Sleep Problems: ভাল ঘুম পেতে খান এই খাবার, ডাকুন ঘুমপরীকে

বিশেষজ্ঞরা বলছেন, ভাল ঘুমের জন্য দরকার ভাল খাওয়াদাওয়া। তাঁদের মত, উপযুক্ত খাবারেই ভাল ঘুম হতে পারে। কী সেই খাবার?

Sleep Problems: ভাল ঘুম পেতে খান এই খাবার, ডাকুন ঘুমপরীকে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 4:40 PM

অনেকেরই ঘুমের সমস্যা থাকে। ঠিক মতো ঘুম আসতে চায় না অনেকেরই। ভাল ঘুম না হওয়ার কারণ একাধিক – দুশ্চিন্তা, খারাপ জীবন যাত্রা। তাই ঘুমপরীকে ডাকতে অনেকেই ভরসা করেন ঘুমের ওষুধের উপর। তাতে ক্ষণিকের নিদ্রা আসে ঠিকই, কিন্তু শরীরের উপর পড়ে ভয়ানক প্রভাব। বিশেষজ্ঞরা বলছেন, ভাল ঘুমের জন্য দরকার ভাল খাওয়াদাওয়া। তাঁদের মত, উপযুক্ত খাবারেই ভাল ঘুম হতে পারে। কী সেই খাবার?

খসখসের দুধ – এই দুধ শরীর ঠান্ডা করে। টেনশন রাখে দূরে। গভীর ঘুম এনে দেয় দু’চোখের পাতায়। শুতে যাওয়ার ৩০-৪০ মিনিট আগে খেতে খান খসখস দুধ।

ক্যামোমাইল চা – ঘুমতে যাওয়ার আগে খেতে হবে এই বিশেষ ধরনের চা। দুশ্চিন্তা কমবে। ক্যামোমাইল চা অ্যান্টি-অক্সিডেন্টসে ঠাসা। মনে রাখবেন, শুতে যাওয়ার আগে কখনও গ্রিন টি, কালো লিকার চা কিংবা দুধ চা খাবেন না। একেবারেই ঘুম আসতে চাইবে না। বিশেষজ্ঞদের মত, রাতে ঘুমতে যাওয়ার আগে হার্বাল চা-ই ভালো ঘুম আনতে পারে।

বাদাম – বাদামে রয়েছে প্রচুর পরিমাণ ম্যাগনেশিয়াম। বাদাম থেকে নির্গত হয় হরমোন মেলাটোনিন। ঘুমের সাইকেল ঠিক করে এই পদার্থ। থাকে ট্রিপ্টোফিন উপাদান। যা স্বাভাবিক ঘুমের জন্য উপযুক্ত।

মিষ্টি আলু – অনেকটা কলার মতো দেখতে মিষ্টি আলু ভাল ঘুমের জন্য উপযোগী। প্রচুর পরিমাণে থাকে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম। কার্বোহাইড্রেটে ঠাসা মিষ্টি আলু নিয়মিত খেলে ভাল ঘুম আসতে বাধ্য। কিন্তু খাবেন কীভাবে? রাতের খাওয়া হয়ে গেলে বেক করে, সিদ্ধ করে কিংবা পুড়িয়ে খেতে পারেন মিষ্টি আলু।

কলা – পটাশিয়াম, ম্যাগনেশিয়ামে ভরপুর কলা খেলে ভাল ঘুম আসে। শরীরের পেশিতে আরাম হয়। টেনশন কমায়। চটফটানি নিয়ন্ত্রণে আসে। কলার আরও গুণ। থাকে প্রচুর পরিমাণ ভিটামিন বি৬ ও কার্বোহাইড্রেটস।

আরও পড়ুনওয়ার্ক ফ্রম হোমে বাড়ছে ডায়াবিটিজ আক্রান্তের সংখ্যা

পরের গ্রাসে মদ ঢালার আগে দু’বার ভাবুন! হুহু করে বাড়ছে ক্যান্সারের সম্ভাবনা