Health Care Tips: এতদিন অবহেলা করেছেন, আর নয়! পেঁপের বীজের গুণে পাল্টে যেতে পারে জীবন

পেঁপের বীজ আপনার ত্বক এবং স্বাস্থ্য উভয়ের জন্যই খুব উপকারী প্রমাণিত হতে পারে। কিছু রোগ নিরাময় করতে পেঁপের বীজ উপকারী। এই বীজ পুষ্টিগুণে ভরপুর।

Health Care Tips: এতদিন অবহেলা করেছেন, আর নয়! পেঁপের বীজের গুণে পাল্টে যেতে পারে জীবন
ছবিটি প্রতীকী

পেঁপে এমন একটি ফল যা শুধু খুব সুস্বাদুই নয়, খুব স্বাস্থ্যকরও বটে। পেঁপে খাওয়া শুধু আপনার স্বাস্থ্যের জন্যই নয় আপনার ত্বকের জন্যও উপকারী। তবে সত্যি কথা হল, অধিকাংশ পেঁপে কাটার পরে পেঁপের বীজ ফেলে দেন। এর প্রধান কারণটা হল, তাঁরা পেঁপের বীজের আশ্চর্যজনক উপকারিতার কথা জানেন না। পেঁপের বীজ আপনার ত্বক এবং স্বাস্থ্য উভয়ের জন্যই খুব উপকারী প্রমাণিত হতে পারে। কিছু রোগ নিরাময় করতে পেঁপের বীজ উপকারী। এই বীজ পুষ্টিগুণে ভরপুর। পেঁপের কালো বীজ শুকিয়ে পিষে খেতে পারেন। স্বাস্থ্যের জন্য পেঁপের বীজের বেশ কিছু গুরুত্বপূর্ণ উপকারিতা রয়েছে, সেগুলি দেখে নিন একঝলকে…

ত্বকের জন্য: পেঁপের বীজ ত্বক-সম্পর্কিত যেকোনও সমস্যা নিরাময়ের জন্য খুবই উপকারী। কারণ এতে অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে। এই জাতীয় বৈশিষ্ট্যগুলির কারণে, তারা আপনার ত্বককে নরম এবং চকচকে করে তোলে।

প্রদাহ কমায়: সাধারণত পেঁপের বীজ প্রদাহ কমাতে কার্যকর। পেঁপের বীজ ভিটামিন সি, অ্যালকালয়েড এবং ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ। এগুলো সবই আর্থ্রাইটিস বা প্রদাহের মতো সমস্যা দূর করতে সাহায্য করে।

হৃদপিণ্ডকে সুস্থ রাখে: পেঁপের বীজ যে কোনও হৃদরোগের প্রতিষেধক। একই সময়ে, এই বীজগুলিতে অ্যান্টিঅক্সিডেন্টগুলি পাওয়া যায়, যা ফ্রি র্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতি থেকে শরীরকে রক্ষা করে। শুধু তাই নয়, প্রতিদিন এগুলো খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায়।

ওজন কমাতে উপকারী: আপনি হয়ত এখন পর্যন্ত ওজন কমানোর জন্য বেশ কিছু পদ্ধতি অবলম্বন করেছেন কিন্তু পেঁপের বীজ খেলে আপনি দ্রুত ওজন কমাতে পারবেন।

আরও পড়ুন: Hearing Loss: লকডাউনে মাত্রাতিরিক্ত হেডফোন ব্যবহারে শ্রবণশক্তি হারাচ্ছে শিশুরা! প্রতিকারের হদিশ দিলেন বিশিষ্ট চিকিত্‍সক

Click on your DTH Provider to Add TV9 Bangla