Coronavirus: হাতের বড় নখের থেকেও কি করোনার আশঙ্কা রয়েছে?

স্টাইলিশ ও বড় নখ রাখার শখ থাকে অধিকাংশ মহিলার। কিন্তু সেই নখের যত্ন কী নেওয়া হয়? ম্যানেজই বা কী করে করেন? নখের মধ্যে জমে থাকা নোংরা ও ব্যাকটেরিয়া থেকে ডায়েরিয়া, ত্বকের সমস্যা-সহ মারাত্মক সংক্রমণ দেখা দিতে পারে।,

Coronavirus: হাতের বড় নখের থেকেও কি করোনার আশঙ্কা রয়েছে?
করোনাকালে নখ বড় রাখার প্রশ্নেই ওঠে না
Follow Us:
| Updated on: May 20, 2021 | 1:38 PM

বিশেষজ্ঞদের মতে, শরীরের মারাত্মক রোগের কারণের পিছনে রয়েছে লম্বা নখের মধ্যে জমে থাকা নোংরা ও ব্যাকটেরিয়া।বেশিরভাগ চিকিত্‍সকবিজ্ঞানীদের কথায়, আঙ্গুলের নখ যতটা সম্ভব সুন্দর করে কেটে ছোট রাখাই ভাল। আর যদি রাখতেই হয়, তাহলে নিয়মিত ত্বকের পরিচর্চার সঙ্গে সঙ্গে করতে হবে নখেরও যত্ন। ঠিক সেই কারণেই জানতে হবে, কীভাবে নখ পরিষ্কার রাখা যায়? করোনা কালে এমনিতেই জল ও সাবান দিয়ে হাত ধোওয়ার পরামর্শ দিয়েছেন চিকিত্‍সক ও বিশেষজ্ঞরা। হাতে স্যানিটাইজ করারও নিদান দিয়েছেন তাঁরা। তবে বারবার হাত ধুলেও আঙ্গুলে রয়েছে বড় বড় নখ। তাহলে নখের থেকেও কি সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে?

করোনার দ্বিতীয় সুনামিতে তোলপাড় গোটা দেশ। এই সময় যতটা সম্ভব সাবধানতা অবলম্বন করাই শ্রেয়। বার বার জল ও সাবান দিয়ে হাত ধোওয়া ও স্যানিটাইজড করলে হাতে থেকে সংক্রমণ ছড়ায় না। তবে এও ঠিক যে বারবার স্যানিটাইজারের ব্যবহারের ফলে নখ ক্ষতিগ্রস্ত হয়। তাই রাসায়নিক কোনও কিছু ব্যবহার না করে শুদউ সাবান-জল দিয়ে হাত ধোওয়ার চেষ্টা করুন। নখের মধ্যে ময়লা থাকলে তা জল দিয়ে পরিস্কার করার চেষ্টা করুন। যতটা সম্ভব হাতদুটি পরিষ্কার রাখার চেষ্টা করুন।

আরও পড়ুন: তাপপ্রবাহের ক্ষতিকর প্রভাব রুখতে এবং গরমকালে সুস্থ থাকতে সঠিক পরিমাণে জল খান

নখ বড় রাখার প্রশ্নেই ওঠে না

চিকিত্‍সক ও বিজ্ঞানীদের মতে, করোনা পরিস্থিতিতে আঙ্গুলের নখ কোনওমতেই বড় করা চলবে না। যতটা সম্ভব ছোট রেখে ও পরিষ্কার রাখার চেষ্টা করুন। শুধু হাতের নয়, পায়েরও নখ বড় হতে দিলে চলবে না। হাতে ও পায়ের নখ থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকেই। হাত পরিস্কারের সময় নখের উপরিভাগ ঘষে পরিষ্কার করার চেষ্টা করুন।

বড় নখের যত্ন নেওয়ার টিপস

– নখ-সহ গোটা হাত ভাল করে ধুয়ে নিন। তারপর অল্প গরম জল ও সাবান গিয়ে হাত ধুয়ে পরিষ্কার করার চেষ্টা করুন।

– গ্রীষ্মকালে নখের যত্ন নিতে হলে গ্লাভস পড়ুন। কারণ, গরমের মরসুমে নখের মধ্যে বেশি নোংলা থাকার সম্ভাবনা থাকে। নির্দিষ্ট ক্লিনার ব্যবহার করতে পারেন। গ্লাভস যেখানে সেখানে খুলে রাখবেন না। করোনা কালে এইগুলি মাথায় রাখবেন।

– নিয়মিত নখের পরিচর্চা করলে বা ছোট করে কেটে রাখলে নখ ভাঙার প্রবণতা থাকে না। ঘন ঘন কেটে ফেললে নখ দ্রুত বৃদ্ধি হয়।

আরও পড়ুন: চিরতরে চশমা থেকে রেহাই চান? এই ঘরোয়া টোটকাগুলি ট্রাই করুন আজ থেকেই…

– করোনাকালে মাথায় রাখুন, যতবার আপনি হাত ধোবেন, যতক্ষণ না হাত শুকোচ্ছে ততক্ষণ কনোও জিনিসে হাত দেবেন না। এমনকি খাবারে হাত দেবেন না। কারণ হাত আদ্র থাকলে জীবাণুগুলি থেকেই যায়। যেকোনও ব্যাকটেরিয়া স্যাঁতস্যাঁতে পরিবেশের মঝ্যে বংশবৃদ্ধি ও প্রসারিত হয়।

– নখের পরিচর্চার জন্য যে সব সরঞ্জামের প্রয়োজন হয়, সেগুলি আগে স্যানিটাইজ়ড করুন। তারপর ব্যবহার করুন।