Onion Benefits: বিছানায় শীঘ্রপতন এড়াতে চান? রোজ কিন্তু পেঁয়াজ খেতে হবে আপনাকে

Summer Health: রোজের রান্নায় কমবেশি ব্যবহার হয় পেঁয়াজ। শুধু কি স্বাদের জন্যই পেঁয়াজের কদর বেশি? নাকি রয়েছে কোনও উপকারিতা? পেঁয়াজ কাটতে গেলে কাঁদতে হয়। কিন্তু এই সবজি খেলে লাভ আপনারই। বিশেষত, গরমে পেঁয়াজ খেলে স্বাস্থ্যে দারুণ উপকারিতা মেলে।

Onion Benefits: বিছানায় শীঘ্রপতন এড়াতে চান? রোজ কিন্তু পেঁয়াজ খেতে হবে আপনাকে
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2024 | 1:06 PM

রোজের রান্নায় কমবেশি ব্যবহার হয় পেঁয়াজ। শুধু কি স্বাদের জন্যই পেঁয়াজের কদর বেশি? নাকি রয়েছে কোনও উপকারিতা? পেঁয়াজ কাটতে গেলে কাঁদতে হয়। কিন্তু এই সবজি খেলে লাভ আপনারই। বিশেষত, গরমে পেঁয়াজ খেলে স্বাস্থ্যে দারুণ উপকারিতা মেলে। হিট স্ট্রোকের ঝুঁকি কমানো থেকে শুরু করে শারীরিক ক্লান্তি দূর করতে উপযোগী পেঁয়াজ। পেঁয়াজ খেলে কী-কী উপকার পাওয়া যায়, চলুন জেনে নেওয়া যাক।

১) পেঁয়াজের মধ্যে জলের পরিমাণ বেশি। এছাড়াও এতে সোডিয়াম ও পটাশিয়াম রয়েছে। গরমকালে শরীরে জলের ঘাটতি মেটাতে সাহায্য করে পেঁয়াজ। শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে।

২) পেঁয়াজের মধ্যে কোয়ারসেটিন ও সালফার নামের দু’টি যৌগ পাওয়া যায়, যা শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। গরমে শরীরের স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখতে এবং তাপের কারণে হওয়া ত্বকের অস্বস্তি কমাতে সাহায্য করে।

এই খবরটিও পড়ুন

৩) পেঁয়াজের মধ্যে ফ্ল্যাভনয়েড, পলিফেনল এবং সালফার যৌগের মতো ফাইটোকেমিক্যাল পাওয়া যায়। এগুলো পেঁয়াজের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ক্যানসার বৈশিষ্ট্য বাড়ায়।

৪) গরমে রক্তচাপ বেড়ে যাওয়ার সমস্যা খুব কমন। গরমে হার্ট, ফুসফুস ও কিডনির উপরও অতিরিক্ত চাপ পড়ে। পেঁয়াজে উপস্থিত অ্যালিল সালফাইড রক্তনালিকে প্রসারিত করতে সাহায্য করে, যা রক্তচাপ কমায় এবং দেহে রক্ত সঞ্চালন উন্নত করে।

৫) গ্যাস, বদহজমের সমস্যা দূর করতে সাহায্য করে পেঁয়াজ। পেঁয়াজের মধ্যে ফাইবার ও প্রিবায়োটক রয়েছে। এগুলো অন্ত্রের স্বাস্থ্যের খেয়াল রাখে। পাশাপাশি হজমজনিত সমস্যা দূর করে।

৬) পেঁয়াজের মধ্যে ক্রোমিয়াম নামের একটি উপাদান পাওয়া যায়, রক্তে শর্করার নিয়ন্ত্রণে সাহায্য করে। অতিরিক্ত চিনি শোষণে সাহায্য করে এই উপাদান। ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী পেঁয়াজ। তাছাড়া পেঁয়াজ প্রস্রাব তৈরির প্রক্রিয়া বাড়ায়। এর ফলে শরীর থেকে খুব সহজেই টক্সিন পদার্থ বেরিয়ে যায়।

৭) পেঁয়াজ যৌন মিলনের ইচ্ছে বাড়িয়ে দেয়। গবেষণায় দেখা গিয়েছে, পেঁয়াজ পুরুষদের মধ্যে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বাড়ায়। পাশাপাশি শীঘ্রপতনের সমস্যা দূর করে। বিছানায় সঙ্গীকে খুশি করতে পেঁয়াজ রাখুন রোজের ডায়েটে।