Monkeypox vs Smallpox: উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কিপক্স! গুটিবসন্তের থেকে এই ভাইরাস কতটা আলাদা ও ভয়ংকর!

Symptoms of Monkeypox: এটি একটি ভাইরাল জুনোটিক সংক্রমণ, স্মল পক্সের মত মাঙ্কিপক্স বিরল রোগ। চিকিত্‍সকের মতে, ভাইরাসটি একটি সংক্রামিত প্রাণীর মাধ্যমে ব্যক্তির দেহে প্রবেশ করেছে। সম্ভবত সেই প্রাণীটি ইঁদুর হতে পারে।

Monkeypox vs Smallpox: উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কিপক্স! গুটিবসন্তের থেকে এই ভাইরাস কতটা আলাদা ও ভয়ংকর!
TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 22, 2022 | 5:57 PM

একদিকে উদ্বেগের সঙ্গে বাড়ছে করোনাভাইরাস (Coronavirus)ন্যদিকে মাঙ্কিপক্সের দৌরাত্ম্যে গোটা বিশ্ব আতঙ্কিত। ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়ার মত দেশগুলিতে মাঙ্কিপক্সের ভাইরাস ( Monkeypox) সনাক্ত করা গিয়েছে। প্রথম দিকে এই বিরল রোগের ভাইরাসের প্রভাব নিয়ে দ্বন্দ্ব থাকলেও এখন আর দ্বন্দ্ব নয়, উদ্বেগের কারণ হয়ে উঠেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) মতে, মাঙ্কিপক্স ভাইরাস প্রাথমিকভাবে মধ্য ও পশ্চিম আফ্রিকার বিস্তৃণ এলাকায় দেখা যায়। এটি একটি ভাইরাল জুনোটিক সংক্রমণ, স্মল পক্সের মত মাঙ্কিপক্স বিরল রোগ। চিকিত্‍সকের মতে, ভাইরাসটি একটি সংক্রামিত প্রাণীর মাধ্যমে ব্যক্তির দেহে প্রবেশ করেছে। সম্ভবত সেই প্রাণীটি ইঁদুর হতে পারে। তবে বিশেষজ্ঞদের মতে, গুটি বসন্তের (Smallpox) সঙ্গে মাঙ্কিপক্সের মিল খোঁজা হলে ও রয়েছে অনেক পার্থক্য।

মাঙ্কিপক্স কি গুটিবসন্তের মত

মাঙ্কিপক্স গুটিবসন্তের মতই। ইউনাইটেড স্টেটস ভিত্তিক সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) অনুসারে, মাঙ্কিপক্স ভাইরাসকে অর্থোপক্স ভিরিডে শ্রেণীতে শ্রেণীবদ্ধ করা হয়। এই বিরল রোগ সাধারণত আফ্রিকা এবং আফ্রিকার রেইনফরেস্টে দেখা যেত। গুটিবসন্তের তুলনায় অনেক মৃদু প্রভাব রয়েছে। জ্বর, মাথাব্যথা, বা ফুসকুড়ি এবং ফ্লুর মতো উপসর্গগুলি গুটিবসন্তের মতই। তবে এটি তিন সপ্তাহের মধ্যে সেরে ওঠা যায়।

মাঙ্কিপক্স এবং স্মলপক্সের মধ্যে পার্থক্য

মাঙ্কিপক্স এবং স্মলপক্সের মধ্যে প্রধান পার্থক্য হল যে ফ্লুর মতো উপসর্গগুলি ছাড়াও, মাঙ্কিপক্স শরীরে থাকা লিম্ফ নোড বা গ্রন্থিগুলির বৃদ্ধি ঘটায়। এখানেই এই দুটির মধ্য়ে পার্থক্য দেখা যায়।

মাঙ্কিপক্স এবং গুটিবসন্তের লক্ষণগুলি কী কী

মাঙ্কিপক্সের লক্ষণ গুটিবসন্তের তুলনায় অনেক হালকা হয় এবং মৃত্যুর হার প্রায় ১০%-য়ের মত। অন্যদিকে আরও একটি পার্থক্য রয়েছে, তাহল মাঙ্কিপক্স ইঁদুর, বানর, কাঠবিড়ালি, ক্ষত চামড়া বা কামড় বা আঁচড়ের মাধ্যমে বা সংক্রমিতের রক্ত, শরীরের তরল বা ক্ষতের সঙ্গে সরাসরি সংস্পর্শের মাধ্যমে মানুষ থেকে মানুষের মাধ্যমে ছড়িয়ে পড়ে।

কীভাবে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ে?

বিশেষজ্ঞ বলেছেন যে সংক্রমণটি ব্যক্তি থেকে ব্যক্তিতেও ছড়িয়ে পড়ে কিন্তু তার ভয়াবহটা অনেক কম। কারণ এটি মানুষের মধ্যে সহজে ছড়ায় না। কম রান্না করা মাংস বা সংক্রমিত পশুর পশুজাত দ্রব্য খাওয়া থেকেও একজন ব্যক্তি এই রোগে আক্রান্ত হতে পারেন। মাঙ্কিপক্সের কারণে ত্বকের উপর ফোস্কা বা স্ক্যাব স্পর্শ করার মাধ্যমে বা সংক্রমিত ব্যক্তির কাশি এবং হাঁচির খুব কাছাকাছি যাওয়ার মাধ্যমেও এই রোগটি ছড়াতে পারে বলে জানা গিয়েছে।

গুটিবসন্ত কী এবং কী ভাবে ছড়ায়

এই খবরটিও পড়ুন

গুটিবসন্ত একটি অত্যন্ত সংক্রামক ও মারাত্মক একটি রোগ। ভেরিওলা ভাইরাস দ্বারা সৃষ্ট রোগটি শরীরের মধ্যে দ্রুত ছড়িয়ে পরে। বর্তমানে এই রোগ নিরাময় করা সম্ভব হয়েছে, কিন্তু ১৯৭৭ সালের আগে পর্যন্ত এই রোগ আক্রান্ত হয়ে বহু মানুষ মারা গিয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে জানানো হয়েছিল যে, ১৯৭৭ সালে থেকে গুটিবসন্তের প্রকোপের ঘটনা আর ঘটেনি। এই রোগের ভাইরাস সরাসরি ব্যাক্তি থেকে ব্যক্তিতে ছড়িয়ে পড়ে। এমনকি শ্বাস-প্রশ্বাসের মাধ্যমেও ছড়িয়ে পড়ে। এছাড়া জামাকাপড় বা বিছানার চাদরের সংস্পর্শেও ছড়িয়ে পড়তে পারে।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla