Ranajoy Bhattacharjee: বাচ্চাদের বন্ধুত্ব, প্রেমের সম্পর্ক নিয়ে মুক্তি পেল রণজয়ের পুজোর গান

Ranajoy Bhattacharjee: মহালয়ার ভোরে মুক্তি পেল রণজয় ভট্টাচার্যর পুজোর গান। পিএসএস এন্টারটেনমেন্ট এবং প্রমোজ ফিল্মসের প্রযোজনায় নতুন এই মিউজিক ভিডিয়ো পরিচালনা করেছেন নিমো।

Ranajoy Bhattacharjee: বাচ্চাদের বন্ধুত্ব, প্রেমের সম্পর্ক নিয়ে মুক্তি পেল রণজয়ের পুজোর গান
রণজয় ভট্টাচার্য। ছবি: ফেসবুক থেকে গৃহীত।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2021 | 4:31 PM

পুজো আসছে। দুর্গাপুজো। কী ভাবে বুঝবেন? একটু একটু করে বদলাবে রোদ্দুরের রং। ভোরের দিকে হালকা ঠাণ্ডার অনুভূতি। কুমোর পাড়ায় বাড়বে ব্যস্ততা। আর ফাইনাল বেল পড়ল আজ অর্থাৎ মহালয়ার ভোরে। বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে মহালয়া বাঙালির নস্ট্যালজিয়া। রেডিও যেন বাঙালির বাড়িতে এই একটা দিনই আজও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তবে মহালয়া শুধুমাত্র রেডিও নস্ট্যালজিয়া নয়। টেলিভিশনে বিভিন্ন চ্যানেলেও মহালয়া অনুষ্ঠিত হয়। কোন চ্যানেলে কোন অভিনেত্রী দুর্গা হবেন, তা নিয়ে আগাম জল্পনা চলতে থাকে। শুধু দুর্গা নন, বাকি দেব-দেবীদের নিয়েও তো জল্পনা তৈরি হয়। তবে দুর্গাকে ঘিরে আলাদা উৎসাহ থাকেই। দুর্গার সাজ-পোশাক নিয়ে জল্পনা চলতেই থাকে। এর মধ্যেই নতুন গানও জানান দেয়, পুজো এসে গিয়েছে।

ঠিক যেমন মহালয়ার ভোরে মুক্তি পেল রণজয় ভট্টাচার্যর পুজোর গান। পিএসএস এন্টারটেনমেন্ট এবং প্রমোজ ফিল্মসের প্রযোজনায় নতুন এই মিউজিক ভিডিয়ো পরিচালনা করেছেন নিমো। পাঁচ মিনিটের ভিডিয়োতে তানিকা, দিব্যাশা, আর্য, পূষণ, রাজর্ষির অভিনয় দেখা যাবে। সঙ্গে অবশ্যই রয়েছেন রণজয় স্বয়ং।

নতুন গানের প্রসঙ্গে TV9 বাংলাকে রণজয় বললেন, “এটা পুজো আসার গান। শহরে পুজো আসছে। সুর, লেখা, গাওয়া সবই আমার। এই ইন্ডিপেন্ট সিঙ্গল আসলে একটা ফুরফুরে গান। ক্যাজুয়াল সং। বাচ্চাদের বন্ধুত্ব, প্রেমের সম্পর্ক নিয়ে গান। টিনএজারদের গল্প।” ২০১৯ থেকে পুজোয় রণজয়ের নিজস্ব গান মুক্তি পাচ্ছে। এই বছর এই রেকর্ডে হ্যাটট্রিক করে ফেললেন তিনি। রণজয় শেয়ার করলেন, “২০১৯-এ প্রথম আমার পুজোর গান ছিল ‘ফিরবি চল’। কলকাতার বাইরে থাকেন যাঁরা, তাঁদের কথা ভেবে তৈরি করেছিলাম। আমি নিজেও তখন মুম্বইতেই থাকতাম। কলকাতায় ফেরা নিয়ে ভীষণ কানেক্ট করেছিলেন সকলে। গত বছরেরটা জেনেরিক ব্যথার গান ছিল। যা আমাদের শাশ্বত ইমোশনকে ট্রিগার করে। আর এ বছরের গানটা হালকা মেজাজের। সকাল থেকেই ভাল রেসপন্স পাচ্ছি।”

‘প্রেমে পড়া বারণ’ ছিল তাঁর বাংলায় এন্ট্রি। তারপর তিনি প্রশ্ন করেছিলেন, ‘কেন রোদের মতো হাসলে না’। গায়ক, সুরকার রণজয় ভট্টাচার্যর প্রথম গানটি ‘সোয়েটার’ ছবির। যা কয়েক বছর আগে এক কথায় ভাইরাল হয়েছিল। আর দ্বিতীয় ছবি ‘হৃৎপিন্ড’ এখনও মুক্তি পায়নি। কিন্তু সে ছবির গান ভাইরাল হয়েছে ইতিমধ্যেই। এ হেন রণজয়ের কাছে পুজোর গানের আমেজ এখনও আলাদা। বাঙালির কাছে এখনও পুজোর গানের আবেগ আলাদা। হতে পারে এক সময় ক্যাসেট রিলিজ করত। তারপর এল সিডির যুগ। আজ হয়তো সবই ডিজিটাল। ভার্চুয়াল। কিন্তু নতুন গান, তথা পুজোর গানের আমেজ আজও যেন একই রকম। এ কথা মনেপ্রাণে বিশ্বাস করেন রণজয়। সদ্য মুক্তি পাওয়া পুজোর গান হয়তো এ বার বাজবে প্যান্ডেলেও…।

আরও পড়ুন, Lokkhi Chhele: ‘লক্ষ্মী ছেলে’র মুকুটে নতুন পালক, কী বললেন কৌশিক-উজান?