Covid 4th Wave: উপসর্গহীন সংক্রমণই এখন মাথাব্যথার কারণ! করোনা নিয়ে বাড়ছে উদ্বেগ

Omicron Ba5: টানা ছদিনের বেশি রাজ্যে কোভিড পজিটিভিটি রেট ১৫-১৭ শতাংশের মধ্য়ে ঘোরাফেরা করছে। সেই সময়েই বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছিলেন উপসর্গহীন পজিটিভি ছেয়ে গিয়েছে সারা রাজ্যে।

Covid 4th Wave: উপসর্গহীন সংক্রমণই এখন মাথাব্যথার কারণ! করোনা নিয়ে বাড়ছে উদ্বেগ
কোন জেলায় করোনা পরিস্থিতি কেমন?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2022 | 7:29 PM

রাজ্য-সহ সারা দেশে করোনাভাইরাসের (Coronavirus) দাপট কমার নেই। শুধু দেশেই নয়, বিশ্বের বিভিন্ন দেশেই উদ্বেগের সঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। করোনার দাপটে এখন এমন ভাবে মাথাচাড়া দিয়েছে, তাতে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে ওমিক্রনের (Omicron) একটি নয়া সাবভেরিয়েন্ট  (New Subveriant) সবচেয়ে বেশি করে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশেষজ্ঞদের মতে, এই ভাইরাস এক-দুমাসে দুবার একজন মানুষকে সংক্রমিত করার ক্ষমতা রাখে। স্বাস্থ্যবিশেষজ্ঞরা সতর্ক করে জানিয়েছেন, ওমিক্রন BA.5 (Omicron BA.5) বর্তমানে সমস্ত রূপতে ছাড়িয়ে এগিয়ে চলেছে। এই নয়া স্ট্রেন ভারত-আমেরিকা-সহ বিশ্বের অনেক দেশের বিপর্যয় সৃষ্টি করেছে। ইতোমধ্যে রিপোর্ট বলছে, টানা ছদিনের বেশি রাজ্যে কোভিড পজিটিভিটি রেট ১৫-১৭ শতাংশের মধ্য়ে ঘোরাফেরা করছে। সেই সময়েই বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছিলেন উপসর্গহীন পজিটিভি ছেয়ে গিয়েছে সারা রাজ্যে।

এখন যে করোনাক চিত্রটা দেখা যাচ্ছে তা হিমশৈলের চূড়ার মতো। তাই রোগ গিয়েছে অনেক গভীরে। অন্তরালে উপসর্গহীন আক্রান্ত এবার অনেক বেশি। রাজ্যের স্বাস্থ্য দপ্তরের রিপোর্ট অনুসারে, রাজ্যে যত বেশি আক্রান্তের হদিশ মিলছে, তার থেকে বেশি সংক্রমিত হচ্ছেন। তাদের মাধ্যমেই আরও অনেক সংক্রমিত হচ্ছেন, অজান্তেই। কোভিডের ধার কমলেও কোমর্বিডিটিদের ক্ষেত্রে এই নয়া সাবভেরিয়েন্ট অনেক মারাত্মক হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন।

বিশেষজ্ঞরা মনে করেন, সাধারণত করোনার ভ্যাকসিন বা একবার আক্রান্ত হওয়ার পর অ্যান্টিবডি তৈরির ফলে সংক্রমণ থেকে দীর্ঘমেয়াদী সুরক্ষা পাওয়া যায়,তবে BA.5-এর ক্ষেত্রে তা হয় না এবং একজন ব্যক্তি কয়েক সপ্তাহের মধ্যে ফিরে আসতে পারে। ডিউক ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের হিউম্যান ভ্যাকসিন ইনস্টিটিউটের অধ্যাপক ডেভিড মন্টেফিওরি বলেছেন যে BA.5 ওমিক্রনের সমস্ত পুরনো রূপের চেয়ে বেশি সংক্রামক।

অতীতে যেখানেই BA.5 কেস পাওয়া গিয়েছে, সেখানেই রোগীদের মধ্যে করোনার কিছু সাধারণ লক্ষণ পাওয়া গেছে। এই লক্ষণগুলির মধ্যে রয়েছে সর্দি, গলা ব্যথা, মাথাব্যথা, ক্রমাগত কাশি এবং ক্লান্তি। Zoe COVID Symptom Study অনুসারে, এক তৃতীয়াংশেরও কম লোকের জ্বরের লক্ষণ রয়েছে। এটি প্রতিরোধ করার সর্বোত্তম উপায় হ’ল টিকা এবং বুস্টার শট নেওয়া। এছাড়াও, আপনার একটি মাস্ক পরা উচিত, ইনডোর সেটিংসের যত্ন নেওয়া উচিত, ভিড়ের মধ্যে যাওয়া এড়ানো উচিত এবং পরিষ্কার পরিচ্ছন্নতার যত্ন নেওয়া উচিত।