সকালে উঠেই গোড়ালিতে ব্যথা অনুভব করেন? বিপদের আগেই সাবধান হোন…

দিনের বেশির ভাগ সময় যাঁরা দাঁড়িয়ে কাজ করেন (কারখানার শ্রমিক, শিক্ষক, নিরাপত্তা কর্মী), তাঁদেরও গোড়ালি ব্যথার সমস্যা দেখা দেয়। খালি পায়ে শক্ত কাজ করাও উচিত নয়। কী করলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন, তার কিছু টিপস দেওয়া হল...

সকালে উঠেই গোড়ালিতে ব্যথা অনুভব করেন? বিপদের আগেই সাবধান হোন...
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: Apr 07, 2021 | 5:43 PM

সকালে উঠেই গোড়ালির ব্যথা অনুভব করেন। সাধারণত চল্লিশোর্ধ্বদের এই সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে সকালে ঘুম থেকে উঠে মেঝেতে পা ফেলার সময় গোড়ালির ব্যথা অনুভব করলে ডাক্তারি ভাষায় তাকে বলে প্ল্যান্টার ফ্যাসাইটিস (Plantar Fasciitis)।অর্থাত্‍ পায়ের পাতার নিচে যে প্লান্টার ফাসা নামে একটা মোটা পর্দা রয়েছে, সেখানে ব্যথা শুরু হয়।শুধু বয়স্কদের নয়, যাঁরা অ্যাথলেট তাঁদেরও এই পায়ের পাতার নিচে ব্যথা হয়। যাঁরা স্থূলকায়, তাঁরাও এই রোগের প্রকোপে পড়েন। এছাড়া জুতোর গঠনের কারণেও এই সমস্যা দেখা দিতে পারে।

প্ল্যান্টার ফ্যাসাইটিস (Plantar Fasciitis) হলে কী কী নিয়ম মানবেন…

– শরীর যত ভারী হবে, তত বেশি পায়ের উপর প্রভাব বেশি পড়ে। দ্রুত পায়ের হাড়়ও ক্ষয় হয়। – হিল বা শক্ত সোলের জুতো এড়িয়ে চলুন। মাঝারি হিল বা ফ্ল্যাট জুতো বেছে নিন। পায়ের পাতাকে সুরক্ষিত করতে ও যত্ন নিতে আগে জুতোর উপর নজর দিন। – খালি পায়ে শক্ত মেঝেতে কাজ করবেন না। – বহুদিন ধরে পড়ে থাকা জুতো বা দীর্ঘদিন ধরে ব্যবহৃত জুতো এড়িয়ে চলুন। ওঅ নিয়ম দৌড়বিদদের ক্ষেত্রেও প্রযোজ্য। – যোগাসনের তালিকায় পায়ের কিছু স্ট্রেচিং ব্যায়াম রাখুন। অফিসে কাজ করতে করতেও পায়ের ব্যায়াম করতে পারেন। আরাম পাবেন। – হাঁটু, গোড়ালির ব্যথা শুরু হলে সাঁতার, সাইক্লিং করতে পারেন। – পায়ের পাতার নিচে ও গোড়ালির নিচে দিনে ২-৩ বার আইস প্যাক ব্যবহার করলে আরাম পাবেন।

যদি গোড়ালির ব্যথা উত্তরোত্তর বাড়তে থাকে, তাহলে চিকিত্‍সকের পরামর্শ নিন। কারণ এই ব্যথা বাড়তে থাকলে নার্ভের সমস্যা, আর্থিটিসের সমস্যা বাড়তে পারে। প্রাথমিকভাবে কয়েকটি গুরুত্বপূর্ণ ব্যায়াম শুরু করলে কিচুটা উপশম হয়। তবে ডাক্তারে বা ট্রেনারের পরামর্শ নিয়েই নিয়মিত ব্যায়াম শুরু করুন।