়া। আর বাকি ২.৫ বছরের জন্য মুখ্যমন্ত্রী হবেন ডিকে শিবকুমার। এদিকে কংগ্রেস কোনও সিদ্ধান্তে উপনীত হওয়ার আগেই কর্নাটক কংগ্রেসের জন্য নিজের অবদান হাই কমান্ডের কাছে বারবার তুলে ধরেন ডিকে শিবকুমার। তিনি বারবর স্পষ্ট করেন, তিনি কংগ্রেসের জিতের জন্য কী কী করেছেন। পাশাপাশি সিদ্দারামাইয়ার মুখ্যমন্ত্রী পদে শাসনকালকে ‘দুঃশাসন’ বলেও উল্লেখ করেছিলেন তিনি। এদিকে জানা গিয়েছে, শিবকুমার মুখ্যমন্ত্রী হওয়ার জন্য খাড়্গেকে আর্জিও জানিয়েছিলেন। সূত্রের খবর তিনি বলেছিলেন, “আমাকে মুখ্যমন্ত্রী করুন। নয়ত আমি কেবলমাত্র দলের বিধায়ক হিসেবে কাজ করব।” এবার কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের এই ৫০-৫০ সমাধান সূত্র শিবকুমার মেনে নেবেন নাকি ফের বিদ্রোহের আগুন জ্বলবে কংগ্রেসের অন্দরে তা সময় গড়ালেই বোঝা যাবে।