Liver Health: এই ৫ অভ্যাস কিন্তু হতে পারে লিভারের অসুখের চরম শত্রু

Liver Health: অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, কর্মব্যস্ততা, শরীরের অযত্ন, অতিরিক্ত মদ্যপান এই সব কিন্তু অসম্ভব প্রভাব ফেলে আপনার শরীরের উপরে। বিশেষ করে আপনার লিভারের উপরে। এই সবের কারণে কিন্তু বাড়ছে ফ্যাটি লিভার, এবং লিভার সিরোসিসের মতো অসুখের ঝুঁকি।

Liver Health: এই ৫ অভ্যাস কিন্তু হতে পারে লিভারের অসুখের চরম শত্রু
Follow Us:
| Updated on: Aug 23, 2024 | 5:02 PM

আপনি কি বড্ড বেশি বাইরের খাবার খান? অচিরেই শরীরে বাসা বাঁধতে পারে নানা অসুখ। তার মধ্যে অন্যতম হল কিন্তু লিভারের অসুখ। অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, কর্মব্যস্ততা, শরীরের অযত্ন, অতিরিক্ত মদ্যপান এই সব কিন্তু অসম্ভব প্রভাব ফেলে আপনার শরীরের উপরে। বিশেষ করে আপনার লিভারের উপরে। এই সবের কারণে কিন্তু বাড়ছে ফ্যাটি লিভার, এবং লিভার সিরোসিসের মতো অসুখের ঝুঁকি।

তাই নিজের লিভারের স্বাস্থ্য ভাল রাখতে হলে, মেনে চলতে হবে বেশ কিছু নিয়মকানুন। না হলেই বিপদ। কী করবেন জেনে নিন ৫ টিপস।

১) ট্রান্স ফ্যাট এড়িয়ে চলুন – আমাদের শরীরে কার্বহাইড্রেট-প্রোটিন-ফ্যাটের সঠিক ভারসাম্য থাকা ভীষণ জরুরি। তবে রেস্তরাঁর রেড মিট, বাইরের ভাজাভুজি, প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাবার খেলে শরীরে ট্রান্স ফ্যাটের মাত্রা বাড়ে। লিভারের জন্য এই ফ্যাট মোটে ভাল নয়। লিভারের চার পাশে ফ্যাট জমতে থাকলে লিভারের কার্যকারিতা হ্রাস পায়। খাদ্যতালিকায় পরিমিত মাত্রায় ট্রান্স ফ্যাট রাখুন।

২) রোজের ডায়েটে চিনি কমান – সহজে রোগা হতে চেয়ে অনেকেই নিজের খুশি মতো ডায়েট প্ল্যান করেন। চিনি এড়াতে কৃত্রিম চিনির উপরে ভরসা চরম ক্ষতি করে শরীরের। অতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস আমাদের লিভারের ব্যপক ক্ষতি করে। ফ্রুকটোজ বা কৃত্রিম চিনি সবই কিন্তু লিভারের জন্য ক্ষতিকর।

৩) পেনকিলার ওষুধ খাওয়া নিয়ে সচেতন হন – বেশ কিছু পেনকিলার লিভারের উপর কুপ্রভাব ফেলে। টাইলেনল বা কোলেস্টেরলের ওষুধও লিভারের ক্ষতি করতে পারে। তাই ওষুধ খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন। অনেকে নিজের মনের মতো ঘুমের ওষুধ খান। এই কাজ তো ভুলেও করবেন না।

৪) পর্যাপ্ত জল খান – শরীর থেকে যতটা টক্সিন বার করে দিতে পারবেন, লিভার ততটাই সুস্থ থাকবে। তাই বেশি করে জল খেতে হবে। প্রস্রাবের সঙ্গে শরীরের টক্সিন পদার্থ বেরিয়ে যায়। পারলে দিনে কয়েক বার গরম জলে পাতিলেবুর রস দিয়ে সেই জল খেতে পারেন। টকদইয়ের মতো প্রোবায়োটিক খাবার রাখাও ভাল।

৫) মানসিক স্বাস্থ্য ভাল রাখুন – মানসিক অবসাদ, উদ্বেগ শরীরে কর্টিসল হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। এই হরমোন লিভারের ক্ষতি করে। মানসিক চাপ, বা মন খারাপ ভুলতে অনেকেই খাবার বা মদ্যপান করেন। এই অভ্যাস ভাল নয়। লিভার সুস্থ রাখতে হলে স্ট্রেস কমাতে হবে।