Heat Wave: রাজ্যজুড়ে তাপপ্রবাহের সতর্কতা, গরমে শরীরকে সুস্থ রাখতে যা কিছু করবেন…

Summer Health Care Tips: চলতি সপ্তাহে আরও গরম বাড়বে বলেই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে তাপপ্রবাহের সতর্কতাও রয়েছে পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে। এমন গরমে শরীর অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

Heat Wave: রাজ্যজুড়ে তাপপ্রবাহের সতর্কতা, গরমে শরীরকে সুস্থ রাখতে যা কিছু করবেন...
Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Apr 03, 2024 | 9:50 AM

এপ্রিলের প্রথম থেকেই গ্রীষ্মকাল কাকে বলে, টের পাচ্ছে বঙ্গবাসী। রাজ্যের বেশ কিছু জেলায় পারদ ৪০ ছুঁয়ে গিয়েছে। চলতি সপ্তাহে আরও গরম বাড়বে বলেই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে তাপপ্রবাহের সতর্কতাও রয়েছে পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে। এমন গরমে শরীর অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। গরম বাড়লেও কাজে বেরোতেই হচ্ছে। এই পরিস্থিতিতে কীভাবে নিজের খেয়াল রাখবেন, দেখে নিন এক নজরে।

১) রোদে দীর্ঘক্ষণ থাকলে হিট স্ট্রোকের সম্ভাবনা সবচেয়ে বেশি। তাছাড়া বেলা ১২টা থেকে রোদের তেজ মারাত্মক থাকে। তাই রোদে যতটা সম্ভব বাইরে বেরোনো এড়িয়ে চলুন। হাই প্রেশার বা হার্টের সমস্যা থাকলে রোদে না বেরনোই ভাল।

২) দিনে কমপক্ষে ৩-৪ লিটার জল খান। জলের পাশাপাশি ডাবের জল, নুন-চিনির জল, ঘোল, লেবুর জল, তাজা ফলের রস খেতে থাকুন। এগুলো শরীরকে হাইড্রেট রাখবে। পাশাপাশি সতেজতা বজায় রাখবে শরীরে।

এই খবরটিও পড়ুন

৩) রোদে বেরোলে হাত-পা ঢাকা পোশাক পরুন। সুতির পোশাক পরুন। ছাতা, টুপি, সানগ্লাস আর জলের বোতল অবশ্যই সঙ্গে নেবেন। আর সানস্ক্রিন মাখতে ভুলবেন না যেন।

৪) যাঁরা বাইক চালান তাঁরা নাকে-মুখে ভিজে রুমাল বাঁধতে পারেন। এছাড়া রাস্তায় বেরোলে ভিজে গামছা বা তোয়ালে দিয়ে মাথা-কাঁধ ঢেকে রাখুন। এতে হিট স্ট্রোকের ঝুঁকি এড়াতে পারবেন।

৫) এত গরমে শরীরের তাপমাত্রা বেড়ে যায়। তখনই হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে। হঠাৎ করে মাথা ঘোরা, রক্তচাপ কমে যায়, খিঁচুনির মতো লক্ষণগুলো দেখা দেয়। এমন উপসর্গ দেখা দিলে ছায়ার তলায় বসে পড়ুন বা শুয়ে পড়ুন। চোখে-মুখে ঠান্ডা জলের ছেঁটা দিন।  ভিজে কাপড় বা রুমাল ঘাড়ে রেখে দিন।

৬) এই গরমে শরীরকে ঠান্ডা রাখা ভীষণ জরুরি। এই মরশুমে দিনে দু’বার স্নান করুন। ঠান্ডা জলে স্নান করুন। এতে দেহের তাপমাত্রা স্বাভাবিক থাকবে।

৭) গরমে শরীর থেকে ঘাম নির্গত হয়। ঘামের সঙ্গে শরীর থেকে খনিজ পদার্থও বেরিয়ে যায়। দেহে দেহে ইলেক্ট্রোলাইটের ঘাটতি তৈরি হলে গরমে পেশিতে টান ধরে। এই সমস্যা এড়াতে লেবুর জল, ডাবের জল, নুন-চিনির জল খান। পাশাপাশি এই গরমে চা-কফি, মদ্যপান সম্পূর্ণরূপে এড়িয়ে চলুন।

8) গরম ভাজাভুজি, চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন। মশলাযুক্ত খাবার, জাঙ্ক ফুড, রাস্তার কাটা ফল এড়িয়ে চলুন। গরমে এসব খাবার পেটের সমস্যা বাড়াতে পারে।