Squid Game: ‘স্কুইড গেম’-এর কপি বিক্রির ‘অপরাধ’-এ উত্তর কোরিয়ায় গুলি করে মারা হল এক ব্যক্তিকে

উত্তর কোরিয়ার বাসিন্দা সেই ব্যক্তি 'স্কুইড গেম'-এর কপি বিলি করছিলেন। তারপর কিম জং হু-এর সরকার হুকুম দেয় প্রাণে মেরে ফেলতে হবে সেই ব্যক্তিকে। আদেশ অনুযায়ী কাজও হয়েছে।

Squid Game: 'স্কুইড গেম'-এর কপি বিক্রির 'অপরাধ'-এ উত্তর কোরিয়ায় গুলি করে মারা হল এক ব্যক্তিকে
স্কুইড গেম
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 7:23 AM

দক্ষিণ কোরিয়া দেশের একটি ওয়েব সিরিজ় ইতিমধ্যেই হিল্লোল তুলেছে গোটা বিশ্বে। হোয়াং ডং হুকের তৈরি ওয়েব সিরিজ়টির নাম ‘স্কুইড গেম’। বেঁচে থাকা ও অস্তিত্ব রক্ষাকেই করা হয়েছে সিরিজ়ের মূল উপজীব্য। কিন্তু এ হেন ওয়েব সিরিজ়কে নিষিদ্ধ করেছে উত্তর কোরিয়া। সিরিজ়কে ঘিরে এক ব্যক্তির মৃত্যুও হয়েছে সম্প্রতি। কী তাঁর অপরাধ?

উত্তর কোরিয়ার বাসিন্দা সেই ব্যক্তি ‘স্কুইড গেম’-এর কপি বিলি করছিলেন। তারপর কিম জং হু-এর সরকার হুকুম দেয় প্রাণে মেরে ফেলতে হবে সেই ব্যক্তিকে। আদেশ অনুযায়ী কাজও হয়েছে। ফায়ারিং স্কোয়াডের সামনে দাঁড় করানো হয় সেই ব্যক্তিকে। তাঁর শরীর ভেদ করে এফোড়-ওফোড় হয় গুলি। মৃত্যুর কোলে ঢলে পড়ে সেই ব্যক্তি। ভাবতে পারছেন, সিরিজ়ের কপি বিলি করার জন্য মৃত্যুদণ্ড!

শোনা যাচ্ছে, ‘অপরাধী’ চিন থেকে ‘স্কুইড গেম’-এর কপি নিয়ে এসেছিল। ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে সিরিজ়ের কিছু কপি চড়া দামে বিক্রি করে সে। আরও আছে। উত্তর কোরিয়ার কিছু মানুষ সিরিজ়টি দেখেওছিলেন। তাঁদের সকলকে পুড়ে দেওয়া হয়েছে কারাগারে। আজীবন জেলের অন্ধকার কুঠুরিতে কাটবে তাঁদের জীবন। এমনটাই এই বিচিত্র দেশের নিয়ম।

সেই দলে রয়েছেন এক কলেজ পড়ুয়াও। তিনি ও আরও ৬জন সেই ব্যক্তির থেকে ফ্ল্যাশ ড্রাইভ কিনেছিলেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্রশাসককেও বহিষ্কার করা হয়েছে ইতিমধ্যে। তবে এরকম ঘটনা প্রথমবার ঘটেনি। উত্তর কোরিয়াতে সরকারী সিদ্ধান্তের বিরুদ্ধে গেলেই এই ধরনের পদক্ষেপ নেওয়া হয়। এসব দেখে অনেকের ফের সত্যজিৎ রায়ের ‘হিরক রাজার দেশে’-এর কথা মনে পড়ে যাচ্ছে!

আরও পড়ুন: New Web Series: সন্ত্রাসবাদ দমন নিয়ে ওয়েব সিরিজ়, কবে আসছে ‘স্লিপার সেল’?