Brain Health: স্মৃতিশক্তি হবে কম্পিউটারের মতো! এই ৫ ড্রাই ফ্রুটসের গুণে তীক্ষ্ণ হবে মস্তিষ্ক

Boost Brain Activity: পেস্তা হল অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, মস্তিষ্কের কার্যকারিতাকে সমর্থন করার অন্যতম উপায়। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি মস্তিষ্ককে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে সাহায্য করে।

Brain Health: স্মৃতিশক্তি হবে কম্পিউটারের মতো! এই ৫ ড্রাই ফ্রুটসের গুণে তীক্ষ্ণ হবে মস্তিষ্ক
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 10:40 AM

শুকনো ফলে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। ফ্রি র‌্যাডিক্যাল এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলির ভারসাম্যহীনতার কারণে এই যৌগগুলি শরীরকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। যখন শরীর অনেক বেশি ফ্রি র‌্যাডিকেলের সংস্পর্শে আসে, তখন এটি কোষ ও প্রদাহের সঙ্গে মস্তিষ্কের ক্ষতি করতে পারে। শুধুমাত্র অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ শুকনো ফলই নয়, ডায়েটের মাধ্যমে মস্তিষ্কের স্বাস্থ্যকেও সহায়তা করতে পারে।

আখরোট: আখরোট হল এমন এক ধরনের বাদাম, মস্তিষ্কের কার্যকারিতার জন্য উপকারী হতে পারে। ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই এবং জিঙ্ক-সহ পুষ্টিতে সমৃদ্ধ আখরোট মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড মস্তিষ্কের কার্যকারিতায় বিশেষভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কগনিটিভ ফাংশন হল মস্তিষ্কের ক্রিয়াকলাপের প্রক্রিয়া, যা মস্তিষ্ককে তথ্য প্রদান এবং প্রতিক্রিয়া জানানোর প্রক্রিয়ার সঙ্গে জড়িত। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ থেকে রক্ষা করতে সাহায্য করে। মস্তিষ্কে রক্ত ​​​​প্রবাহ উন্নত করতেও সাহায্য করে, যা সঠিক মস্তিষ্কের কার্যকারিতার জন্য অপরিহার্য।

বাদাম: বাদাম হল ভিটামিন ই এর একটি দুর্দান্ত উৎস। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় মস্তিষ্ককে অক্সিডেটিভ স্ট্রেস এবং ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করে। এতে রয়েছে উচ্চ ম্যাগনেসিয়ামের মাত্রা, যা মস্তিষ্কের সমস্ত কাজকে সঠিকভাবে কাজ করতে সক্রিয় করে। স্নায়ু ফাংশন, পেশী ফাংশন ও শক্তি উৎপাদন-সহ শরীরের অনেক গুরুত্বপূর্ণ প্রক্রিয়াতেও ম্যাগনেসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পেস্তা: পেস্তা হল এক ধরনের বাদাম, যা মস্তিষ্কের স্বাস্থ্যে অনেক উপকার পাওয়া যায়। পেস্তা হল অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, মস্তিষ্কের কার্যকারিতাকে সমর্থন করার অন্যতম উপায়। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি মস্তিষ্ককে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে সাহায্য করে। পেস্তা ভিটামিন বি৬- এর একটি ভাল উৎস, যা নিউরোট্রান্সমিটার উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ। এছাড়া এতে রয়েছে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড এবং জিঙ্কের একটি ভাল উৎস, যা মস্তিষ্কের কার্যকলাপ বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ।

ড্রাই এপ্রিকট: শুকনো এপ্রিকট হল এক ধরনের শুকনো ফল, যা মস্তিষ্কের কার্যকারিতার জন্য খুবই উপকারী। শুকনো এপ্রিকটে রয়েছে ভিটামিন এ ও সি, যা মস্তিষ্কের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। স্বাস্থ্যকর ত্বক এবং চোখের যত্ন, ইমিউন সিস্টেমকে সুস্থ রাখা সহ শরীরের বিভিন্ন কাজের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুকনো এপ্রিকট মস্তিষ্কে রক্ত ​​​​প্রবাহ উন্নত করতেও সাহায্য করে, যা মস্তিষ্কের সমস্ত কার্যকারিতার জন্য উপকারী। এটি মস্তিষ্কে সঠিক রক্ত ​​​​প্রবাহ বজায় রাখে যাতে মস্তিষ্ক সঠিকভাবে কাজ করার জন্য অক্সিজেন এবং পুষ্টি পায়।

খেজুর: খেজুর হল প্রচুর ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ। খেজুরে পাওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টির মধ্যে একটি হল পটাসিয়াম, যা মস্তিষ্কের সমস্ত কার্যকারিতার জন্য অপরিহার্য। পটাসিয়াম মস্তিষ্কের নিউরনের কার্যকলাপ নিয়ন্ত্রণে সাহায্য করে, সেই সঙ্গে মস্তিষ্কে সুস্থ রক্ত ​​প্রবাহকে সমর্থন করে। পটাসিয়াম ছাড়াও, খেজুরে অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে, যা ক্ষতিকারক অণুর কারণে মস্তিষ্ককে ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। সুস্বাদু এবং পুষ্টিকর খেজুর মস্তিষ্কের স্বাস্থ্য বজায় রেখে মস্তিষ্কের কার্যকারিতাকে সমর্থন করে।

কাজু বাদাম: কাজু বাদাম হল জিঙ্ক সমৃদ্ধ এক ধরনের শুকনো ফল। মস্তিষ্কের বিকাশ ও কার্যকারিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জিঙ্ক অনেক এনজাইমের সঠিক কার্যকারিতার জন্য অপরিহার্য ও ইমিউন সিস্টেমেও কার্যকর বলে মনে করা হয়। এর পাশাপাশি, এটি শেখার এবং স্মৃতিশক্তি বাড়াতে ইতিবাচক প্রভাব ফেলে।

(Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।)