Pervien Dastur Irani: বলিউডে অভিনয় ছেড়ে এয়ার হোস্টেসের চাকরি, ‘ম্যানে পেয়ার কিয়া’র সীমা লিখেছেন নিজের ভাগ্য

পরভিন বলেছেন, "মন্দ সহ-অভিনেতার সঙ্গে কাজ করিনি। শাহরুখ ও সলমন দু'জনেই বেশ ভাল।"

Pervien Dastur Irani: বলিউডে অভিনয় ছেড়ে এয়ার হোস্টেসের চাকরি, 'ম্যানে পেয়ার কিয়া'র সীমা লিখেছেন নিজের ভাগ্য
পরভিন দস্তুর ইরানি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2022 | 5:05 PM

‘ম্যানে পেয়ার কিয়া’ ছবির সীমাকে মনে আছে। কোঁকড়ানো চুলের চটকদার এবং উগ্র স্বভাবের সীমার চরিত্রে অভিনয় করেছিলেন পরভিন দস্তুর ইরানি। সলমন খান, ভাগ্যশ্রী অভিনীত ছবিতে ভাইজানের উপরই ছিল ‘সীমা’র নজর। ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত ছবিতে পরভিন নতুন যুগের নারীর প্রতিনিধিত্ব করেছিলেন। সে সময়ই দর্শকমনে দ্রুত প্রবেশ করেছিলেন পরভিন। বলিউডের পরিচিত নাম হয়ে উঠেছিলেন অল্প সময়ের মধ্যে। মনীষা কৈরালার সঙ্গে ‘দিল কে ঝরোকে মেঁ’ ছবিতে কাজ করেছিলেন। তারপর তাঁকে আর খুঁজে পাওয়া যায়নি বলি অন্দরে।

কী এমনটা ঘটেছিল? পরভিন টাইমস অফ ইন্ডিয়াকে বলেছেন, “অভিনয় থেকে অনেক আগেই সরে এসেছিলাম আমি। আমরা যখন ইন্ডাস্ট্রিতে অভিনয় করতে আসি খুব বেশি বিষয়বস্তু নির্ভর ছবি তৈরি হত না তখন। দারুণ কোনও ছবি তৈরি হত না। সকলে বলত ‘আপনি ঘোড়া চালাবেন? সুইমিং পোশাক পরবেন?’ উল্লেখযোগ্য কোনও কাজের সুযোগ ছিল না। ফলে সরে আসি। অন্যান্য কাজে নিজেকে ব্যস্ত করে ফেলি। এয়ার ইন্ডিয়ায় ১৫ বছর এয়ার হোস্টেসের চাকরি করেছি। বহু বছর হেয়ার স্টাইলিং করেছি। থিয়েটার করেছি।”

শিল্পীর অভিনয় থেমে গেলে শৈল্পিকতার বহিঃপ্রকাশের তাড়না কষ্টকর হতে পারে, একথা স্বীকার করেছেন বহু অভিনেতা। পরভিন বলেছেন, “সিনেমার পর্দা থেকে সরে আসার পর থিয়েটারই আমাকে বাঁচিয়ে রেখেছিল। মঞ্চ আমার মনের খুবই কাছের। কিন্তু খুবই সময় সাপেক্ষ। বিলগুলোও মেটায় না মোটে।”

চুলের স্টাইলিং নিয়ে পড়াশোনা করতে নিউ ইয়র্কে গিয়েছিলেন পরভিন। নিজের ছোট্ট সেটআপ তৈরি করেছিলেন। এখনও পুরোদস্তুর হেয়ার স্টাইলিংয়ে মেতে আছেন ‘প্রাক্তন’ অভিনেত্রী। বলেছেন, “আমার খুব বাছাই করা ক্লায়েন্ট আছেন। অ্যাপয়েনমেন্ট ছাড়া আমি কাজ করি না। গত ২৫ বছর এই কাজের সঙ্গে নিজেকে যুক্ত রেখেছি। একদিকে এয়ার হোস্টেসের কাজ, অন্যদিকে হেয়ার স্টাইলিং… দুটোই করেছি।”

৮০-র দশকে কলেজে পড়ার সময় ইতিউতি মডেলিং করেছিলেন পরভিন। অনেকেরই নজরে এসেছিলেন। এক পরিচালক এসে থিয়েটারের সঙ্গে যুক্ত হতে বলেছিলেন তাঁকে। পরভিন রাজিও হয়ে যান। চরিত্রটা ছোট ছিল। সেই পরিচালকই তাঁকে ফের কাস্ট করেন। নাসিরউদ্দিন শাহের চরিত্রে মঞ্চে অভিনয় করেন পরভিন। সেই নাটকে প্রধান চরিত্র ছিল পরভিনের। সেই ১৯৮৪ সালের কথা। তারপরই সুরজ বার্জাতিয়া পরভিনকে কাস্ট করেন ‘ম্যানে পেয়ার কিয়া’ ছবিতে। সেই কারণে পরভিন নিজেকে ভাগ্যবতী মনে করেন। নিজেই সেই কথা স্বীকার করেছেন। বলেছেন, “আমার কাছে সুযোগ হেঁটে-হেঁটে এসেছিল। মনে হল, ঠিক আছে করে নিই। তবে কোনওদিন সিনেমায় নিজের কেরিয়ার তৈরি করার ইচ্ছে আমার ছিল না।”

‘ম্যানে পেয়ার কিয়া’ দারুণ সাফল্য পেয়েছিল বক্স অফিসে। কিছু ধারাবাহিকে কাজ করেছিলেন এবং মনীষা কৈরালার সঙ্গেও কাজ করেছিলেন পরভিন। কাজ বাছাইয়ের ক্ষেত্রে বেশ খুঁতখুঁতে ছিলেন অভিনেত্রী। বলেছেন, “সকলের সঙ্গে কাজ করতে আমি স্বাচ্ছন্দ্য নই। কেবল কয়েকজনের সঙ্গে কাজ করতে চেয়েছিলাম।”

‘ম্যানে পেয়ার কিয়া’ ছবিতে খল চরিত্রে অভিনয় করেছিলেন পরভিন। তারপর বেশ কিছু খল চরিত্রে অভিনয়ের অফার আসে তাঁর কাছে। একে একে নাকোচ করে দিয়েছিলেন। মনে করতেন, “চরিত্রগুলো নেতিবাচক বলে ‘না’ করেছি, এমনটা কিন্তু নয়। ভেবে পেতাম না, কেন আমাকেই অফার করা হল। ছোট শহর কিংবা গ্রাম থেকে বলিউডে কেরিয়ার করতে এলে আমি হয়তো এই চরিত্রগুলোই বেছে নিতাম। কিন্তু কোনওদিন সিনেমায় অভিনয় করতে চাইনি।”

শাহরুখ খানের সঙ্গে মণি কলের একটি ছবিতে অভিনয় করেছিলেন পরভিন। দূরদর্শনে মুক্তি পেয়েছিল ছবিটি। গোয়ায় শুটিং হয়েছিল। সুন্দর একটি ছবি। জানিয়েছেন পরভিন। বলেছেন, “মন্দ সহ-অভিনেতার সঙ্গে কাজ করিনি। শাহরুখ ও সলমন দু’জনেই বেশ ভাল।”

শাহরুখের কেরিয়ারের গোড়ার দিকে তাঁর সঙ্গে অভিনয় করেছেন পরভিন। তখন কি তিনি বুঝেছিলেন শাহরুখ আগামী দিনের বড় স্টার হবেন? উত্তরে পরভিন বলেছেন, “না। মনে হয়নি। আমরা স্রোতের সঙ্গে ভেসে যাচ্ছিলাম। মাথার মধ্যে এসব কিছুই আসত না। সকলে মিলে একসঙ্গে কাজ করতেই আমাদের ভাল লাগত কেবল।”

আরও পড়ুন: Gehraiyaan-Ananya Pandey: প্রমাণ করলেন অনন্যা, সমালোচকদের মুখে আজ কেবলই প্রশংসা

আরও পড়ুন: Kareena-Taimur-School Reopens: দীর্ঘ অপেক্ষার পর খুলল স্কুল, অন্যান্য বাচ্চাদের মতো গেল তৈমুরও, সঙ্গে মা করিনা

আরও পড়ুন: Bengali Film Awaiting: কার অপেক্ষায় মনমরা হয়ে বসে আছেন সায়ন্তনী? সোজা চলে গিয়েছেন ডুয়ার্সে