Shakib Al Hasan: ভারত সফরে সাকিবের সামনে কপিল-বোথামদের এলিট গ্রুপে প্রবেশ করার সুবর্ণ সুযোগ

কয়েকদিন আগে পাকিস্তান সফরে গিয়ে সাকিব আল হাসানের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার নিয়ে সংশয় তৈরি হয়। নেপথ্যে হাসিনা সরকারের পতন। পাক টেস্ট সিরিজ শেষ করে সাকিব বাংলাদেশে ফেরেননি। তিনি চলে যান ইংল্যান্ডে। এ বার তাঁর ভারতে আসার পালা।

Shakib Al Hasan: ভারত সফরে সাকিবের সামনে কপিল-বোথামদের এলিট গ্রুপে প্রবেশ করার সুবর্ণ সুযোগ
ভারত সফরে সাকিবের সামনে কপিল-বোথামদের এলিট গ্রুপে প্রবেশ করার সুবর্ণ সুযোগImage Credit source: PTI
Follow Us:
| Updated on: Sep 17, 2024 | 7:00 AM

কলকাতা: বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান (Shakib Al Hasan)। বাংলাদেশের (Bangladesh) প্রাক্তন অধিনায়ককে নিয়ে সম্প্রতি বিরাট আলোচনা চলছে। পাকিস্তান সফরে গিয়ে সাকিবের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার নিয়ে সংশয় তৈরি হয়। নেপথ্যে হাসিনা সরকারের পতন। পাক টেস্ট সিরিজ শেষ করে সাকিব বাংলাদেশে ফেরেননি। তিনি চলে যান ইংল্যান্ডে। সেখানে কাউন্টি ক্রিকেটে সারের হয়ে এক ম্যাচ খেলেন সাকিব। এ বার তাঁর ভারতে আসার পালা। টিম ইন্ডিয়ার বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে সাকিবের সামনে সুযোগ রয়েছে কপিল-বোথামদের এক এলিট গ্রুপ প্রবেশ করার।

বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিল আল হাসানের কাছে সুযোগ রয়েছে টেস্ট ক্রিকেটে ৪ হাজার রান ও ২৫০টি উইকেট নেওয়ার। এই ভারত সফরের ২টেস্টেই তা পূরণ করা সম্ভব। যদি সাকিব তা করতে পারেন, তা হলে বিশ্বের পঞ্চম ক্রিকেটার হিসেবে এই রেকর্ড গড়বেন তিনি।

এখনও অবধি ৬৯টি টেস্ট ম্যাচ খেলে ৪৫৪৩ রান করেছেন সাকিব। আর ১১৭টি ইনিংসে ২৪২টি উইকেট নিয়েছেন। আর ৮টি উইকেট নিলেই টেস্ট ক্রিকেটে সাকিবের আড়াইশো উইকেট পূর্ণ হবে। টেস্টে সাকিবের আগে এই রেকর্ড গড়েছেন – প্রোটিয়া তারকা জ্যাক কালিস। তিনি ১৬৬টি টেস্টে ১৩২৮৯ রান করেছেন। নিয়েছেন ২৯২টি উইকেট। ভারতের বিশ্বজয়ী ক্যাপ্টেন কপিল দেবও এই তালিকায় রয়েছেন। তিনি ১৩১টি টেস্টে ৫২৪৮ রান করেছেন। আর নিয়েছেন ৪৩৪টি উইকেট। এই তালিকায় তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন ইংল্যান্ডের ইয়ান বোথাম ও নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেত্তোরি। ইয়ান ১০২টি টেস্টে ৫২০০ রান করেছেন ও নিয়েছেন ৩৮৩টি উইকেট। এবং ভেত্তোরির ঝুলিতে ১১৩টি টেস্টে ৪৫৩১ রান ও ৩৬২টি উইকেট।

এই খবরটিও পড়ুন