Complaint Against Charanjit Singh Channi: ভোটের আগেই বিপাকে মুখ্যমন্ত্রী চন্নি, ‘ইউপি-বিহারকে ভাইয়া’ মন্তব্যে দায়ের অভিযোগ

Complaint Against Charanjit Singh Channi: পুলিশি অভিযোগে দাবি করা হয়েছে যে, পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি যে মন্তব্য করেছেন, তার জেরে উত্তর প্রদেশ, বিহার ও দিল্লির জনগণের অনুভুতিতে আঘাত করা হয়েছে।

Complaint Against Charanjit Singh Channi: ভোটের আগেই বিপাকে মুখ্যমন্ত্রী চন্নি, 'ইউপি-বিহারকে ভাইয়া' মন্তব্যে দায়ের অভিযোগ
ভোটের আগেই বিতর্কে পঞ্জাবের মুখ্যমন্ত্রী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: আর দুদিন বাদেই শুরু হচ্ছে পঞ্জাব বিধানসভা নির্বাচন(Punjab Assembly Election 2022)। তার আগেই বিপাকে পড়লেন পঞ্জাবের বিদায়ী মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি (Charanjit Singh Channi)। চলতি সপ্তাহেই ভোট প্রচারে বেরিয়ে বিরোধী দলগুলিকে কটাক্ষ করতে গিয়ে “ইউপি, বিহারকে ভাইয়া”-দের পঞ্জাবে ঢুকতে দেওয়া হবে না বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। পাশে দাঁড়িয়ে হাততালি দিয়েছিলেন কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধীও। তবে এই মন্তব্যকে ভালভাবে নেয়নি বিরোধী দলগুলি। বিজেপি থেকে আম আদমি পার্টি, সকলেই মুখ্যমন্ত্রী চন্নি ও কংগ্রেসের সমালোচনায় সরব হয়েছেন। কড়া জবাব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। এবার সেই ‘অপমানজনক’ মন্তব্যের জেরেই চরণজিৎ সিং চন্নির বিরুদ্ধে অভিযোগ (Complaint) দায়ের হল।

জানা গিয়েছে, উত্তর প্রদেশ ও বিহারের বাসিন্দাদের নিয়ে যে অপমানজনক মন্তব্য করেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী, তার বিরোধিতা করেই বিহারের পটনায় একটি স্থানীয় থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। বিজেপির যুব মোর্চার জাতীয় সহ সভাপতি মণীশ কুমার সিং পটনার কদম কুয়া পুলিশ স্টেশনে এই অভিযোগ দায়ের করেছেন।

পুলিশি অভিযোগে দাবি করা হয়েছে যে, পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চন্নি যে মন্তব্য করেছেন, তার জেরে উত্তর প্রদেশ, বিহার ও দিল্লির জনগণের অনুভুতিতে আঘাত করা হয়েছে। মুখ্যমন্ত্রী তাঁর বক্তব্যে উত্তর প্রদেশ, বিহারের মানুষদের রাজ্যে ঢুকতে না দেওয়ার যে কথা বলেছেন, তার জেরে অনুভুতি ও সম্মানে আঘাত করা হয়েছে। এই মন্তব্যের প্রেক্ষিতে কড়া পদক্ষেপ গ্রহম করা উচিত।

বুধবারই আম আদমি পার্টি ও বিজেপির তরফে চন্নির মন্তব্যের সমালোচনা করা হয়েছিল। আপ সুপ্রিমো অরবিন্দ কেজরীবাল বলেছিলেন, “এটা অত্যন্ত লজ্জাজনক মন্তব্য। নির্দিষ্ট কোনও ব্যক্তি বা কোনও গোষ্ঠীকে উদ্দেশ্য করে এই মন্তব্যের আমরা তীব্র সমালোচনা করছি। আমাদের গোটা দেশই এক।”

বিজেপির তরফেও বিজেপির সাংসদ তেজস্বী সূর্যও ওই ভিডিয়ো শেয়ার করেন। তিনি বলেন, “প্রিয়ঙ্কা গান্ধী উত্তর প্রদেশে যান, সেখানে গিয়ে নিজেকে উত্তর প্রদেশের মেয়ে বলে দাবি করেন। আর যখন উত্তর প্রদেশ-বিহারের মানুষদের পঞ্জাবে অপমান করা হয়, তখন উনি হাততালি দেন। এটাই ওনার দুমুখি পরিচয়।”

গতকাল পঞ্জাবে নির্বাচনী প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বলেন, “কংগ্রেসের প্রধানমন্ত্রী কী বলেছেন, তা গোটা দেশই দেখেছে। দিল্লির পরিবার ওনার মালিক, মুখ্যমন্ত্রীর পাশে দাঁড়িয়েই হাততালি দিচ্ছিলেন মালিক”। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও এই মন্তব্যের তীব্র সমালোচনা করেন।

অন্যদিকে, বিতর্ক শুরু হতেই মুখ্যমন্ত্রী চন্নি দাবি করেছেন, তাঁর মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হচ্ছে। তিনি কেবল আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরীবাল, সঞ্জয় সিংয়্র মতো বহিরাগত নেতাদেরই কটাক্ষ করে ওই কথা বলেছিলেন।

আরও পড়ুন: Karnataka Hijab Row: ‘জুম্মাবার ও রমজানে হিজাব পরার অনুমতি দিন’, কর্নাটক হাইকোর্টে আর্জি ছাত্রীর