Bottle Gourd For Blood Sugar: কোলেস্টেরল বশে আনতে পারে এই দেশি সবজি, কী ভাবে ডায়েটে রাখবেন জানুন

Summer vegetables: শুধু হজমই নয়, পেটের সমস্যা দূর করতেও কার্যকরী হল লাউ। লাউয়ের মধ্যে থাকে প্রচুর পরিমাণ জল

Bottle Gourd For Blood Sugar: কোলেস্টেরল বশে আনতে পারে এই দেশি সবজি, কী ভাবে ডায়েটে রাখবেন জানুন
রক্তশর্করা রুখতে দারুণ উপকারী লাউ
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 6:52 AM

গ্রীষ্মকালে যতই নিয়ম মেনে খাওয়া-দাওয়া করা হোক না কেন সব সময় প্রচুর পরিমাণে জল খাওয়া এবং শরীরকে হাইড্রেটেড রাখা কিন্তু খুবই জরুরি। দিনের মধ্যে অন্তত ৮ গ্লাস জল খেতেই হবে। এছাড়াও সঙ্গে মরশুমি ফল, শাক-সবজি এসব তো আছেই। গরমের দিনে দারুণ উপকারী সবজি হল লাউ। লাউয়ের মধ্যে থাকে প্রচুর পরিমাণে জল। যা গরমের দিনে আমাদের হাইড্রেটেড থাকতে সাহায্য করে। সম্প্রতি ইন্সটাগ্রামে লাউ নিয়ে একটি পোস্ট শেয়ার করেছেন অভিনেত্রী ভাগ্যশ্রী দাসানি। সেকানেই তিনি লিখেছেন গরম এবং আবহাওয়া পরিবর্তনের এই সময়ে জল কাওয়াটা কতটা জরুরি। আর শুধুই যে জল খেলে শরীরের যাবতীয় পুষ্টির ঘাটতি মিটে যায় এমন নয়। যে কারণে জলের পাশাপাসি লাউ, করলার মত সবজিও পাতে রাখার কথা বলেন তিনি। আমাদের দেশে গরমে নানা রকম সবজি হয়। যার কার্যকারিতা যে কোনও ওষুধের তুলনায় বহুগুণ। এই সবজিগুলো শুধুই যে হজম করা সহজ তা নয়, এর আরও বেশ কিছু উপকারিতাও রয়েছে।

শীত হোক বা গরম- সুস্থ থাকতে রোজই ওয়ার্ক আউট করতে হবে। দিনের মধ্যে অন্তত ৩০ মিনিট সময় রাখুন নিজের জন্য। আর ওয়ার্ক আউটের পর এক গ্লাস লাউয়ের রস খান। এতে শরীরে জলের অভাব পূরণ হবে। শরীর থাকবে সুস্থ।

গরমের দিনে বাড়ে ইউরিন ইনফেকশনের মত সমস্যাও। তাই একবোতল লাউয়ের রসের সঙ্গে সামান্য পাতিলেবুর রস মিশিয়ে নিয়ে সারাদিন খান। এতে মূত্রনালীর সংক্রমণের হাত থেকে রেহাই পাবেন। সারা বছর এই লাউয়ের রস খেলে একাধিক সমস্যা থেকে দূরে থাকা যায়।

ডায়াবেটিস রুখতে লাউয়ের ভূমিকা

লাউয়ের মধ্যে রয়েছে ৯২ শতাংশ জল। আছে ৪ শতাংশ ফাইবার। আর তাই ডায়াবেটিস রুখতে খুবই কার্যকরী হল এই লাউ। ২০১২-১৩ সালে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ কেমিক্যাল টেকনোলজির গবেষকরা একটি রিসার্চ পেপার প্রকাস করেন। সেখানেই মোট ১৩ রকম উদ্ভিজ খাবারের কথা বলা হয় যা টাইপ ২ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাকতে সাহায্য করে। সেই সঙ্গে ওবেসিটির সমস্যা থেকেও মুক্তি দেয়। এনজাইমগুলো ঠিকভাবে কাজ করতে পারে। লাউয়ের মধ্যে রয়েছে সেই ক্ষমতা। এছাড়াও মূলোও কিন্তু আমাদের শরীরে উৎসেচক নিয়ন্ত্রণে রাকতে সাহায্য করে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে

কোলেস্টেরল আজকের দিনে মস্ত বড় সমস্যা। আর এই কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি। ব্লাড সুগার নিয়ন্ত্রণ রাখা থেকে শুরু করে কোলেস্টেরলকে বশে রাখা- সবকটি গুণই কিন্তু রয়েছে লাউয়ের মধ্যে। যে কারণে গরমের দিনে লাউ আর করলা দিয়ে ডাল বানিয়ে খেতে বলা হয়। এতে শরীর ঠান্ডা থাকে। অ্যাসিডিটির সমস্যাও কমে। স্যুপ কিংবা স্যালাড হিসেবেও লাউ ব্যবহার করতে পারেন।

পেটের সমস্যায়

শুধু হজমই নয়, পেটের সমস্যা দূর করতেও কার্যকরী হল লাউ। লাউয়ের মধ্যে থাকে প্রচুর পরিমাণ জল। থাকে ফাইবারও। আর তা আমাদের পেটের যে কোনও সমস্যা কিন্তু রুখে দিতে পারে। লাউ এর জুসের সঙ্গে মিশিয়ে নিন আদা, লেবুর রস, পুদিনা-এতে শরীরও থাকবে ভাল।

ওজন কমাতে

গরমের দিনে সবথেকে ভাল চর্বি ঝরানো যায়। আর এর জন্য দারুণ উপকারী হচ্ছে লাউ। রোজ যদি লাউ খেতে পারেন তাহলে কিন্তু চর্বি ঝরবে তাড়াতাড়ি। লাউয়ের মধ্যে কোনও ক্যালোরি নেই। থাকে ভিটামিন সি, বি, ভিটামিন কে এবং ও। যে কারণে লাউ হল পুষ্টিতে ভরপুর।