Black Raisin: রোজ এই ফল খান, বাড়বে রক্ত, দূর হবে কোষ্ঠকাঠিন্য!

Black Raisin: কালো কিশমিশের জল খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। এই কালো কিশমিশের পুষ্টিগুণও অনেক। জানেন কালো কিশমিশ খেলে কী কী উপকার হয়?

Black Raisin: রোজ এই ফল খান, বাড়বে রক্ত, দূর হবে কোষ্ঠকাঠিন্য!
Image Credit source: AnthonyRosenberg/E+/Getty Images
Follow Us:
| Updated on: Sep 29, 2024 | 3:38 PM

আজকাল ডায়েট করতে অনেকেই নানা ধরনের ফল, ফলের বীজ খান। পুষ্টিবিদ থেকে চিকিৎসকরাও নানা ধরনের ফলের বীজ বা ডিটক্স ওয়াটার খাবার পরামর্শ দেন। তেমনই একটি উপকারী ফল হল কালো কিশমিশ। কালো কিশমিশের জল খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। এই কালো কিশমিশের পুষ্টিগুণও অনেক। জানেন কালো কিশমিশ খেলে কী কী উপকার হয়?

১) কালো কিশমিশে আছে প্রচুর পরিমাণে আয়রন। শরীরে লোহিত রক্তকণিকা তৈরিতে সাহায্য করে এই শুকনো ফল। তাই যাঁরা রক্তাল্পতা বা অ্যানিমিয়ার সমস্যায় ভুগছেন তাঁরা, নিয়মিত কালো কিশমিশ খেয়ে দেখতে পারেন। ঘরোয়া টোটকা হিসাবে কালো কিশমিশ বেশ কার্যকরী।

২) কালো কিশমিশে ফাইবারের পরিমাণ অনেক বেশি থাকে। তাই হজমের সমস্যা অথবা কোষ্ঠকাঠিন্য কমাতে দারুণ উপকারী এই ফল। অন্ত্রের মধ্যে ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়িয়ে তুলতেও সাহায্য করে কালো কিশমিশ।

এই খবরটিও পড়ুন

৩) কালো কিশমিশে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট। এতেই আছে পলিফেনল, ফ্ল্যাভোনয়েডের মতো উপাদান। এই সব উপাদান ফ্রি র‌্যাডিক্যালের সমতা বজায় রাখতে সাহায্য করে। অক্সিডেটিভ স্ট্রেসজনিত ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা করে কালো কিশমিশ।

৪) কিশমিশে আছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। পটাশিয়াম হার্টের স্বাস্থ্যের জন্য ভাল। শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখতে এবং খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।