West Bengal municipal election 2021: ফের পিছল পুরভোট মামলার শুনানি, কমিশনের হলফনামা নিয়ে কী মত জানতে চাইল হাইকোর্ট

West bengal municipal election 2021: বিজেপির আইনজীবী বলেন, হলফনামায় এমন একাধিক উৎসবের উল্লেখ রয়েছে তা সে অর্থে গুরুত্বপূর্ণই নয়।

West Bengal municipal election 2021: ফের পিছল পুরভোট মামলার শুনানি, কমিশনের হলফনামা নিয়ে কী মত জানতে চাইল হাইকোর্ট
অন্তর্বর্তী নির্দেশ দিল হাইকোর্ট। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 2:35 PM

কলকাতা: কলকাতা বাদে বাকি পুরসভায় ভোট কবে? রাজ্য সরকার এবং রাজ্য নির্বাচন কমিশনের কী পরিকল্পনা। তা জানতে চাইল কলকাতা হাইকোর্ট। আগামী শুক্রবার এ নিয়ে ফের শুনানি হবে। যে হলফনামা নির্বাচন কমিশন দিয়েছে, তা নিয়ে মঙ্গলবার এজলাসে কার্যত অসন্তোষ প্রকাশ করেন বিজেপির আইনজীবী পিঙ্কি আনন্দ। তাদের দাবি, ভিভিপ্যাট-যুক্ত ইভিএমে রাজ্যের বকেয়া পুরভোট করাতে হবে।

বিজেপির আইনজীবী বলেন, হলফনামায় এমন একাধিক উৎসবের উল্লেখ রয়েছে তা সে অর্থে গুরুত্বপূর্ণই নয়। অর্থাৎ সেই সময় ভোট হলেও তাতে কিছু যায় আসে না বলেই দাবি তাঁর। একই সঙ্গে ইভিএমের সংখ্যা কমের যুক্তিকে বিজেপির আইনজীবী অজুহাত বলে মনে করছেন। একই সঙ্গে পিঙ্কি আনন্দ প্রশ্ন তুলেছেন, কেন ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট থাকবে না।

এদিন আদালতে ভিভিপ্যাট-যুক্ত ইভিএমের পক্ষে সওয়াল করেন আইনজীবী। এ প্রসঙ্গে তিনি বলেন, ২০১৫ সালে ৯১ টি পুরসভা ভোটের জন্য ৮ হাজার ইভিএম চাওয়া হয়েছিল। রাজ্য নির্বাচন কমিশনকে সেই ইভিএম দিয়েছিল জাতীয় নির্বাচন কমিশন। তা হলে কেন বার বার ভিভিপ্যাট-যুক্ত ইভিএম কম বলা হচ্ছে তা নিয়ে প্রশ্ন তোলেন আইনজীবী পিঙ্কি আনন্দ।

এদিনের শুনানি চলাকালীন অপর এক মামলাকারী মৌসুমী রায়ের আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় বলেন, কবে ভোট হলফনামায় তা স্পষ্ট করে বলা নেই। বাকি মেয়াদ উত্তীর্ণ পুরসভায় ভোট কবে হবে, তা কত দফায় হবে, এখানে স্পষ্ট করে বলা হয়নি। পরিকল্পনা ছাড়াই হলফনামা দিয়েছে কমিশন বলে দাবি করেন তিনি।

প্রধান বিচারপতির এজলাসে এদিন সব পক্ষের বক্তব্যই শোনা হয়। তিনি নির্দেশ দেন, কমিশনের হলফনামার পরিপ্রেক্ষিতে রাজ্য কিংবা মামলাকারীদের কী বক্তব্য তা দু’দিনের মধ্যে জানাতে হবে। শুক্রবার ফের এই মামলার শুনানি হওয়ার কথা।

এ রাজ্যে পুরসভা ও পুরনিগম মিলিয়ে মিশিয়ে রয়েছে ১২৫টি। এর মধ্যে ১১৮টি পুরসভা, ৭টি পুরনিগম। সর্ববৃহৎ পুরনিগম কলকাতা। ১৪৪টি ওয়ার্ড। রাজ্য সরকার প্রথমেই রাজ্য নির্বাচন কমিশনকে জানিয়েছিল তারা কলকাতা ও হাওড়ায় আগে ভোট চায়। ১৯ ডিসেম্বর সেই ভোটের আর্জি জানিয়েছিল শাসকদল। যদিও সেই দাবিতে সিলমোহর পড়েনি। কলকাতায় ১৯ তারিখ ভোট হলেও, হাওড়ায় আপাতত ভোট নয়।

কিন্তু এতগুলো পুরসভায় ভোট বাকি থাকলেও শুধুমাত্র একটিতে কেন ভোট হচ্ছে তা নিয়ে বিজেপি আদালতের দ্বারস্থ হয়। কেন সবক’টি পুরসভায় একসঙ্গে ভোট হবে না তা জানতে চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিল বিজেপি। সেই মামলার শুনানিতে আদালত রাজ্য এবং নির্বাচন কমিশনকে হলফনামা দিয়ে নিজেদের বক্তব্য জানাতে বলেছিল।

গত ২৬ নভেম্বর মামলার শুনানি চলাকালীন অ্যাডভোকেট জেনারেল বা এজি জানান, বকেয়া পুরভোট সম্পর্কে রাজ্য সরকারের কাছ থেকে লিখিত দেওয়া হয়েছে তাঁর কাছে। ৩০ এপ্রিলের মধ্যে বকেয়া সমস্ত পুরভোট হবে। কলকাতা বাদ দিলে ১১১টি পুরভোট বাকি রয়েছে। সেগুলি ৩০ এপ্রিলের মধ্যে হবে। তবে দফায় দফায় এই নির্বাচন করা হবে।

আরও পড়ুন:  kmc election 2021: ‘কলকাতা পুলিশেই পর্যাপ্ত বাহিনী রয়েছে’, পুরভোট নিয়ে রিপোর্ট গেল কমিশনে