Dinner: ডিনারে বাটার নান ও শাহী পনির খান মাঝেমধ্যে? রাতে এই ৬ ভারতীয় খাবার খেলে কিন্তু বিপদ

Indigestion: ডিনারে সঠিক খাবার না খেলে বদহজমের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া ওজন বেড়ে যাওয়া, ঘুমের সমস্যাও দেখা দিতে পারে। ৬ ধরনের খাবার রয়েছে, যা একেবারেই রাতে খাওয়া উচিত নয়।

Dinner: ডিনারে বাটার নান ও শাহী পনির খান মাঝেমধ্যে? রাতে এই ৬ ভারতীয় খাবার খেলে কিন্তু বিপদ
Follow Us:
| Updated on: Sep 09, 2024 | 1:30 PM

সারাদিন ধৈর্যের সঙ্গে খাবার খাওয়ারও সময় থাকে না। কোনও রকমে নাকে-মুখে গুঁজে অফিস বেরিয়ে যান। লাঞ্চও ঠিকমতো করা হয় না। পেটভর্তি খাবার বলতে ডিনার। তাছাড়া ডিনার টাইম হল এমন একটা সময় যে দিনের শেষে পরিবারের সঙ্গে সময় কাটানো যায়, একসঙ্গে বসে খাবার খাওয়া যায়। তাই মুখরোচক রান্নাও রাতেই বেশি হয়। কিন্তু ডিনারে সঠিক খাবার না খেলে বদহজমের সমস্যা দেখা দিতে পারে। এছাড়া ওজন বেড়ে যাওয়া, ঘুমের সমস্যাও দেখা দিতে পারে। ৬ ধরনের খাবার রয়েছে, যা একেবারেই রাতে খাওয়া উচিত নয়।

ভাত: অনেকে দু’বেলাই ভাত খান। আবার কেউ শুধু রাতেই ভাত খান। এছাড়া বিরিয়ানি, পোলাও, ফ্রায়েড রাইস লেগেই থাকে। এগুলো রাতে এড়িয়ে চলুন। ভাতে কার্বোহাইড্রেটের পরিমাণ বেশি যা রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে এবং মেটাবলিজ হতে সময় নেয়। এতে হজমে সমস্যা দেখা দেয় এবং ওজন বাড়ে।

পরোটা: বাঙালির বাড়িতে রাতে লুচি-পরোটা খাওয়া নতুন বিষয় নয়। কিন্তু স্বাস্থ্যের কথা ভেবে ডিনারে লুচি-পরোটা এড়িয়ে চলুন। ময়দা, তেল এত বেশি পরিমাণে থাকে যে এগুলো স্বাস্থ্যে নানা সমস্যা তৈরি করে।

এই খবরটিও পড়ুন

ভাজাভুজি: রাতে শিঙাড়া, পকোড়ার মতো ভাজাভুজি খাবার খাবেন না। এতে অস্বাস্থ্যকর ফ্যাট ও ক্যালোরি থাকে, যা স্বাস্থ্যের জন্য উপযুক্ত নয়। ডিনারে এসব খাবার খেলে বদহজম, বুক জ্বালার মতো সমস্যা দেখা দিতে পারে।

ডাল মাখানি: ডাল স্বাস্থ্যের জন্য ভাল। কিন্তু তরকা, ডাল মাখানির মতো খাবারে শুধু ডাল থাকে না। এতে একাধিক মশলা, ক্রিম, মাখনের মতো উপাদান থাকে। তাছাড়া ডাল ভারী খাবার। রাতে হজম হতে বেশি সময় নেয়। রাতে এই ধরনের খাবার খেলে ওজন বাড়তে পারে।

পনিরের তরকারি: রাতে অনেকেই পনিরের উপর তরকারি দিয়ে রুটি খান। পনির প্রোটিনের সমৃদ্ধ উৎস। কিন্তু তরকারি বানাতে মশলা, ক্রিম ব্যবহার হয়, যা পনিরের পদকে অস্বাস্থ্যকর করে তোলে। রাতে এই ধরনের খাবার এড়িয়ে চলুন।

নান: ডিনারে আটার রুটি খেলে ঠিক আছে। কিন্তু বাটার নান, তন্দুরি রুটি, রুমালি রুটি, গার্লিক নানের মতো খাবার এড়িয়ে চলুন। এগুলো ময়দা দিয়ে তৈরি হয়। ময়দা কখনওই স্বাস্থ্যের জন্য উপযুক্ত নয়। তাছাড়া এই ধরনের খাবার হজমের গণ্ডগোল ডেকে আনে এবং ওজন বাড়ায়।