Oscar 2021 : অস্কারের অজানা ৯, এক ঝলকে জেনে নিন

অস্কারের বিষয়ে সবটাই কি জানি আমরা? অজানা এই ৯ টি গল্প পড়ে দেখুন জানতেন কি না।

| Updated on: Apr 25, 2021 | 5:46 PM
প্রতিটি সোনার অস্কার পুরষ্কার তৈরি করতে ৫০০ ডলার খরচ হয় এবং প্রায় সাড়ে আট পাউন্ড ওজনের।

প্রতিটি সোনার অস্কার পুরষ্কার তৈরি করতে ৫০০ ডলার খরচ হয় এবং প্রায় সাড়ে আট পাউন্ড ওজনের।

1 / 9
২) কনিষ্ঠতম অস্কার বিজয়ী

তাতুম ও'নিল (Tatum O'Neal) সর্বকনিষ্ঠ অস্কার বিজয়ী হয়েছিলেন। 'পেপার মুন' (Paper Moon) চলচ্চিত্রের জন্য সেরা সহায়ক অভিনেত্রী জিতেছিলেন তিনি (১৯৭৪)। বয়স তখন মাত্র ১০ বছর।

২) কনিষ্ঠতম অস্কার বিজয়ী তাতুম ও'নিল (Tatum O'Neal) সর্বকনিষ্ঠ অস্কার বিজয়ী হয়েছিলেন। 'পেপার মুন' (Paper Moon) চলচ্চিত্রের জন্য সেরা সহায়ক অভিনেত্রী জিতেছিলেন তিনি (১৯৭৪)। বয়স তখন মাত্র ১০ বছর।

2 / 9
৩) সবচেয়ে বয়স্ক অস্কার বিজয়ী

অস্কার অর্জনকারী সবচেয়ে বয়স্ক ব্যক্তি হলেন ৮১ বছর বয়সী জেসিকা ট্যান্ডি (Jessica Tandy)। তিনি 'ড্রাইভিং মিস ডেইজি' (Driving Miss Daisy) (১৯৮৯)-তে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছিলেন (১৯৯০)।

৩) সবচেয়ে বয়স্ক অস্কার বিজয়ী অস্কার অর্জনকারী সবচেয়ে বয়স্ক ব্যক্তি হলেন ৮১ বছর বয়সী জেসিকা ট্যান্ডি (Jessica Tandy)। তিনি 'ড্রাইভিং মিস ডেইজি' (Driving Miss Daisy) (১৯৮৯)-তে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছিলেন (১৯৯০)।

3 / 9
৪) প্রথম মহিলা সেরা পরিচালক

২০১০ সালে 'দ্য হার্ট লকার' (The Hurt Locker) ছবির জন্য ক্যাথরিন বিগ্লো (Kathryn Bigelow) সেরা পরিচালক হিসাবে অস্কার জিতে প্রথম মহিলা হয়েছেন। ক্যাথরিন তাঁর প্রাক্তন স্বামী জেমস ক্যামেরনকে (James Cameroon) পরাজিত করেছিলেন, যিনি তাঁর ঐতিহাসিক ছবি 'অবতার' (Avatar)-এর জন্য একই সাথেই মনোনীত ছিলেন।

৪) প্রথম মহিলা সেরা পরিচালক ২০১০ সালে 'দ্য হার্ট লকার' (The Hurt Locker) ছবির জন্য ক্যাথরিন বিগ্লো (Kathryn Bigelow) সেরা পরিচালক হিসাবে অস্কার জিতে প্রথম মহিলা হয়েছেন। ক্যাথরিন তাঁর প্রাক্তন স্বামী জেমস ক্যামেরনকে (James Cameroon) পরাজিত করেছিলেন, যিনি তাঁর ঐতিহাসিক ছবি 'অবতার' (Avatar)-এর জন্য একই সাথেই মনোনীত ছিলেন।

4 / 9
৫) সস্তার অস্কার বিজয়ী

'দ্য হার্ট লকার' (The Hurt Locker) ফিল্ম ইন্ডাস্ট্রির আরেকটি রেকর্ড ভেঙে দেয়। এটি বক্স অফিসে ২১ মিলিয়ন ডলার আয় করেছে বলে জানা যায়। অস্কারের ইতিহাসে এত কম আয় করা ছবি ৯টি নমিনেশনের মধ্যে ৬টিতে বিজয়ী হয়েছে, এমনটা হয়নি।

৫) সস্তার অস্কার বিজয়ী 'দ্য হার্ট লকার' (The Hurt Locker) ফিল্ম ইন্ডাস্ট্রির আরেকটি রেকর্ড ভেঙে দেয়। এটি বক্স অফিসে ২১ মিলিয়ন ডলার আয় করেছে বলে জানা যায়। অস্কারের ইতিহাসে এত কম আয় করা ছবি ৯টি নমিনেশনের মধ্যে ৬টিতে বিজয়ী হয়েছে, এমনটা হয়নি।

5 / 9
৬) সর্বাধিক ব্যয়বহুল অস্কার বিজয়ী

প্রায় ২৮০ মিলিয়ন ডলারে জেমস ক্যামেরনের তৈরি ছবি 'অবতার' (Avatar) এখনও পর্যন্ত সবচেয়ে দামি কাজ। এটি সেরা ছবি এবং সেরা পরিচালক জিততে ব্যর্থ হলেও এটি শিল্প নির্দেশনা, সিনেমাটোগ্রাফি এবং ভিজ়ুয়াল এফেক্টের জন্য একাডেমি পুরষ্কার পেয়েছিল।

৬) সর্বাধিক ব্যয়বহুল অস্কার বিজয়ী প্রায় ২৮০ মিলিয়ন ডলারে জেমস ক্যামেরনের তৈরি ছবি 'অবতার' (Avatar) এখনও পর্যন্ত সবচেয়ে দামি কাজ। এটি সেরা ছবি এবং সেরা পরিচালক জিততে ব্যর্থ হলেও এটি শিল্প নির্দেশনা, সিনেমাটোগ্রাফি এবং ভিজ়ুয়াল এফেক্টের জন্য একাডেমি পুরষ্কার পেয়েছিল।

6 / 9
৭) অভিনেতা বা অভিনেত্রী সর্বাধিক অস্কার নিয়ে

অভিনেত্রী ক্যাথারিন হেপবার্ন (Katharine Hepburn) তাঁর কেরিয়ারে চারটি সেরা অভিনেত্রীর অস্কার জিতেছিলেন।

মর্নিং গ্লোরি (Morning Glory) - ১৯৩৪
গেস হু'জ কামিং টু ডিনার (Guess Who's Coming to Dinner) - ১৯৬৮
দ্য লাইওন ইন উইন্টার (The Lion in Winter) - ১৯৬৯
ওন গোল্ডেন পন্ড (On Golden Pond) - ১৯৮২

৭) অভিনেতা বা অভিনেত্রী সর্বাধিক অস্কার নিয়ে অভিনেত্রী ক্যাথারিন হেপবার্ন (Katharine Hepburn) তাঁর কেরিয়ারে চারটি সেরা অভিনেত্রীর অস্কার জিতেছিলেন। মর্নিং গ্লোরি (Morning Glory) - ১৯৩৪ গেস হু'জ কামিং টু ডিনার (Guess Who's Coming to Dinner) - ১৯৬৮ দ্য লাইওন ইন উইন্টার (The Lion in Winter) - ১৯৬৯ ওন গোল্ডেন পন্ড (On Golden Pond) - ১৯৮২

7 / 9
৮) মোস্ট অস্কার... এভার

ওয়াল্ট ডিজ়নি (Walt Disney) একটা অনন্য রেকর্ডের অধিকারী হয়ে থেকে যাবেন। তিনি তাঁর জীবদ্দশায় মোট ২৬ বার অস্কার জিতেছেন।

৮) মোস্ট অস্কার... এভার ওয়াল্ট ডিজ়নি (Walt Disney) একটা অনন্য রেকর্ডের অধিকারী হয়ে থেকে যাবেন। তিনি তাঁর জীবদ্দশায় মোট ২৬ বার অস্কার জিতেছেন।

8 / 9
৯) যাঁরা অস্কার প্রত্যাখ্যান করেছেন: 

অস্কারের ইতিহাসে তিনজন এই সম্মান প্রত্যাখ্যান করেছেন। অস্কার প্রত্যাখ্যানকারী প্রথম ব্যক্তি হলেন ডুডলি নিকলস (Dudley Nichols), যিনি 'ইনফর্মার' (Informer) (১৯৩৫)-এর জন্য 'সেরা চিত্রনাট্য' বিভাগে অস্কার জিতেছিলেন। একাডেমি এবং রাইটার্স গিল্ডের মধ্যে চলান দ্বন্দ্বের কারণে তিনি একাডেমি পুরষ্কার প্রত্যাখ্যান করেছিলেন।

'প্যাটন' (Patton) সিনেমায় জর্জ সি স্কট (George C. Scott) অভিনীত দ্বিতীয় বিশ্বযুদ্ধের জেনারেলের নাটকীয় চিত্রায়নের জন্য সেরা অভিনেতার সম্মান প্রত্যাখ্যান করেছিলেন (১৯৭০)। অস্কারের সামগ্রিক অনুষ্ঠানকে তিনি "a two hour meat parade" বলে সম্বোধন করেছিলেন।

মারলন ব্র্যান্ডো (Marlon Brando) 'দ্য গডফাদার' (The Godfather)-এর জন্য সেরা অভিনেতা (১৯৭২) এর পুরষ্কার প্রত্যাখ্যান করেছিলেন।  ব্র্যান্ডো জানিয়েছিলেন, আমেরিকা ও হলিউডের আদি আমেরিকানদের প্রতি বৈষম্যের কারণে তিনি এই পুরষ্কারটি প্রত্যাখ্যান করেছিলেন।

৯) যাঁরা অস্কার প্রত্যাখ্যান করেছেন: অস্কারের ইতিহাসে তিনজন এই সম্মান প্রত্যাখ্যান করেছেন। অস্কার প্রত্যাখ্যানকারী প্রথম ব্যক্তি হলেন ডুডলি নিকলস (Dudley Nichols), যিনি 'ইনফর্মার' (Informer) (১৯৩৫)-এর জন্য 'সেরা চিত্রনাট্য' বিভাগে অস্কার জিতেছিলেন। একাডেমি এবং রাইটার্স গিল্ডের মধ্যে চলান দ্বন্দ্বের কারণে তিনি একাডেমি পুরষ্কার প্রত্যাখ্যান করেছিলেন। 'প্যাটন' (Patton) সিনেমায় জর্জ সি স্কট (George C. Scott) অভিনীত দ্বিতীয় বিশ্বযুদ্ধের জেনারেলের নাটকীয় চিত্রায়নের জন্য সেরা অভিনেতার সম্মান প্রত্যাখ্যান করেছিলেন (১৯৭০)। অস্কারের সামগ্রিক অনুষ্ঠানকে তিনি "a two hour meat parade" বলে সম্বোধন করেছিলেন। মারলন ব্র্যান্ডো (Marlon Brando) 'দ্য গডফাদার' (The Godfather)-এর জন্য সেরা অভিনেতা (১৯৭২) এর পুরষ্কার প্রত্যাখ্যান করেছিলেন। ব্র্যান্ডো জানিয়েছিলেন, আমেরিকা ও হলিউডের আদি আমেরিকানদের প্রতি বৈষম্যের কারণে তিনি এই পুরষ্কারটি প্রত্যাখ্যান করেছিলেন।

9 / 9
Follow Us: