Fatty Liver: গরমে ভাজাভুজি খেলেই বাড়বে ফ্যাটি লিভার, এই ৪ আয়ুর্বেদিক টোটকায় যকৃতকে রাখুন টক্সিন মুক্ত

Ayurvedic Tips: যদি ঘণ্টার পর ঘণ্টা একই জায়গায় বসে থাকেন, শারীরিকভাবে সক্রিয় না থাকেন, তাহলেও রয়েছে লিভারে চর্বি জমার সম্ভাবনা। লিভারে ফ্যাট জমার পাশাপাশি প্রদাহ তৈরি হয় এবং লিভারের কোষগুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এই রোগ পরবর্তীকালে লিভার সিরোসিস বা লিভার ক্যানসারের মতো রোগ ডেকে আনতে পারে।

Fatty Liver: গরমে ভাজাভুজি খেলেই বাড়বে ফ্যাটি লিভার, এই ৪ আয়ুর্বেদিক টোটকায় যকৃতকে রাখুন টক্সিন মুক্ত
Follow Us:
| Updated on: Apr 30, 2024 | 11:54 AM

মদ না খেলে আপনি ফ্যাটি লিভারে যে ভুগবেন না, এমন নয়। মদ্যপান না করেও আপনি ফ্যাটি লিভারে আক্রান্ত হতে পারেন। চর্বিযুক্ত খাবার যত বেশি খাবেন, লিভারেও ফ্যাট জমবে। চিকিৎসার পরিভাষায় এই অবস্থাকে নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজ়িজ বলে। একের পর এক ফুড ডেলিভারি অ্যাপের সাহায্যে যেভাবে ফাস্ট ফুড অর্ডার করাই রেওয়াজে পরিণত হয়েছে, তাতে নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজ়িজের সমস্যা কম বয়সিদের খুব কমন রোগ হয়ে দাঁড়িয়েছে। আজকাল ১৮-তেই কারও-কারও দেহে জাঁকিয়ে বসছে ফ্যাটি লিভারের সমস্যা। সমাধানের খোঁজে আয়ুর্বেদিক ভেষজ উপাদান খেতে পারেন।

যদি ঘণ্টার পর ঘণ্টা একই জায়গায় বসে থাকেন, শারীরিকভাবে সক্রিয় না থাকেন, তাহলেও রয়েছে লিভারে চর্বি জমার সম্ভাবনা। লিভারে ফ্যাট জমার পাশাপাশি প্রদাহ তৈরি হয় এবং লিভারের কোষগুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এই রোগ পরবর্তীকালে লিভার সিরোসিস বা লিভার ক্যানসারের মতো রোগ ডেকে আনতে পারে। এমনকি বাড়াবাড়ি অবস্থায় পৌঁছে গেলে লিভার ফেলিয়রের মতো ঘটনাও ঘটতে পারে। প্রথম থেকে চিকিৎসাধীন থাকলে এবং খাওয়া-দাওয়া নিয়ে সচেতন থাকলে সহজেই এড়ানো যায় ফ্যাটি লিভারের সমস্যা। এছাড়া সাহায্য নিতে পারেন আয়ুর্বেদের।

যে সব আয়ুর্বেদিক উপাদানের সাহায্যে ফ্যাটি লিভারের সমস্যা দূর করবেন-

এই খবরটিও পড়ুন

১) আমলকির রস লিভার থেকে দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে। ১০ মিলি অ্যালোভেরার রস ও ১০ মিলি আমলকির রস সমপরিমাণ জলে মিশিয়ে সকালে খালি পেটে পান করুন।

২) হলুদের মধ্যে কারকিউমিন নামের একটি শক্তিশালী যৌগ রয়েছে। এটি দেহে অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান হিসেবে কাজ করে। রোজের ডায়েটে এক চিমটে করে হলুদ রাখলে লিভারের কোষকে ক্ষয়ের হাত থেকে বাঁচাতে পারবেন।

৩) আদার মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা লিভারের প্রদাহ কমাতে সাহায্য করে। আদার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা লিভারের ফ্যাট গলাতে সাহায্য করে। রোজ আদা চা খেলে ফ্যাটি লিভারের সমস্যা থেকে মুক্তি পাবেন।

৪) লিভারের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে গিলয়। এই ভেষজ উপাদান ডিটক্সিফিকেশনের প্রক্রিয়াকে আরও বাড়িয়ে দেয়। লিভার থেকে টক্সিন বের করে এবং প্রদাহ কমায়।