৪০ বছর বয়সে মাতৃত্বে বহু বাধা, অভিজ্ঞতা শেয়ার করেছেন কিশওয়ার

Kishwer Merchant: করোনা পর্ব এবং লকডাউনের মধ্যে শরীর ও মন ঠিক রাখা হবু মা হিসেবে কিশওয়ারের কাছে বড় চ্যালেঞ্জ ছিল।

৪০ বছর বয়সে মাতৃত্বে বহু বাধা, অভিজ্ঞতা শেয়ার করেছেন কিশওয়ার
কিশওয়ার মার্চেন্ট।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2021 | 8:26 AM

দিন কয়েক আগে মা হয়েছেন অভিনেত্রী কিশওয়ার মার্চেন্ট। ছেলের নাম রাখলেন নির্ভার রাই। ভয় না পাওয়া মায়ের ভয় না পাওয়া ছেলে। এ ভাবেই সন্তানের পরিচিতি দিয়েছেন কিশওয়ার। সদ্য সন্তানকে নিয়ে বাড়ি ফিরেছেন তিনি। অনুরাগীদের সঙ্গে শেয়ার করেছেন তার ভিডিয়ো।

কিশওয়ারের এখন ৪০ বছর বয়স। এই বয়সে মা হওয়া মুখের কথা নয়। অনেক সমস্যা, বহু বাধা পেরিয়ে তিনি ছেলের মুখ দেখতে পেলেন। তবে একসঙ্গে একটা ভাল পৃথিবী দেখবেন, এই কথা দিয়েছেন ছেলেকে। নিজের যন্ত্রণার দিন, মা হওয়ার পথে বিভিন্ন বাধার কথা তুলে ধরেছেন তিনি। কিশওয়ার লিখেছেন, ‘আমি জানি অনেক সমস্যা রয়েছে। আমি হয়তো সেরা হতে পারব না। সি সেকশন, পেন কিলার, ক্লান্তি, অবসাদ, ব্রেস্ট ফিডিং…। কিন্তু আমরা একে অপরকে কথা দিয়েছি, এই যাত্রায় আমরা পরস্পরের পাশে থাকব। ভালবাসি…।’

কিশওয়ার এবং তাঁর স্বামী সুয়াশ ২০১৬-এ বিয়ে করেন। গত মার্চে মা হওয়ার সম্ভবনার সুখবর দিয়েছিলেন অনুরাগীদের। অভিনেত্রীর এখন ৪০ বছর বয়স। বেশি বয়সে মা হওয়া নিয়েও তাঁর কোনও সমস্যা নেই। তাঁর কথায়, “বয়স একটা সংখ্যা মাত্র। যখন মন থেকে প্রস্তুত হয়েছি, তখনই এই সিদ্ধান্ত নিলাম। আর আমার চিকিৎসকও বলেছেন, সব কিছু ঠিক আছে।” আপাতত সন্তান তাঁর প্রায়োরিটি। সন্তান একটু বড় হলে ফের কাজে ফেরার ইচ্ছে রয়েছে বলে জানিয়েছেন।

করোনা পর্ব এবং লকডাউনের মধ্যে শরীর ও মন ঠিক রাখা হবু মা হিসেবে কিশওয়ারের কাছে বড় চ্যালেঞ্জ ছিল। সে প্রসঙ্গে তিনি বলেন, আমার মনে হয়েছিল, সময়টা একেবারে ঠিক নয়। বাড়িতে বন্দি থাকতে হবে, কোথাও যেতে পারব না, কিছু করতে পারব না, এ ভাবে প্রেগন্যান্সির সময়টা কাটবে কখনও ভাবিনি। প্রতিটি মুহূর্ত অত্যন্ত সতর্ক থাকতে হয়েছিল।

কাস্টিং কাউচ। এই শব্দবন্ধের সঙ্গে ফিল্ম ইন্ডাস্ট্রির সদস্যরা বিশেষ ভাবে পরিচিত। ফিল্ম ইন্ডাস্ট্রির বাইরের অনেকেরও বিষয়টি সম্পর্কে ধারণা রয়েছে। বহু অভিনেতা, অভিনেত্রীর কাস্টিং কাউচের প্রত্যক্ষ অভিজ্ঞতা হয়েছে। কিন্তু সকলে সকলে তা নিয়ে প্রকাশ্যে মুখ খোলেন না। আবার কেউ কেউ প্রকাশ করেন। তেমনই একজন কিশওয়ার।

কিছুদিন আগে এক সাক্ষাৎকারে কিশওয়ার বলেন, “এমন ঘটনা আমার সঙ্গে একবারই ঘটেছিল। মায়ের সঙ্গে একটা মিটিংয়ে গিয়েছিলাম। সেখানে বলা হয়েছিল, কাজ পেতে গেলে অভিনেতার সঙ্গে যৌন সম্পর্ক তৈরি করতে হবে। বলা হয়েছিল, এরকম তো হয়ই, এটা খুব সাধারণ একটা ব্যাপার। সব ইন্ডাস্ট্রিতেই হয়। ওই হিরো আর প্রোডিউসার কিন্তু নামকরা। আমি বিনীত ভাবে সে অফার ফিরিয়ে দিয়ে বেরিয়ে এসেছিলাম।” ওই ঘটনা তাঁর অভিনয়ের কেরিয়ারে কোনও প্রভাব ফেলেনি বলেই মনে করেন কিশওয়ার। তিনি টেলিভিশনের কাজে অনেক বেশি মন দেন। কারণ তাঁর মনে হয়েছিল, টেলিভিশনে অভিনয় করলে অনেক বেশি গ্রহণযোগ্যতা তৈরি হয়। ফিল্মে ছোট চরিত্রে অভিনয় করে সেই গ্রহণযোগ্যতা তৈরি হয় না বলে মত তাঁর। আপাতত প্রায়োরিটি সন্তান। কেরিয়ারের স্ট্রাগল নিয়ে এখন আর ভাবতে চান না তিনি। বরং মন দিয়ে সন্তানকে বড় করে তুলতে চান বলে জানিয়েছেন।

আরও পড়ুন, সায়রার অ্যাঞ্জিওগ্রাফির পরামর্শ, চার-পাঁচ দিনের মধ্যে বড় সিদ্ধান্ত পরিবারের