Toothache At Night: উৎসবের মরশুমে ভোগান্তি দাঁতে ব্যথায়? হাতের সামনে রাখুন চটজলদি এই টোটকা

Tooth Pain: গরম জলে নুন ফেলে বারে বারে কুলি করুন। উপকার পাবেন।

Toothache At Night: উৎসবের মরশুমে ভোগান্তি দাঁতে ব্যথায়? হাতের সামনে রাখুন চটজলদি এই টোটকা
দাঁতের ব্যথা কমাতে যা করবেবন
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2022 | 10:30 AM

দাঁতে ব্যথা যে কী জিনিস একমাত্র যার হয় সেই সবচেয়ে ভাল বুঝতে পারে। দাঁতে ব্যথা হলে কান থেকে মাথা পর্যন্ত ব্যথা করতে থাকে,এই ব্যথা সহ্য করা খুবই কষ্টের। দাঁতের ব্যথা বিশেষত বাড়ে রাতের দিকে। এছাড়াও ক্যাভিটির সমস্যা থাকলে বৃষ্টিতে ভিজলে বা ঠাণ্ডা লাগলেও ব্যথা হতে পারে। পুজোর দিনে এসব উটকো ঝঞ্ঝাটের মধ্যে পড়লে কার-ই বা ভাল লাগে। ঠাকুর দেখতে গিয়ে আড্ডা, খাওয়া হবে এটাই স্বাভাবিক। তবে খাবার খেয়ে তার টুকরো দাঁতের ফাঁকে আটকে গেলেই কষ্ট হয় সবচাইতে বেশি। তখন মনে হয় কতক্ষণে দাঁত উপড়ে ফেলা যায়। পুজোর মরশুমে চাইলেই হাতের সামনে ডাক্তার পাওয়া মুশকিল। ব্যথার চোটে রাতে ঘুম না হলে তা আরও বেশি কষ্টের। আর তাই চটজলদি দাঁতের ব্যথা থেকে মুক্তি পেতে হাতের সামনে রাখুন এই সব টোটকা।

দাঁতে বা মাড়িতে ব্যথা হলে হাতের সামনে রাখুন অ্যাসিটামিনোফেন (টাইলেনল) বা আইবুপ্রোফেন (অ্যাডভিল)। হালকা ব্যথা এই ওষুধেই চলে যায়। তবে খুব বেশি ব্যথা হলে বা ব্যথার ওষুধে কোনও অ্যালার্জি থাকলে আগে থেকে চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

ঠাণ্ডা জল দিয়ে কুলি করুন। এতে প্রাথমিক ভাবে হয়তো খুব বেশি ব্যথা হতে পারে। কারণ বরফ জলে রক্তনালী সংকুচিত হয়ে যায়। ফলে ওই ব্যথার জায়গা অবশ হয়ে যায়। ব্যথা আর অনুভূত হয় না। এছাড়াও বরফ মোড়ানো তোয়ালে দিয়ে দাঁতের পাশে কমপ্রেস করুন। এতেও ব্যথা কমবে।

কিছু ওষুধ আর মলম আছে যা দাঁতের ব্যথা কমাতে সাহায্য করে। ওটিসি নাম্বিং জেল এবং মলম যাতে বেনজোকেনের মতো উপাদান থাকে- এই দুটি উপাদানই ব্যথা কমাতে সাহায্য করে। তবে এই বেনজোকেন বাচ্চাদের জন্য একেবারেই ভাল হয়।

দাঁতের ব্যথার জন্য আরও একটি ভাল উপাদান হল নুনজল। ইষদুষ্ণ জলের মধ্যে এক চিমটে নুন ফেলে ওই জল দিয়ে গার্গল করুন। এই জলের মধ্যে থাকে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। যা দাঁতকে ক্ষতের হাত থেকে রক্ষা করে। এছাড়াও এই নুন জল দিয়ে মুখ ধুলে দাঁতের ফাঁকে আটকে থাকা খাবারও সহজে বেরিয়ে যায়।

হাইড্রোজেন পারঅক্সাইড দিয়ে দাঁত ধুয়ে ফেলতে পারলে সবচাইতে ভাল। পিরিওডোনটাইটিস মাড়ির গুরুতর সংক্রমণ। এর ফলে মাড়ি ফুলে যাওয়া, মাড়িতে ব্যথা, মাড়ি থেকে রক্তপাত, দাঁতের বাঁধন আলগা হয়ে যাওয়া একাধিক সমস্যা থাকে।

পেপারমিন্ট চা খেতে পারেন। আগে থেকে দাঁতের ব্যথা থাকলে রোজ নিয়ম করে খান এই পেপারমিন্ট চা। এতে অনেক বেশি উপকারও পাবেন।