Mayawati won’t contest in UP Polls: যোগী রাজ্যের ভোটে লড়বেন না প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী

Bahujan Samaj Party: সমাজবাদী পার্টি যে এবারের নির্বাচনে বিজেপিকে কাঁটায় কাঁটায় টক্কর দিতে পারে বলে চর্চা চলছে, তাতে বিশেষ গুরুত্ব দিচ্ছে না বহুজন সমাজ পার্টি।

Mayawati won't contest in UP Polls: যোগী রাজ্যের ভোটে লড়বেন না প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী
ভোটে লড়বেন না মায়াবতী (ফাইল ছবি)

লখনউ : উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিএসপি নেত্রী মায়াবতী (BSP Chief Mayawati) এবারের আসন্ন বিধানসভা নির্বাচনে (UP Assembly Election 2022) লড়বেন না। মঙ্গলবার এমনটাই জানিয়েছেন বহুজন সমাজ পার্টির নেতা সতীশ চন্দ্র মিশ্র। বিএসপি সাংসদ জানিয়েছেন, “প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী এবং আমি এবারের বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করব না।” উল্লেখ্য, এবারের বিধানসভা নির্বাচনের ময়দানে মায়াবতীতে সেভাবে দেখা যায়নি। বরং, অনেক বেশি চর্চা চলছে উত্তর প্রদেশের শাসক দল বিজেপি এবং তার দুই মূল প্রতিদ্বন্দ্বী কংগ্রেস ও সমাজবাদী পার্টিকে নিয়ে। অন্তত এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী বিএসপি

তবে সমাজবাদী পার্টি যে এবারের নির্বাচনে বিজেপিকে কাঁটায় কাঁটায় টক্কর দিতে পারে বলে চর্চা চলছে, তাতে বিশেষ গুরুত্ব দিচ্ছে না বহুজন সমাজ পার্টি। মঙ্গলবার অখিলেশের সমাজবাদী পার্টির শক্তি প্রদর্শন নিয়ে বিএসপি সাংসদ সতীশ মিশ্র কে প্রশ্ন করা হলে একটু বিরক্তই হন তিনি। তাঁর সাফ কথা, “সমাজবাদী পার্টির যদি ৪০০ জন প্রার্থীই না থাকে, তাহলে তারা ৪০০ আসনে জিতবে কীভাবে?” বিএসপি সাংসদের কথায়, সমাজবাদী পার্টি বা বিজেপি কেউই ক্ষমতায় আসবে না। বরং বিএসপিই উত্তর প্রদেশে নতুন সরকার গঠন করতে চলেছে বলে যথেষ্ট আশাবাদী তিনি।

উল্লেখ্য, উত্তর প্রদেশের বিধানসভায় মোট আসন ৪০৩ টি। জাতীয় রাজনীতিতে একটি বহুল প্রচলিত কথা রয়েছে, দিল্লির রাস্তা যায় উত্তর প্রদেশ হয়ে। অর্থাৎ, উত্তর প্রদেশের দখল যে দল ধরে রাখতে পারবে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে সেই দল শুরু থেকেই মনোস্তাত্বিক দিক থেকে কিছুটা সুবিধাজনক অবস্থায় থাকে। ১০ ফেব্রুয়ারি থেকে উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচন শুরু হচ্ছে। মোট সাত দফায় ভোট হবে উত্তর প্রদেশে।

২০১৭ সালের উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ৪০৩ টি আসনের মধ্যে ৩১২টি আসন জিতেছিল। সমাজবাদী পার্টি পেয়েছিল ৪৭ টি আসন এবং কংগ্রেসের ঝুলিতে ছিল ৭ টি আসন। বহুজন সমাজবাদী পার্টি (বিএসপি) ১৯টি আসন জিতেছিল গত নির্বাচনে।

প্রার্থী তালিকায় নিয়ে বিএসপির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক মায়াবতীর

এদিকে নির্বাচনের প্রার্থী তালিকা সংক্রান্ত বিষয়ে ৯ জানুয়ারি(রবিবার) দলের শীর্ষ নেতাদের সঙ্গে লখনউতে বৈঠকে বসেছিলেন বহুজন সমাজ পার্টির সুপ্রিমো মায়াবতী। বিএসপি নেত্রী রবিবার সাংবাদিক বৈঠকে বলেছিলেন, “পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচন অবশ্যই শান্তিপূর্ণভাবে হতে হবে। পুলিশ প্রশাসনকে অবশ্যই কোনওরকম পক্ষপাতিত্ব ছাড়া কাজ করতে হবে। উত্তর প্রদেশের জনগণকে উন্নয়নের পক্ষে ভোট দিতে হবে। আমাদের দল নির্বাচন কমিশনের যাবতীয় নির্দেশিকা মেনে চলবে। দলীয় নেতাদের সঙ্গে এক উচ্চ-পর্যায়ের বৈঠকের মাধ্যমেই ভোটের জন্য প্রার্থীদের নাম চূড়ান্ত করা হবে।”

আরও পড়ুন : UP Minister quits BJP: ভোটের আগে বড় ভাঙন উত্তর প্রদেশে, পদ্ম-জার্সি ছেড়ে অখিলেশের টিমে যোগীর মন্ত্রী

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla