Manipur Assembly Election Result 2022: ৬টি আসন জিতে মণিপুরে ‘স্টেট পার্টি’ হওয়ার পথে নীতীশের দল

Nitish Kumar: মণিপুরের নির্বাচনে ছয়টি আসন জিতে নিয়েছে নীতীশ কুমারের দল। ১০.৭৫ শতাংশেরও বেশি ভোট পেয়েছে জেডিইউ।

Manipur Assembly Election Result 2022: ৬টি আসন জিতে মণিপুরে 'স্টেট পার্টি' হওয়ার পথে নীতীশের দল
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2022 | 10:36 PM

পটনা ও ইম্ফল : মণিপুরের নির্বাচনে (Manipur Assembly Election Result 2022) ছয়টি আসন জিতে নিয়েছে নীতীশ কুমারের (Nitish Kumar) দল। ১০.৭৫ শতাংশেরও বেশি ভোট পেয়েছে জেডিইউ (JDU)। ৬০ আসনের মণিপুর বিধানসভায় এবার অন্যতম প্রধান দল হিসেবে উঠে এল বিহারের শাসক দল। উল্লেখ্য, এর আগে অরুণাচল প্রদেশেও নিজেদের শক্তি প্রদর্শন করেছে জেডিইউ। ২০১৯ সালের অরুণাচল প্রদেশের বিধানসভা নির্বাচনে ১৫ টি আসনে প্রার্থী দিয়েছিল জেডিইউ। তার মধ্যে সাতটি আসনই জিতে নিয়েছিল নীতীশের দল। ভোট পেয়েছিল ৯.৮৮ শতাংশ। সেখানেও অন্যতম প্রধান দল হিসেবে উঠে এসেছিল বিজেপি।

নির্বাচনী প্রতীক সংক্রান্ত বিধি, ১৯৬৮ অনুযায়ী, তালিকাভুক্ত কোনও একটি রাজনৈতিক দলকে ‘স্টেট পার্টি’ হিসেবে তকমা পেতে গেলে নির্দিষ্ট শর্ত পূরণ করতে হয়। দলটিকে কোনও বিধানসভা নির্বাচনে অন্তত ৬ শতাংশ ভোট পেতে হবে এবং অন্তত দুটি আসনে জয়ী হতে হবে। অথবা, কোনও লোকসভা নির্বাচনে কমপক্ষে ৬ শতাংশ আসন এবং অন্তত একটি আসন জিততে হবে।

কিংবা, যদি কোনও দল বিধানসভার মোট আসনের তিন শতাংশ অথবা অন্তত তিনটি আসন (যেটি বেশি হবে) জিততে পারে, তাহলেও সেটি ‘স্টেট পার্টি’ হিসেবে গণ্য হবে। এছাড়া যদি কোনও দল লোকসভা আসনের প্রতি ২৫ টির মধ্যে একটিতে জয়ী হয়, কিংবা যদি কোনও দল মোট বৈধ ভোটের আট শতাংশ নিজেদের দখলে রাখতে পারে, তাহলেও দলটিতে স্টেট পার্টি হিসেবে গণ্য করা হয়।

মণিপুরে জেডিইউ এই পাঁচটি শর্তের মধ্যে তিনটিই পূরণ করে ফেলেছে। মোট ভোটের ১০.৭৫ শতাংশ পেয়েছে। মোট আসনেরও ১০ শতাংশ জিতে নিয়েছে।

আরও পড়ুন : PM Narendra Modi : ‘বিজ্ঞরা এবারে বলবেন ২২-র ফল ২৪-র ভাগ্য নির্ধারণ করে দিয়েছে’,আত্মবিশ্বাসের সুর মোদী কণ্ঠে!