Shoulder-Neck Pain: ঘাড় গুঁজে একটানা কম্পিউটারে কাজ করেন? কাঁধের অসহ্য ব্যথা কমান ঘরোয়া উপায়ে

Pain Relief Remedies: একটানা কম্পিউটারের সামনে বসে কাজ করলে শুধু যে চোখের বারোটা বাজে তা নয়। কাঁধে অসহ্য ব্যথা হতে থাকে। সারাক্ষণ ল্যাপটপ, ফোনে মগ্ন হয়ে থাকার কারণে দেহের ঊর্ধ্বাঙ্গের মাংসপেশিতে চাপ পড়ে। তাছাড়া বসার ভঙ্গি (পসজার) বা কাজ করার ভঙ্গি ঠিক না থাকার কারণে ঘাড়ের যন্ত্রণা বাড়তে থাকে।

Shoulder-Neck Pain: ঘাড় গুঁজে একটানা কম্পিউটারে কাজ করেন? কাঁধের অসহ্য ব্যথা কমান ঘরোয়া উপায়ে
Follow Us:
| Updated on: Sep 13, 2024 | 1:23 PM

ওয়ার্ক ফ্রম হোক বা অফিসের শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে কাজ—দীর্ঘক্ষণ ল্যাপটপে ঘাড় গুঁজে কাজ করতে হয়। একটানা কম্পিউটারের সামনে বসে কাজ করলে শুধু যে চোখের বারোটা বাজে তা নয়। কাঁধে অসহ্য ব্যথা হতে থাকে। এছাড়া ফোন ঘাঁটা, বাইক চালানোর মতো কাজও রয়েছে। সারাক্ষণ ল্যাপটপ, ফোনে মগ্ন হয়ে থাকার কারণে দেহের ঊর্ধ্বাঙ্গের মাংসপেশিতে চাপ পড়ে। তাছাড়া বসার ভঙ্গি (পসজার) বা কাজ করার ভঙ্গি ঠিক না থাকার কারণে ঘাড়ের যন্ত্রণা বাড়তে থাকে। দীর্ঘদিন ধরে ঘাড় ও কাঁধের অসহ্য ব্যথায় ভুগলে এখান থেকে স্পন্ডিলাইটিসের সমস্যা বাড়তে থাকে। এই ব্যথা কমাতে কী করবেন?

১) অফিসে চেয়ারে বসেই কাজ করতে হয়। ওয়ার্ক ফ্রম হোম করলেও চেয়ারে বসে কাজ করুন। চেয়ারে সবসময় সোজা হয়ে বসবেন। এই চেয়ারে বসেই ব্যায়াম করতে পারেন। সোজা হয়ে বসে পিঠ টানটান করুন। মাথার উপরে দু’হাত সোজা করে তুলুন। এরপর ধীরে ধীরে সামনের দিকে ও পিছনে ঝোঁকার চেষ্টা করুন। ৪-৫ সেট করে এই ব্যায়াম করুন।

২) ঘাড় ও কাঁধের যন্ত্রণা শুরু হলে আইস থেরাপি কাজে আসতে পারে। এতে মাংসপেশির যন্ত্রণা কমে এবং আরাম পেলে। কয়েক টুকরো বরফ তোয়ালে বা রুমালে মুড়ে ব্যথার জায়গায় ১০-২০ মিনিট চেপে ধরুন। এতে আরাম মিলবে।

৩) ঠান্ডার বদলে গরম সেঁকও দিতে পারেন। গরম জলে তোয়ালে ভিজিয়ে ঘাড়ে চেপে ধরুন। টানা ১০ মিনিট গরম সেঁক দিলে আরাম মিলবে। এছাড়া গরম তাওয়ায় রুমাল বা তোয়ালে সেঁকে নিয়ে সেটা ব্যথার স্থানে দিতে পারে।

৪) কাঁধ ও ঘাড়ের ব্যথা কমাতে ব্যায়ামের সাহায্য নিন। মাটিতে শুয়ে পড়ুন। এক পা সোজা ও অন্য পা হাঁটু পর্যন্ত ভাঁজ করুন। এবার যে কোনও এক পাশে ঘুরে এক হাত ভাঁজ করে মাথার নীচে দিয়ে অন্য হাতটি ধীরে ধীরে ওঠান ও মাটিতে ঠেকান। দু’পাশ ফিরে এই ব্যায়ামটি ৫ সেট করুন। এতে ঘাড় ও কাঁধের যন্ত্রণা কমে যাবে।