ভোটের আগে ‘মাটির মানুষ’, টোটো চালিয়ে জনসংযোগ তৃণমূল প্রার্থীর

টোটো চালিয়ে জনসংযোগ সারলেন বিষ্ণুপুরের তৃণমূল প্রার্থী অর্চিতা বিদ (Archita Bid)

ভোটের আগে 'মাটির মানুষ', টোটো চালিয়ে জনসংযোগ তৃণমূল প্রার্থীর
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Mar 13, 2021 | 6:52 PM

বাঁকুড়া: গ্রাম বাংলার যাতায়াতের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে টোটো। সেই টোটোকেই এবার প্রচারের মাধ্যম হিসাবে বেছে নিলেন বাঁকুড়ার বিষ্ণুপুরের তৃণমূল প্রার্থী অর্চিতা বিদ। শুধুমাত্র টোটোতে চড়েই যে তিনি নির্বাচনী প্রচার চালাচ্ছেন তাই নয়, নিজে টোটো চালিয়ে জনসংযোগ সারলেন এই তৃণমূল প্রার্থী।

নির্বাচন যত এগিয়ে আসছে ততই প্রচারে ঝাঁঝ বাড়াচ্ছে ডান ও বাম। শনিবার সকাল থেকে বাঁকুড়ার আকাশ মেঘলা। দু’এক ফোঁটা বৃষ্টিও পড়েছে। সকাল থেকে সেই ঝোড়ো হাওয়া আর ঝিরঝিরে বৃষ্টিকে উপেক্ষা করেই চলছে সব রাজনৈতিক প্রচার। তবে এদিন বাঁকুড়ায় সবথেকে বেশি নজর কেড়েছেন বিষ্ণুপুরের তৃণমূল প্রার্থী অর্চিতা বিদ। চারচাকার গাড়ি নয় টোটোতেই প্রচার পর্ব সারছেন তিনি।

বিষ্ণুপুর বিধানসভার শালতোড়া অঞ্চলের কাশিডাঙ্গা, শিয়াড়াবনি, কোনারি-সহ আশপাশের গ্রামে এদিন দলের নেতা কর্মীদের নিয়ে প্রচার সারেন অর্চিতা বিদ। কখনও তাঁকে দেখা যায় পায়ে হেঁটে বাড়ি বাড়ি জনসংযোগ করছেন। কখনও আবার টোটোতে চড়ে অন্য গ্রামে প্রচারে দেখা যায় তাঁকে। আর এই প্রচারের ফাঁকেই কাশিডাঙ্গা গ্রামে যাওয়ার সময় টোটোর চালককে পিছনের আসনে বসিয়ে নিজেই চালকের আসনে বসে পড়েন তৃণমূল প্রার্থী। গ্রামের রাস্তায় অত্যন্ত সাবলিল ভাবে টোটো চালিয়ে মানুষের সাথে জনসংযোগ সারেন তিনি।

গ্রামের রাস্তার কোথাও মানুষের ভিড় চোখে পড়লে টোটো থেকে নেমে তাঁদের ভোটদানের আবেদন জানান। আবার কখনও রাস্তার ধারে মায়ের কোলে থাকা শিশুকে আদর করতে দেখা যায় তাঁকে। আবার পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে বিজেপির বিরুদ্ধে সুর চড়াতেও শোনা যায় অর্চিতা বিদকে। তাঁর কথায়, কেন্দ্রীয় সরকারের ব্যর্থতায় আজ দেশ জুড়ে পেট্রোপণ্যের দাম আকাশ ছোঁয়া হয়েছে। মানুষের এই নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধির মতো বিষয়গুলি নিয়ে বেশি করে প্রচার করতে চাইছেন বিষ্ণুপুরের তৃণমূল প্রার্থী।

আরও পড়ুন: ‘ওদের প্রার্থী দু’বার হেরেছে, আমাদের লোককেই ভোটে দাঁড় করাতে হবে’, জোটপ্রার্থী নিয়ে হইচই কংগ্রেসের

প্রসঙ্গত, ২০১৬ সালের বিধানসভা ভোটে বাঁকুড়ার ১২ টি আসনের মধ্যে সাতটিতে জয়লাভ করে তৃণমূল। বামেরা পেয়েছিল তিনটি এবং কংগ্রেস পায় একটি মাত্র আসন। যদিও ‘১৯-র লোকসভা ভোটে বাঁকুড়া, পুরুলিয়া-সহ জঙ্গলমহলে দারুণ ফল করে বিজেপি। এর মধ্যে একুশের ভোটে নিজেদের গড় ধরে রাখতে মরিয়া তৃণমূল। অন্যদিকে প্রচারে খামতি রাখছে না গেরুয়া শিবিরও।