Karnataka Opposition Show of Unity: শপথ গ্রহণের মঞ্চ থেকেই ঐক্যের বার্তা বিরোধী দলগুলির, কংগ্রেসের দাক্ষিণাত্য জয়েই এল সাফল্য?

Karnataka Opposition Show of Unity: কর্নাটকে আজ মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করেন কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজেপি বিরোধী অন্যান্য দলের নেতারা। আর মঞ্চ থেকেই বিরোধী ঐক্যের বার্তা দিলেন নেতারা।

Karnataka Opposition Show of Unity: শপথ গ্রহণের মঞ্চ থেকেই ঐক্যের বার্তা বিরোধী দলগুলির, কংগ্রেসের দাক্ষিণাত্য জয়েই এল সাফল্য?
Image Credit source: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2023 | 4:56 PM

বেঙ্গালুরু: ভারতের নির্বাচনী রাজনীতির ইতিহাসের পাতা উল্টোলে দেখা যায়, গত কয়েক বছরে জাতীয় রাজনীতিতে ধীরে ধীরে গ্রহণযোগ্যতা হারিয়েছে কংগ্রেস। একের পর এক নির্বাচনে ধরাশায়ী হয়েছে এই দল। গত দুই লোকসভা নির্বাচনে সংসদে কমেছে সদস্য সংখ্যাও। শেষ লোকসভা নির্বাচনে লোকসভায় বিরোধী দলের তকমাও পায়নি শতাব্দী প্রাচীন দলটি। এর উপর গত বছর পঞ্জাবও হাতছাড়া হয়েছে। জাতীয় রাজনীতিতে ধীরে ধীরে ফিকে হচ্ছিল কংগ্রেসের গ্রহণযোগ্যতা। এই আবহে এই শতাব্দী প্রাচীন দলের ‘হাত’ শক্ত করল কর্নাটকে নির্বাচনে তাদের জয়। এর আগে হাতের মুঠোয় আসে হিমাচলও। ২২৪ টি আসন সমন্বিত কর্নাটক বিধানসভায় ১৩৫ টি আসন পেয়ে জয়ী হয়েছে কংগ্রেস। আর দীর্ঘ জল্পনা, ভোটাভুটি ও আলোচনার পর মুখ্যমন্ত্রী মুখ বেছে নেয় কংগ্রেস। আর আজ ছিল শপথ গ্রহণ অনুষ্ঠান।

এদিকে জাতীয় রাজনীতিতে কংগ্রেস যত নিজেদের মর্যাদা হারিয়েছে তত নিজেদের ভূমি শক্ত করেছে বিজেপি। পরপর দুই লোকসভা নির্বাচনে জয়ী হয়েছে বিজেপি। তৃতীয় দফায় বিজেপির জয়রথ আটকে দিতে মরিয়া কংগ্রেস সহ বিরোধী দলগুলি। তবে এই কাজ কোনও রাজনৈতিক দলের একার পক্ষে সম্ভব নয়। বিজেপিকে কেন্দ্র থেকে উৎখাত করতে হলে বিরোধী দলগুলিকে মহাজোট করতেই হবে। এই জোট নিয়ে বারংবার বিজেপি বিরোধী সমমনোভাবাপন্ন দলগুলি মিলিত হয়েছে। বৈঠকও হয়েছে। তবে এই জোটের নেতৃত্ব নিয়ে ওঠে প্রশ্ন। বিরোধী দলগুলির জোটের নেতৃত্ব কার হাতে থাকবে তা নিয়ে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেসের বিরোধ গত রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচনে মিলেছিল। বিরোধী জোট তৈরির আগেই মুখ থুবড়ে পড়েছিল। তবে কর্নাটকে জয়ের পর কংগ্রেস কিছুটা আত্মবিশ্বাস ফিরে পেল বলেই মনে করা হচ্ছে। এদিকে লোকসভা নির্বাচনের আগে দেশের বেশ কয়েকটি রাজ্য়েও রয়েছে নির্বাচনে। এই সব নির্বাচনের ফলাফলকে মাথায় রেখেই কংগ্রেসের কাছে এই বিরোধী জোটকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব আসতে পারে বলেই অনুমান। তার কিছুটা আভাস আজ কর্নাটকে কংগ্রেসের শপথ গ্রহণ অনুষ্ঠানেই পাওয়া গেল।

এই শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য একাধিক বিজেপি বিরোধী দলকে আমন্ত্রণ জানানো হয়েছিল। আমন্ত্রণ পেয়ে এই অনুষ্ঠানে রয়েছেন ন্যাশনাল কনফারেন্সের সভাপতি ফারুক আব্দুল্লাহ, এনসিপি সভাপতি শরদ পওয়ার, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন, পিডিপি নেতা মেহবুবা মুফতি। সিপিএম-র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। তবে তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআর, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল কোনও আমন্ত্রণ পাননি। আজ শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে কংগ্রেস নেতা রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে ও অন্যান্য বিজেপি বিরোধী দলের রাজনৈতিক নেতারা একত্রে একে অপরের হাত ধরে ঐক্যের স্পষ্ট বার্তা দেন। আর আজকের এই মঞ্চ থেকেই এই বিরোধী জোট বিজেপিকে প্রতীকী চ্য়ালেঞ্জ ছুঁড়ে দিলেন বলেই মনে করছে বিশ্লেষকদের একাংশ। আর বিরোধীদের এক ছাতার তলায় আনতে কর্নাটেক কংগ্রেসের ফলাফল অনুঘটকের ভূমিকা পালন করেছে বলেই অনুমান।