Summer Cough: গরমের দাবদাহের মধ্যেও সর্দি-কাশিতে ভুগছেন? ঘরোয়া উপায়ে খুঁজে নিন সমাধান

Cold-Home Remedies: রোদ থেকে বাড়ি ফিরেই ফ্রিজে ঠান্ডা জল, সারাক্ষণ শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকা, দিনে ২-৩ বার স্নান করার মতো অভ্যাস বাড়িয়ে তুলছে সর্দি-কাশির সমস্যা। তাছাড়া ঘাম বসেও ভুগতে হচ্ছে জ্বর-সর্দিতে। গরমের মধ্যে সর্দি-কাশির সমস্যাকে অবহেলা করলে আরও মুশকিলে পড়বেন।

Summer Cough: গরমের দাবদাহের মধ্যেও সর্দি-কাশিতে ভুগছেন? ঘরোয়া উপায়ে খুঁজে নিন সমাধান
Follow Us:
| Updated on: May 01, 2024 | 9:00 AM

বাইরে ৪৩ ডিগ্রি। আর আপনি সর্দি-কাশি নিয়ে নাজেহাল। গরমের দাবদাহের মধ্যেও আপনাকে ভুগতে হচ্ছে জ্বর-সর্দি। রোদ থেকে বাড়ি ফিরেই ফ্রিজে ঠান্ডা জল, সারাক্ষণ শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকা, দিনে ২-৩ বার স্নান করার মতো অভ্যাস বাড়িয়ে তুলছে সর্দি-কাশির সমস্যা। তাছাড়া ঘাম বসেও ভুগতে হচ্ছে জ্বর-সর্দিতে। গরমের মধ্যে সর্দি-কাশির সমস্যাকে অবহেলা করলে আরও মুশকিলে পড়বেন। বুকে কফ বা শ্লেষ্মা জমতে পারে। অবস্থার অবনতি হওয়ার আগে ঘরোয়া টোটকার সাহায্য নিন।

রসুন: ঠান্ডা লাগার সমস্যা থেকে মুক্তি পেতে রসুন ব্যবহার করুন। গোলমরিচের গুঁড়ো, লেবুর রস ও মধুর সঙ্গে রসুন মিশিয়ে খান। এই মিশ্রণের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান রয়েছে, যা সর্দি-কাশির সমস্যা কমাবে। তবে, গরমে খুব বেশি এই মিশ্রণ খাবেন না, এতে শরীরের তাপমাত্রা বাড়তে পারে।

আদা: গরমে সর্দি-কাশির সমস্যা দূর করার পাশাপাশি বদহজমের সমস্যাও দূর করবে আদা। আদার মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে, যা জ্বর-সর্দি থেকে মুক্তি দিতে পারে। আদার রসের সঙ্গে লেবুর রস ও মধু মিশিয়ে খান। কাশি থেকে দ্রুত রেহাই পেতে আদা দিয়ে চা খেতে পারেন। আদা চায়ে লেবুর রস মিশিয়ে খেলে বেশি উপকার পাবেন।

এই খবরটিও পড়ুন

দারুচিনি: সর্দি-কাশির সমস্যা থেকে মুক্তি দিতে সহায়ক দারুচিনি। ভাইরাস ঘটিত সংক্রমণের হাত থেকে শরীর থেকে রক্ষা করে দারুচিনি। ২ কাপ জলে দারুচিনি ভাল করে ফুটিয়ে নিন। এতে মধু মিশিয়ে খান। এতে বুকে জমে থাকা কফ বেরিয়ে যাবে।

পেঁয়াজ: গরমের হাত থেকে বাঁচতে রোজ কাঁচা পেঁয়াজ খাচ্ছেন? এবার সর্দি-কাশির হাত থেকে মুক্তি পেতেও পেঁয়াজের সাহায্য নিন। পেঁয়াজ শরীর থেকে টক্সিন বের করে দেয়। পাশাপাশি উইন্ডপাইপে উপস্থিত ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে। কাঁচা পেঁয়াজ মধু মিশিয়ে সারারাত রেখে দিন। এই মিশ্রণ থেকে যে তরল বেরোবে সেটা খেলে দুর্দান্ত উপকার পাবেন।

তুলসি পাতা: তুলসি পাতা চিবিয়ে খাওয়ার মতো ভাল জিনিস কিছু নেই। কাশি থেকে মুক্তি দেয় তুলসি পাতা। বন্ধ নাকের সমস্যাতেও কাজে আসে এই ভেষজ উপাদান। তুলসি পাতায় থাকা অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান ঠান্ডা লাগাকে দূর করে। গরম জলের সঙ্গে তুলসি পাতা ফুটিয়ে নিন। এতে মধু মিশিয়ে পান করুন।