Jibanananda Das Web Series: জীবনানন্দ দাশের জীবনভিত্তিক ওয়েব সিরিজ়, পরিচালনায় অনিন্দ্য পুলক!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sneha Sengupta

Updated on: Mar 11, 2022 | 3:04 PM

Anindya Pulak Bandhopadhyay: এই সিরিজ়ে জীবনানন্দের জীবনে তাঁর কাজ গল্প উপন্যাস কবিতা সব কিছু বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে।

Jibanananda Das Web Series: জীবনানন্দ দাশের জীবনভিত্তিক ওয়েব সিরিজ়, পরিচালনায় অনিন্দ্য পুলক!
দেবদূত ঘোষ।

সুচন্দ্রা ভানিয়া নিবেদিত কবি জীবনানন্দ দাশের জীবনভিত্তিক ওয়েব সিরিজ ‘জীবনানন্দ-দ্য থিঙ্কার’-এর ট্রেলার লঞ্চ ও প্রথম এপিসোড রিলিজ হল প্রেস ক্লাবে। জীবনানন্দের জন্মদিনে তাঁর প্রতি শ্রদ্ধা জানাতেই ওয়েব রিলিজ়টি প্রকাশ পেল। উপস্থিত ছিলেন সুচন্দ্রাসহ সিরিজ়ের পরিচালক অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়, অভিনেতা দেবদূত ঘোষ, জীবনানন্দ দাশ গবেষক গৌতম মিত্রও। সিরিজ়টি প্রকাশ পেল জাস্ট স্টুডিও অফিশিয়াল ইউটিউব চ্যানেলে।

উল্লেখ্য, এই সিরিজ়ে অভিনেতা দেবদূত ঘোষ হয়ে উঠলেন জীবনানন্দের কবিতার চরিত্র। বিশিষ্ট অভিনেতা এবং পরিচালক অনিন্দ্য বন্দ্যোপাধ্যায় পরিচালনায়। সাদা-কালো ছবিতে মোটা কালো ফ্রেমের চশমায় দেখা গেল দেবদূত ঘোষকে।

এই সিরিজ়ে জীবনানন্দের জীবনে তাঁর কাজ গল্প উপন্যাস কবিতা সব কিছু বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। কোন মানসিক পরিস্থিতিতে কোন উপন্যাস লিখেছিলেন, তা তুলে ধরা হয়েছে। বাংলাদেশের সঙ্গে কলকাতার বিভিন্ন জায়গায় জীবনানন্দের আনাগোনা ছিল। কলকাতায় প্রেসিডেন্সিতে, রাসবিহারীতে যেখানে-যেখানে তাঁর যাতায়াত ছিল। সেই সব জায়গাতেই হয়েছে শুটিং। জীবনানন্দের লেখা ডায়েরির ভিত্তিতে ওয়েব সিরিজ়টি বানানো হচ্ছে।

ওয়েব সিরিজ়ের সাংবাদিকে বৈঠকে উপস্থিত ছিলেন সুচন্দ্রা ভানিয়া সহ সিরিজ়ের পরিচালক অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়। অভিনয় ও কবিতা পাঠ করেন দেবদূত ঘোষ, জীবনানন্দের গবেষক ও মেন্টর গৌতম মিত্র এবং শাশ্বতী মিত্র। সিরিজ়ে আবৃত্তি করেছেন তপতি গঙ্গোপাধ্যায়। অভিনয় করেন সন্দীপ ভট্টাচার্য। উপস্থিত ছিলেন জাস্ট স্টুডিওর ক্রিয়েটিভ হেড চন্দ্রোদয় পাল ও এডিটর সৌরভ মন্ডল। সিরিজ়ের ডিওপি ঋতম ঘোষাল। উপস্থিত ছিলেন সিরিজ়ের সঙ্গীত পরিচালক জয় শঙ্কর। সিরিজ়টি জাস্ট স্টুডিও অফিশিয়াল ইউটিউব চ্যানেল থেকে প্রকাশিত হল।

পরিচালক-অভিনেতা অনিন্দ্য বন্দ্যোপাধ্যায় বলেছেন, “১৩৪৭ বঙ্গাব্দে ‘কবিতা’ নামক এক পত্রিকায় এই কবিতা ‘রাত্রি’ প্রথম প্রকাশিত হয়।” সুচন্দ্রা ভানিয়া বললেন, ” সব সময় অন্যরকম কাজ করতে ভালো লাগে।এরকম একজন ব্যক্তিত্বকে নিয়ে কাজ করাটা খুব চ্যালেঞ্জিং ছিল। কাজটা খুব ভালো হয়েছে। আশা করি দর্শকেরও ভাল লাগবে।”

আরও পড়ুন: Sunny Leone: এ বারেও বাংলাদেশ প্রবেশের অনুমতি বাতিল সানির, নেপথ্যে ইসলামিক সংগঠনের আপত্তি?

আরও পড়ুন: Alia Bhatt-Sanjay Leela Bhansali: প্রথম রিভিউ পেয়ে হাত থেকে ফোনটাই পড়ে গিয়েছিল ভনসালীর

আরও পড়ুন: The Kashmir Files-OTT Platform: ওটিটির জন্য ছবি থেকে বাদ দিতে বলা হয় হিন্দু-মুসলিম সন্ত্রাসবাদ শব্দ: বিবেক অগ্নিহোত্রী

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla