EXCLUSIVE Amitabh Bachchan: মিস্টার বচ্চনের ডায়েট বলতে কিছুই নেই, কিছুই খান না বিগ বি: অম্বরীশ ভট্টাচার্য

Amitabh Bachchan Birthday: ৮০টি বসন্ত পেরনো কুঁচকে যাওয়া চামড়ার আড়ালে উঁকি দেওয়া যৌবনের রাজ় ঠিক কী, খোঁজ করল TV9 বাংলা।

EXCLUSIVE Amitabh Bachchan: মিস্টার বচ্চনের ডায়েট বলতে কিছুই নেই, কিছুই খান না বিগ বি: অম্বরীশ ভট্টাচার্য
সুজিত সরকারের বিজ্ঞাপনী ছবির শুটিংয়ে অমিতাভ বচ্চনের পাশে বাঙালি অভিনেতা অম্বরীশ ভট্টাচার্য।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2022 | 4:52 PM

স্নেহা সেনগুপ্ত

বঙ্গদেশে সিনেমা তৈরি হয়েছে ‘আশিতে আসিও না’। ভানু বন্দ্যোপাধ্যায়, জহর রায়, রবি ঘোষ ছিলেন সেই কালজয়ী ছবিতে। আর বঙ্গের জামাই যিনি, সেই অমিতাভের (বাঙালি অভিনেত্রী জয়া ভাদুড়ির স্বামী, সেই সূত্রে বাংলার জামাই) আশির যাত্রা শুরু হল আজ থেকে। আজ ১১ অক্টোবর অমিতাভ বচ্চনের জন্মদিন। অমিতাভ আশিতে আসতে চান কি না, সেটা বড় কথা নয়। তিনি আশিতে এসেও কীভাবে নিজেকে ২৫-এর যুবকের মতো ‘ইয়ং’ এবং ‘হ্যাপেনিং’ রেখেছেন, সেটাই কথা। কুঁচকে যাওয়া চামড়ার আড়ালে উঁকি দেওয়া যৌবনের রাজ় ঠিক কী, খোঁজ করল TV9 বাংলা।

এই বয়সে অমিতাভকে খুব কাছ থেকে দেখেছেন এবং কিংবদন্তির সঙ্গে কাজের সুযোগ পেয়েছেন, এমন বাঙালিকেই খুঁজছিল TV9 বাংলা। হাতের নাগালেই পাওয়া গেল বাংলার প্রতিভাবান অভিনেতা অম্বরীশ ভট্টাচার্যকে। যিনি কেবল বাংলা সিরিয়াল, সিনেমা এবং ওয়েব সিরিজ়েই নন, একাধিক বিজ্ঞাপনী ছবিতেও কাজ করেছেন। এবং তাঁর সেই বিজ্ঞাপনী ছবির তালিকায় রয়েছে অমিতাভের সঙ্গে কাজের কিছু নমুনাও। ২০১৮ এবং ২০২২ সালে অমিতাভকে ভীষণ কাছ থেকে দেখেছেন অম্বরীশ। তাঁর কাছে TV9 বাংলার জিজ্ঞাস্য: ‘বিগ বিগ’র খাদ্যাভাস, এনার্জি, চির যুবক ও ডিসিপ্লিন্ড থাকার রাজ়…

প্রশ্ন: ৮০ বছরে পা দেওয়া অমিতাভের খাদ্যাভাস ঠিক কীরকম?

অম্বরীশ: আমি যা দেখলাম, মিস্টার বচ্চনের ডায়েট বলতে কিছুই নেই। কিছুই তো খান না বিগ বি। কেবল ফল খান। আমি দু’বার কমলালেবু খেতে দেখেছি। প্রচুর পরিমাণে এনার্জি ড্রিঙ্ক (এনার্জি সাপ্লিমেন্ট) খান। দাঁতে কেটে কোনও খাবার খেতে দেখিনি তাঁকে। সম্প্রতি যে বিজ্ঞাপনের শুটিংয়ে গিয়েছিলাম, সেটার লাঞ্চ টাইমে তাঁর ভ্যানেও গিয়েছিলাম। তখনও সলিড ফুড কিছুই খেতে দেখিনি। আমার ধারণা ডাক্তারই এগুলো prescibe করেছেন তাঁকে। দেখেছি নির্দিষ্ট সময় অন্তর-অন্তর তাঁর সেক্রেটারি একটি পানীয় দেন, যেটা তিনি খান।

প্রশ্ন: ৮০ বছর বয়সে এসে নিজেকে প্রাসঙ্গিক রাখার জন্য যে অনুশাসনের মধ্যে নিজেকে রাখতে হয়, অমিতাভ বচ্চন তাতে ১০০-য় ২০০ পাবেন। আপনার কাজ করার অভিজ্ঞতার ভিত্তিতে disciplined অমিতাভ বচ্চনের ৫টি চারিত্রিক বৈশিষ্ট্য কী-কী?

অম্বরীশ: Discipline-এর চেয়েও বড় কথা, তিনি একজন অত্যন্ত up to date মানুষ। তিনি কিন্তু মোটেই পুরনো, ফেলে আসা সময়ে পড়ে নেই। এখনকার যুবা প্রজন্মের মতোই ইন্টারনেট বোঝেন। OTT নিয়ে আলোচনা করেন। ওঁর বয়সি যাঁরা, তাঁদের বেশির ভাগই অতীতে পড়ে আছেন। কিন্তু তিনি মোটেই তেমনটা নন।

প্রশ্ন: এই নিয়ে কথা হয়েছে?

অম্বরীশ: আমি জিজ্ঞেস করেছিলাম, আপনি OTT সম্পর্কে এত অবগত, আপনি তো বড় পর্দার লোক। বড় পর্দার লোকেদের তো একটা অবজ্ঞা থাকে OTT কিংবা টেলিভিশনের উপর। তিনি বলেছিলেন, ‘না, Television আমাকে নতুন জীবন দিয়েছে, KBC। এবং OTT হচ্ছে ভবিষ্যৎ। আমি যদি আমার অতীত আঁকড়ে পড়ে থাকি, তা হলে মুম্বইয়ের কোনও অন্ধকার বাংলোয় বসে থাকতে হবে। আমি আর কাজ করতে পারব না। আমি প্রত্যেকদিন নিজেকে update করি এবং মনে করি বড় পর্দারও যেমন প্রয়োজন আছে, OTT-রও প্রয়োজন আছে। টেলিভিশনেরও আছে। প্রত্যেক মাধ্যমই আলাদা। প্রত্যেক মাধ্যমেরই আলাদা কাজের ধরন। প্রত্যেক মাধ্যমকেই আলাদাভাবে explore করতে চাই।’

প্রশ্ন: প্রচুর গল্প করেছেন আপনার সঙ্গে…

অম্বরীশ: হ্যাঁ… তিনি আমাকে খুবই পছন্দ করেন…

প্রশ্ন: ব্য়স, জীবনে আর কি কিছু চাই একজন অভিনেতা হিসেবে?

অম্বরীশ: (হাসি) হয়তো আর কিছুই চাই না…

প্রশ্ন: কী ধরনের গান শোনেন? 

অম্বরীশ: Instrumental শোনেন। আমার সামনেই শুনেছেন।

প্রশ্ন: কী ধরনের Instrumental?

অম্বরীশ: এক্কেবারে Pop Music। চলতি Pop। পুরনো নয়। অমিতাভ বচ্চনের কাছে সঙ্গীত আসলে থেরাপির মতো।

প্রশ্ন: এ ছাড়া?

অম্বরীশ: চার নম্বর, অমিতাভ বচ্চনের স্মৃতিশক্তি অসম্ভব প্রখর। নয়তো ২০১৮ সালে আমার সঙ্গে কাজ করার চার বছর পর ২০২২ সালে আমাকে মনে রাখতেন না। তিনি একবারেই মনে রেখেছেন। এটা তো একটা বিস্ময়কর ব্যাপার, তাই না? আমি যতবার যা-যা জিজ্ঞেস করলাম, সবই ঠিক-ঠিক বললেন… পরপর। আমার ধারণা, এই মেমরিটাও তিনি প্র্যাকটিস করেন। এবং পাঁচ নম্বর, তিনি অনুসন্ধিৎসু। সব সময়ই কিছু না-কিছু খুঁজে চলেছেন। সেটাই আমার মনে হয় অমিতাভকে যুবক করে রেখেছে। মানুষের search করার ইচ্ছে হারিয়ে গেলে, তাঁর আর বেঁচে থাকার আগ্রহ থাকে না। সারাক্ষণই ছোট্ট বাচ্চার মতো কী যেন একটা খুঁজে চলেছেন তিনি। সারাক্ষণ Google করছেন, Spotify করছেন, সারাক্ষণ FB, Insta করছেন, Tweet করছেন।

প্রশ্ন: বিগ বি মজাও করেন…?

অম্বরীশ: অমিতাভ বচ্চনের মধ্যে কিন্তু বনেদিয়ানাও ভরপুর। যেটা সন্দীপ রায়ের পরিবারে মধ্যে পাওয়া যায়। মনে হয় লেগ্যাসি (Legacy) বহন করছেন। সেখানে ভদ্রতাই মূল কথা। ভুললে চলবে না, অমিতাভ হলেন হৃষিকেশ মুখোপাধ্যায়ের ছাত্র, ফলে সংস্কৃতির খুবই কাছের একজন মানুষ।