World Poha Day 2022: ওজন কমাতে প্রতিদিন ব্রেকফাস্টে পোহা খাচ্ছেন? হতে পারে মারাত্মক এই অসুখ

Lose Weight: যদি ওজন কমানোর জন্য পোহা ডায়েটের তালিকায় অন্তর্ভুক্ত করেন, তাহলে পোহা বানানোর সময় চিনাবাদাম যোগ করবেন না।

World Poha Day 2022: ওজন কমাতে প্রতিদিন ব্রেকফাস্টে পোহা খাচ্ছেন? হতে পারে মারাত্মক এই অসুখ
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jun 08, 2022 | 12:03 PM

ব্রেকফাস্টে (Breakfast) পুষ্টিকর, কম ক্যালোরির কী খাবেন,তা নিয়ে চিন্তার অন্ত থাকে না। বর্তমানে কম সময়ের মধ্যে সকালের খাবার হিসেবে পোহা বানাতে ও খেতে বেশি পছন্দ করেন অধিকাংশ। ভারতে আবার বিভিন্ন রাজ্যে পোহা (Poha) তৈরির পদ্ধতিও আলাদা। কিছু রাজ্যে পোহা সকালে খাওয়া হয়, আবার কয়েকটি রাজ্যে বিকেলের স্ন্যাকস হিসেবে খাওয়া হয়। কার্বোহাইড্রেট, ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ এবং পোহা খেতেও সুস্বাদু। এটি খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে। অনেকেই ওজন নিয়ন্ত্রণে (Weight Loss) রাখতে পোহাকে সকালের ব্রেকফাস্ট হিসেবে খান। তবে অনেকেই জানেন না, এই পোহার কারণেই শরীরে তৈরি হতে পারে গুরুতর অসুখ।

রক্তে শর্করার মাত্রা- চিকিৎসকদের মতে, ডায়াবেটিস রোগীরা ভাত বা রুটি জাতীয় খাবার এড়িয়ে চলেন। আসলে ভাত খেলে চিনির মাত্রা অনেকটাই বেড়ে যায়। পোহাও ধান থেকে তৈরি হয়। প্রথমে চাল তারপর মেশিনে ধানকে চিঁড়ের আকারে দেওয়া হয়। এ কারণে যাদের ডায়াবেটিস আছে বা চিনির মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি রয়েছে তাদের প্রতিদিন পোহা না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

ওজন বাড়ে- শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরাতে যাকা ব্রেকফাস্টে প্রতিদিন চিঁড়ের পোলাও বা পোহা খান, তারা সাবধান। পোহাতে রয়েছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট। যার কারণে শরীর থেকে মেদ ঝরিয়ে ফেলার পরিবর্তে বেড়ে যাওয়ার সম্ভাবনাই বেশি। চিকিত্‍সকদের মতে, অতিরিক্ত কার্বোহাইড্রেট খাওয়ার ফলে উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা, স্ট্রোক এবং কোলেস্টেরলের মতো সমস্যা হতে পারে। এর পাশাপাশি পোহা তৈরিতে ব্যবহার করা হয় চিনাবাদাম। আসলে, অত্যাধিক চিনাবাদাম খাওয়া স্থূলতা এবং শরীরের ওজন উভয়ই বাড়তে পারে।

অ্যাসিডিটি- সকালে ব্রেকফাস্টে পোহা খেলে অনেকক্ষণ পেট ভরতি থাকে। তবে নির্দিষ্ট পরিমাণের বেশি খাওয়া হলে পেটে অ্যাসিডিটি, ক্র্যাম্প, পেটে জ্বালা, গ্যাসের সম্ভাবনা তৈরি হয়।

কখন ও কতটা পরিমাণে পোহা খাবেন?

পোহা যদি খেতে পছন্দ করেন, তাবলে সপ্তাহে দুবার সকালের ব্রেকফাস্টের সময় খেতে পারেন। চাইলে সপ্তাহে একবার স্ন্যাকস টাইমেও খেতে পারেন। ব্রেকফাস্টের সময় পোহা খাওয়ার সময় মাথায় রাখবেন যে , পোহা যেন একবাটির বেশি খাবেন না। যদি ওজন কমানোর জন্য পোহা ডায়েটের তালিকায় অন্তর্ভুক্ত করেন, তাহলে পোহা বানানোর সময় চিনাবাদাম যোগ করবেন না।

এই খবরটিও পড়ুন

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla