CPIM Candidates: উপনির্বাচনে প্রার্থীতে ‘সাবধানী’ বাম! পোড় খাওয়া রাজনীতিকের সঙ্গে কর্পোরেটের মিশেল

By Election: বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা মমতার তারকা প্রার্থী বাবুল সুপ্রিয়র বিরুদ্ধে বামেরা এবার বাজি ধরেছে সায়রা শাহ হালিমের উপর। অন্যদিকে আসানসোল লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে বামেরা প্রার্থী করেছে পার্থ মুখোপাধ্যায়কে।

CPIM Candidates: উপনির্বাচনে প্রার্থীতে 'সাবধানী' বাম! পোড় খাওয়া রাজনীতিকের সঙ্গে কর্পোরেটের মিশেল
উপনির্বাচনে বামেদের প্রার্থী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2022 | 9:08 AM

কলকাতা : আসন্ন উপনির্বাচনের (By Election 2022) জন্য দুই কেন্দ্রের প্রার্থীদের নাম ঘোষণা করে দিল বামফ্রন্ট (Left Front)। বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা মমতার তারকা প্রার্থী বাবুল সুপ্রিয়র বিরুদ্ধে বামেরা এবার বাজি ধরেছে সায়রা শাহ হালিমের উপর। বাম নেতা তথা বিশিষ্ট চিকিৎসক ফুয়াদ হালিমের স্ত্রী। বিধানসভার প্রাক্তন স্পিকার প্রয়াত হাসিম আব্দুল হালিমের পুত্রবধূ ও অভিনেতা নাসিরউদ্দিন শাহের ভাইঝি। অন্যদিকে আসানসোল লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে বামেরা প্রার্থী করেছে পার্থ মুখোপাধ্যায়কে। উল্লেখ্য, রাজ্যে গত বিধানসভা নির্বাচনে ভরাডুবির পর খুব শ্লথ গতিতে হলেও ঘুরে দাঁড়ানোর একটি সম্ভাবনা তৈরি হয়েছে বামেদের।

সদ্য সমাপ্ত পুরভোটে নিজেদের ফলাফলে কিছুটা হলেও আশার আলো দেখছে বামেরা। তাই এবার প্রার্থী দেওয়ার ক্ষেত্রেও যথেষ্ট সাবধানী বাম নেতৃত্ব। গত বিধানসভা নির্বাচনে বালিগঞ্জ বিধানসভা কেন্দ্র থেকে লড়ে পরাজিত হয়েছিলেন ফুয়াদ হালিম। এবার উপনির্বাচনে সরাসরি ফুয়াদ হালিম ময়দানে থাকছেন না। সেই জায়গায় প্রার্থী করা হয়েছে তাঁর স্ত্রী সায়রা শাহ হালিমকে। সমাজসেবী হিসেবেও যথেষ্ট নামডাক রয়েছে সায়রার। জাতীয় স্তরের সংবাদ মাধ্যমগুলিতেও যথেষ্ট পরিচিত মুখ। বিলেত থেকে পড়াশোনা। অতীতে বহুজাতিক সংস্থার উঁচু পদের দায়িত্বও সামলে এসেছেন। সব মিলিয়ে বালিগঞ্জের মতো এলাকার সঙ্গে মানানসই মুখ হিসেবে নিজেদের প্রার্থী হিসেবে উপযুক্ত মুখই বেছে নিয়েছেন বাম নেতারা। এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একটি বড় অংশ। এখন দেখার কর্পোরেট দুনিয়া থেকে বাম রাজনীতিতে পা রাখা সায়রা ভোট ময়দানে কতটা ছাপ ফেলতে পারেন।

অন্যদিকে, আসানসোল লোকসভা কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহার বিরুদ্ধে বামেরা বাজি ধরেছে পার্থ মুখোপাধ্যায় উপর। বাম রাজনীতির সঙ্গে দীর্ঘদিন ধরে জড়িত। ছাত্র রাজনীতি থেকে উঠে আসা নেতা পার্থ বাবু। বর্তমানে এলাকায় শ্রমিক নেতা হিসেবে যথেষ্ট পরিচিতি রয়েছে। বাম রাজনীতির অন্দরমহলে কান পাতলে শোনা যায়, এলাকায় মাটি কামড়ে থাকা লোক হিসেবেই পরিচয় পার্থ বাবুর।

আরও পড়ুন : HS Exam 2022: বৃহস্পতিবার উচ্চমাধ্যমিকের পরিবর্তিত রুটিন, কোন কোন পরীক্ষার দিন বদল?