Randeep Hooda: নেতাজি, ক্ষুদিরামের ‘অনুপ্রেরণা’ সাভারকার! রণদীপ-বাণীতে ইতিহাস মনে করালেন নেটিজেনরা

Randeep Hooda: নেতাজির অনুপ্রেরণা সাভারকার! ভগৎ সিং, ক্ষুদিরাম বসুর উদ্বুদ্ধ হওয়ার কারণও নাকি তিনিই। এবার বলিউড অভিনেতা রণদীপ হুডার এমন মন্তব্যে বিতর্ক পৌঁছল চরমে। সাভারকার প্রশ্ন উঠে এল বিনোদন দুনিয়ায়! ফের বিনায়ক দামোদরদাস বীর সভারকারকে নিয়ে চর্চা শুরু হল সর্বত্র!

Randeep Hooda: নেতাজি, ক্ষুদিরামের 'অনুপ্রেরণা' সাভারকার! রণদীপ-বাণীতে ইতিহাস মনে করালেন নেটিজেনরা
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2023 | 10:04 PM

নেতাজির অনুপ্রেরণা সাভারকার! ভগৎ সিং, ক্ষুদিরাম বসুর উদ্বুদ্ধ হওয়ার কারণও নাকি তিনিই। এবার বলিউড অভিনেতা রণদীপ হুডার এমন মন্তব্যে বিতর্ক পৌঁছল চরমে। সাভারকার প্রশ্ন উঠে এল বিনোদন দুনিয়ায়! ফের বিনায়ক দামোদরদাস বীর সভারকারকে নিয়ে চর্চা শুরু হল সর্বত্র!

সম্প্রতি, রণদীপ হুডা অভিনীত এবং পরিচালিত ‘স্বতন্ত্র বীর সাভারকার’ ছবির টিজার মুক্তি পেয়েছে। সঙ্গে মুক্তি পেয়েছে পোস্টারও। ওই পোস্টারের ছবি সোমবার নিজের সোশ্যাল মিডিয়া প্রোফাইলে পোস্ট করেন অভিনেতা। সেই পোস্টের ক্যাপশনে অভিনেতা-পরিচালক লেখেন, ‘ব্রিটিশের সর্বাধিক চাহিদার ব্যক্তি ছিলেন এই ভারতীয়। যিনি নেতাজি সুভাষচন্দ্র বসু, ভগৎ সিং, ক্ষুদিরাম বসুদের অনুপ্রাণিত করেছিলেন। সেই বীর সাভারকারের অজানা জীবনকথা আসছে শীঘ্রই।’ রণদীপের এই পোস্টের পরেই শোরগোল পড়ে। টিজারেও রয়েছে একই বক্তব্য। দেশজুড়ে এর প্রতিবাদে সরব হন তারকা জগতের একাংশও। টলিউডের পরিচিত মুখ জয়জিৎ বন্দ্যোপাধ্যায় এই প্রসঙ্গে ফেসবুকে লেখেন, ‘রণদীপ হুডা, আপনাকে অভিনেতা হিসেবে শ্রদ্ধা করি। আপনি কঙ্গনা রানাওয়াতের মতো জাতীয় পুরস্কারও পেয়েছেন। কিন্তু না জেনে ভুল তথ্য দেবেন না। আগে নেতাজি সুভাষচন্দ্র বসু, ক্ষুদিরাম বসুকে ভালোভাবে জানুন।’ অন্যদিকে অভিনেতা ভাস্বর চট্টোপাধ্যায় লেখেন, ‘আমার মনে হয় রণদীপ হুডা নেতাজি, ভগৎ সিং, ক্ষুদিরামের সঙ্গে বৈঠক করেছেন। তিনি রত্ন। ছবি মুক্তির আগে আরও কিছু নতুন তথ্য আসতে পারে!’ ভাস্বরের এই কটাক্ষের মতোই সোশ্যাল দুনিয়ায় একের পর এক কটাক্ষে ভেসেছেন অভিনেতা।

অ্যাডভেইদ নামের এক টুইটার ব্যবহারকারী রণদীপের ওই পোস্টের পরিপ্রেক্ষিতে লিখেছেন, ‘ক্ষুদিরাম বসু ১৮ বছর বয়সে শহিদ হয়েছেন। ১৯০৮ সালে তিনি শহিদ হন। কিন্তু সাভারকার তো ১৯০৬ থেকে ১৯১১ পর্যন্ত লন্ডনে ছিলেন। তাহলে এই অনুপ্রেরণার প্রশ্ন এল কীভাবে!’ অন্বেষ শতপথী নামের আর এক টুইটার ব্যবহারকারী লেখেন, ‘সুভাষ বোস? ক্ষুদিরাম বসু? ক্ষুদিরাম অনেক আগে শহিদ হয়েছেন। ১৮৫৭ এর ধিংরা গণহত্যা, উইলি এবং সাভারকার প্রসঙ্গ। কীভাবে ক্ষুদিরাম অনুপ্রেরণা হলেন? সুভাষ মহান। তিনি কার অনুপ্রেরণা নেবেন?’

প্রসঙ্গত, আর কিছুদিনের মধ্যেই মুক্তি পাবে রণদীপ হুডার এই ছবি। যার টিজার প্রকাশ হয় সাভারকারের ১৪০তম জন্মবার্ষিকীতে। কিন্তু এই ছবি মুক্তি পাওয়ার আগে থেকেই শুরু হয়েছে বিতর্ক। ভুল তথ্য দেখানোর দাবি করছেন অনেকেই! ছবিতে লেগেছে রাজনীতির রঙ। বাংলার শাসকদল তোপ দেগেছে সাভারকার ইস্যুতে। আবার অভিনেতার পাশে দাঁড়িয়েছেন বিজেপি নেতারা। তৃণমূল সূত্রে বলা হচ্ছে, ‘অভিনেতা রণদীপ হুডা সাভারকারকে নিয়ে ছবি বানাচ্ছেন ঠিকই। কিন্তু তিনি সবটা জানেন না! হয়ত জেনেও এড়িয়ে যাওয়ার চেষ্টা করছেন ছবির স্বার্থে, তাই এমন বলছেন তিনি!’