Kidney Stone: তরুণ প্রজন্মের মধ্যে বাড়ছে কিডনির সমস্যা, কোন ডায়েট টিপস মানলে পাথর জমবে না?

Diet Tips for Kidney: প্রস্রাবের রং হলদে বা লালচে হওয়া যাওয়া, কোমরের নীচের অংশে যন্ত্রণা, বমি-বমি ভাব—এই ধরনের উপসর্গই জানান দেয় যে আপনার কিডনিতে পাথর হয়েছে। কিডনিতে পাথর হলে ব্যথা-যন্ত্রণা সহ্য করতেই হয়। সময় থাকতে কিডনির দেখভাল না করলে অস্ত্রোপচার করা ছাড়া সুস্থ হওয়ার আর কোনও উপায় থাকে না।

Kidney Stone: তরুণ প্রজন্মের মধ্যে বাড়ছে কিডনির সমস্যা, কোন ডায়েট টিপস মানলে পাথর জমবে না?
Follow Us:
| Updated on: Apr 30, 2024 | 4:05 PM

অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়া-দাওয়া, শরীরচর্চা না করার প্রবণতা একাধিক লাইফস্টাইল ডিজিজ ডেকে আনে। তার মধ্যে কোলেস্টেরল, ডায়াবেটিস রয়েছে। এমনকি শরীরের উপর অনিয়ম করলে কিডনিতে পাথরও হতে পারে। তাও ৩০-এর কোঠা পেরোনোর আগেই। চিকিৎসকদের মতে, আজকাল ৪০-এ পা দেওয়ার আগেই কিডনির সমস্যায় ভুগছেন। দেশের তরুণদের মধ্যে সবচেয়ে কমন সমস্যা হল কিডনিতে পাথর।

প্রস্রাবের রং হলদে বা লালচে হওয়া যাওয়া, কোমরের নীচের অংশে যন্ত্রণা, বমি-বমি ভাব—এই ধরনের উপসর্গই জানান দেয় যে আপনার কিডনিতে পাথর হয়েছে। কিডনিতে পাথর হলে ব্যথা-যন্ত্রণা সহ্য করতেই হয়। সময় থাকতে কিডনির দেখভাল না করলে অস্ত্রোপচার করা ছাড়া সুস্থ হওয়ার আর কোনও উপায় থাকে না।

মূলত জীবনধারার কারণেই কিডনিতে পাথর জমে। পর্যাপ্ত পরিমাণ জল না খাওয়া থেকে শুরু করে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার প্রবণতা কিডনির সমস্যা বাড়িয়ে তোলে। এছাড়া আপনার ডায়েটে যদি অক্সালেট ও ক্যালসিয়ামের মাত্রা অত্যধিক বেশি হয়, সেখান থেকে পাথর তৈরি হতে পারে। তবে, খাওয়া-দাওয়ার মাধ্যমেও রুখে দেওয়া যায় কিডনির পাথর।

এই খবরটিও পড়ুন

লেবুজাতীয় ফল: পাতিলেবু, কমলালেবু ও মুসাম্বি লেবুর মতো ফলে ভিটামিন সি রয়েছে। লেবুজাতীয় ফল ডিটক্সিফাইয়ের কাজ করে। এটি কিডনির কাজকে সচল রাখার পাশাপাশি একাধিক রোগের ঝুঁকি কমায়।

পর্যাপ্ত পরিমাণ জল খান: কিডনির সমস্যা এড়াতে গেলে প্রচুর পরিমাণে জল খেতে হবে। কিডনির কাজ হল শরীর থেকে টক্সিন বের করে দেওয়া। এই কাজটা পর্যাপ্ত পরিমাণ জল না খেলে সম্ভব নয়।

নুন খাওয়া কমান: খাবারে নুন হওয়া সত্ত্বেও পাতে কাঁচা নুন নিয়ে বসেন অনেকে। কাঁচা নুন বা অতিরিক্ত নুন খাওয়ার অভ্যাস কিডনির সমস্যা বাড়ায়। নুনের মধ্যে সোডিয়াম থাকে, যা কিডনি শরীর থেকে বের করতে পারে না। এখান থেকে কিডনিতে পাথর তৈরি হয়। অতিরিক্ত সোডিয়াম সমৃদ্ধ খাবার খেয়েও এই সমস্যা দেখে দেবে।

কফি একদম নয়: এই গরমে কফি একেবারেই ছুঁয়ে দেখা যাবে না। আর কিডনির সমস্যা থাকলে কফি থেকে দূরত্ব বজায় রাখুন। কফির মধ্যে প্রচুর পরিমাণে ক্যাফেইন রয়েছে, যা কিডনির স্বাস্থ্যের জন্য বিপজ্জনক। এতে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়ে।