‘দিলীপ জেঠু দিলীপ জেঠু তোমার বাড়ি যাব…’, কবিতা লিখলেন ভাস্বর, পাল্টা রুদ্রনীল বললেন…

দিলীপ ঘোষকে 'জেঠু' তকমা দিয়ে ভাস্বর লেখেন, "দিলীপ জেঠু, দিলীপ জেঠু তোমার বাড়ি যাব...দিলীপ জেঠু তুমি কি আর আমাদের কথা ভাব?" থামেননি ভাস্বর। তিনি লিখে চলেন

'দিলীপ জেঠু দিলীপ জেঠু তোমার বাড়ি যাব...', কবিতা লিখলেন ভাস্বর, পাল্টা রুদ্রনীল বললেন...
ভাস্বর-দিলীপ-রুদ্রনীল
Follow Us:
| Updated on: May 03, 2021 | 3:08 PM

একক সংখ্যা গরিষ্ঠতা নিয়ে রাজ্যে আবারও সরকার গড়তে চলছে তৃণমূল কংগ্রেস। রবিবার নির্বাচনের ফলাফল ঘোষণা হতেই সোশ্যাল মিডিয়ায় উপচে পড়েছে পক্ষে-বিপক্ষে নানা পোস্ট। বাদ যাচ্ছেন না সেলেবকুলও। একদিকে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের ‘শিল্পীদের রগড়ে দেওয়া’ প্রসঙ্গ টেনে এনে কটাক্ষ স্বস্তিকা-পরমব্রতর, অন্যদিকে আবার তাঁকে নিয়ে জয় গোস্বামীর মালতীবালা বালিকা বিদ্যালয়ের ধাঁচে আস্ত একখানা কবিতাই লিখে ফেললেন অভিনেতা ভাস্বর চট্টোপাধ্যায়।

দিলীপ ঘোষকে ‘জেঠু’ তকমা দিয়ে ভাস্বর লেখেন, “দিলীপ জেঠু, দিলীপ জেঠু তোমার বাড়ি যাব…দিলীপ জেঠু তুমি কি আর আমাদের কথা ভাব?” থামেননি ভাস্বর। তিনি লিখে চলেন, “… ভ্যানে বসে প্রচার করেছ এসি’র হাওয়া তলে, ভেবেছিলে বাংলা তুমি নেবে এক আঙুলে তুলে…রাতে এখন ঘুমতে যাই অপার শান্তিতে, তোমার দেখা আর পাবোনা এই বাংলার জমিতে…”। ভাস্বরের ওই পোস্টে কমেন্ট করতে দেখা গিয়েছে ইন্ডাস্ট্রির অনেক অভিনেতা-অভিনেত্রীকেও। এঁদের মধ্যে রয়েছেন খেয়ালী দস্তিদার থেকে শুরু করে সুদীপ্তা বন্দ্যোপাধ্যায়, প্রিয়া মন্ডলসহ অনেকেই। ইতিমধ্যেই ফেসবুকে ইতিউতি ঘুরে বেড়াছে তাঁর পোস্টের স্ক্রিনশটও।

গত বছর লকডাউনে এই কবিতা ট্রেন্ড প্রথম শুরু করেন অভিনেতা রুদ্রনীল ঘোষ। অবশ্য তাঁর পরিচয় আর শুধু অভিনেতা নেই। এ বছরের নির্বাচনের ভবানীপুর কেন্দ্র থেকে বিজেপির হয়ে দাঁড়িয়েছিলেন তিনি। যদিও জয়লাভ করতে পারেনি। ২০২০-তে রুদ্রনীলের লেখা এবং পাঠ করা কবিতা ‘দাদা আমি সাতে পাঁচে থাকি না…বারান্দা থেকে আমি নামি না…’ রাতারাতি সোশ্যাল মিডিয়ায় আলোড়ন সৃষ্টি করেছিল। রুদ্রর কবিতা বাণে পরোক্ষ কটাক্ষ কাদের উপর ছিল তা নিয়েও চলেছিল বিস্তর কাটাছেঁড়া। ভাস্বরের স্বরচিত ওই কবিতা নিয়ে তিনি কী বলছেন? রুদ্রর সঙ্গে যোগাযোগ করেছিল TV9Bangla। তিনি বলেন, “ইলেকশান তরজা এগুলো। বরাবর ছিল, আছে আর থাকবে। যে কোন বিরোধীপক্ষের এই ধরণের মজার লেখা পড়তে আমার ভাল লাগে। ফলাফলে দিলীপবাবু জিতে গেলে এই ধরণের কবিতা তখন অন্যদের নিয়েই লিখতেন অনেকে।”

আরও পড়ুন‘চুরির কাছে শিক্ষা হেরে গেল…ভিক্ষা-ভাতার কাছে কর্মসংস্থান…’

প্রসঙ্গত, একদা বাম সমর্থক, পরবর্তীতে তৃণমূল সমর্থক এবং বর্তমানে বিজেপি সমর্থক রুদ্রনীলকে তাঁর এই ‘সাতে পাঁচে…’ কবিতা নিয়েই কটাক্ষ করেছিলেন পরিচালক অনিকেত চট্টোপাধ্যায়। ভবানীপুরে প্রচারের সময় রুদ্রনীলের উপর হামলার অভিযোগের পরিপ্রেক্ষিতে অনিকেত বলেছিলেন, “‘সাতে পাঁচে দাদা, লাল নীল গেরুয়া রুদ্রনীল জানিয়েছেন ওনাকে ভবানীপুরে প্রচার করতে দেওয়া হচ্ছে না। অন্যায়, তীব্র নিন্দা করছি। তৃণমূলের ট্র্যাক রেকর্ড দেখলে, এটা হয়নি, এমনও বলা যায় না। তবে সমস্যা হল, রুদ্র যত জায়গায় প্রচারে বের হবে, তত ওর ভোট কমবে, এটা কি রুদ্র জানে?” অন্যদিকে রু Tv9 বাংলার পক্ষ থেকে রুদ্রনীলের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি পাল্টা বলেছিলেন , “অনিকেতদার জন্য মায়া হচ্ছে। গরম পড়ছে, একটু মাথার যত্ন নিন। সুস্থ থাকুন। আপনার দীর্ঘায়ু কামনা করি।”